কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শোলাকিয়া ময়দানের ঐতিহ্য ও মর্যাদা রক্ষার দাবিতে মতবিনিময় সভা


 স্টাফ রিপোর্টার | ৭ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, ৭:০০ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের ঐতিহ্য ও মর্যাদা রক্ষার দাবিতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৭ সেপ্টেম্বর) জেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত এই মতবিনিময় সভার আয়োজন করে কিশোরগঞ্জ নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চ। এতে সভাপতিত্ব করেন শহরের আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা। স্বাগত বক্তব্য রাখেন কিশোরগঞ্জ নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চ আহ্বায়ক কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের সাবেক ভাইসচেয়ারম্যান শেখ সেলিম কবির।

মতবিনিময় সভায় জেলা আইনজীবী সমিতির সভাপতি মিয়া মোহাম্মদ ফেরদৌস, কিশোরগঞ্জ পৌরসভার সাবেক মেয়র মো. আবু তাহের মিয়া, প্রবীণ শিক্ষক আবু খালেদ পাঠান, জেলা পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোজাম্মেল হক খান রতন, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন ফারুকী, শোলাকিয়া ঈদগাহ ময়দানের মোতওয়াল্লী দেওয়ান ফাত্তাহদাদ খান মঈন, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক হাজী ইসরাঈল মিয়া, জেলা জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি মাওলানা মোহাম্মদ উল্লাহ জামী, সাংবাদিক মোস্তফা কামাল, প্রকৌশলী মো. মাহবুবর রহমান ভূঁইয়া, সাবেক ব্যাংকার ফিরোজ উদ্দিন ভূঞা, সিপিবি নেতা অ্যাডভোকেট হাসান ইমাম রঞ্জু, সাংবাদিক আশরাফুল ইসলাম, আবু তাহের প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, কিশোরগঞ্জকে দেশ-বিদেশের কাছে পরিচিত করেছে শোলাকিয়া ঈদগাহ মাঠ। আড়াইশ’ বছরের ঐতিহ্যবাহী শোলাকিয়া ময়দান উপমহাদেশের মধ্যে একটি প্রসিদ্ধ ঈদগাহ মাঠ। শোলাকিয়া মাঠের আয়তন ছোট করে এখানে মডেল মসজিদ নির্মাণ করা হলে এই মাঠের ঐতিহ্য নষ্ট হবে। যেখানে শোলাকিয়া মাঠ সম্প্রসারণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানানো হচ্ছে, সেখানে এ ধরনের সিদ্ধান্ত ঐতিহ্যকে ধ্বংস করার শামিল। কিশোরগঞ্জবাসী কোনভাবেই এই ঐতিহ্যকে নষ্ট হতে দিতে পারে না।

বক্তারা অবিলম্বে শোলাকিয়া ময়দানে মডেল মসজিদ নির্মাণ কাজ বন্ধ করে অন্যত্র মডেল মসজিদ নির্মাণের দাবি জানান। অন্যথায় শোলাকিয়ার ঐতিহ্য রক্ষার যে আন্দোলন শুরু হয়েছে তাকে আরো বেগবান করা হবে। মতবিনিময় সভা সঞ্চালনা করেন সাংবাদিক সাইফউদ্দীন আহমেদ লেনিন।

শোলাকিয়া ময়দানের প্রায় ৪৩ শতাংশ জায়গার উপর নির্মাণ করা হচ্ছে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। গত ২২শে জুলাই আনুষ্ঠানিকভাবে শোলাকিয়া ময়দান মডেল মসজিদের নির্মাণ কাজ উদ্বোধন করেছেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। এরপর থেকে সেখানে গণপূর্ত বিভাগের বাস্তবায়নে মডেল মসজিদ নির্মাণ কাজ চলছে। শোলাকিয়া ময়দানে এই মডেল মসজিদ নির্মাণ নিয়ে এলাকাবাসীসহ নানা শ্রেণি-পেশার মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শোলাকিয়া ময়দানকে সংকুচিত করে মডেল মসজিদ নির্মাণের প্রতিবাদ এবং ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের ঐতিহ্য রক্ষার দাবিতে এখন মুখর কিশোরগঞ্জবাসী।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর