কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৪ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে ভৈরবে ঐতিহাসিক মুজিব সমাবেশ

 সোহেল সাশ্রু, ভৈরব | ২৬ আগস্ট ২০১৯, সোমবার, ৬:৩২ | বিশেষ সংবাদ 


জাতীয় পতাকা হাতে স্পন্দিত মনে হয় আমিই মুজিব- এ প্রত্যয়ে কিশোরগঞ্জের ভৈরবে ১৫ই আগস্ট স্মরণে এবং মুজিব শতবর্ষকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৈতিকতা, আদর্শ এবং মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে লালন করতে ও ২০৪১ সালের উন্নয়নশীল দেশ হিসেবে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন এবং নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে ভিন্নধর্মী আয়োজনের মাধ্যমে ‘মুজিব সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার ১২২টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪ হাজার শিক্ষার্থী এই সমাবেশে অংশ গ্রহণ করে। শহীদ আইভি রহমান পৌর স্টেডিয়াম মাঠে সোমবার (২৬ আগস্ট) সকাল সাড়ে ৯টায় এই মুজিব সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকসহ মাদ্রাসা শিক্ষার্থীরা সাদা পাঞ্জাবী, পায়জামা এবং কালো রঙের মুজিব কোর্ট পরিধান করে এতে অংশ নেয়।

ভৈরব উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের পরিকল্পনা ও বাস্তবায়নে এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযুদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়ার সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় ঐতিহাসিক এই ‘মুজিব সমাবেশ’ অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের সভাপতিত্বে ‘মুজিব সমাবেশ’ এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাবেশের উদ্বোধন করেন কিশোরগঞ্জ জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

এ সময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযুদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া।

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফখরুল আলম আক্কাছ, ভৈরব উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, কিশোরগঞ্জ জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মির্জা মো. সোলায়মান, ভৈরব প্রেসক্লাব সভাপতি মো. জাকির হোসেন কাজল, ভৈরব উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের একান্ত সচিব সাখাওয়াত উল্লাহ, ভৈরব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি আলহাজ্ব মো. হুমায়ুন কবির, পৌর আওয়ামী লীগ সভাপতি এসএম বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ প্রমুখ।

এছাড়াও অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, দৈনিক গৃহকোণ সম্পাদক আলহাজ্ব এম.এ লতিফ, হাজী আসমত কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. আরবুজ্জামান, ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোখলেছুর রহমান, ভৈরব মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সিরাজ উদ্দিন আহমেদ, ডেপুটি কমান্ডার ফরহাদ আহমেদসহ উপজেলার ইউপি চেয়ারম্যানগণ।

সমাবেশে সার্বিক সঞ্চালনায় ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুজ্জামান ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা।

সমাবেশে অংশগ্রহণকারী ১২২টি স্কুলের মধ্যে মুজিব কোর্ট পরিহিত পরিচ্ছন্ন ও আকর্ষণীয় স্কুল, কলেজ ও মাদ্রাসা হতে ১২টি শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো প্রাথমিক পর্যায়ে ভৈরব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, জব্বার জুট মিলস্ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কমলপুর মোজাফর বেপারী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক পর্যায়ে ভৈরব সরকারি কেবি পাইলট মডেল হাই স্কুল, কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয় ও আলফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক পর্যায়ে জিল্লুর রহমান স্কুল এন্ড কলেজ, ভৈরব সরকারি টেকনিক্যাল কলেজ ও শহিদুল্লাহ কায়সার কলেজ এবং মাদ্রাসা পর্যায়ে ইসলামপুর (কালীপুর) ফাজিল মাদ্রাসা, কেরামত আলী আলিম মাদ্রাসা ও আদর্শ দাখিল মাদ্রাসা।

সমাবেশে শহরের কেবি পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী তুলন আহমেদ ও জনাব আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী রাফসা বিনতে রশিদ এর রাখা বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে সেরা ভাষণ হিসেবে নির্বাচিত করে আরো ৬ জনকে পুরস্কৃত করা হয়। পরে অতিথিবৃন্দ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে কিশোরগঞ্জ জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, এক মুজিব লোকান্তরে লক্ষ মুজিব ঘরে ঘরে। বঙ্গবন্ধুর জীবদ্দশায় দীর্ঘদিন জেলে কাটিয়েছেন। মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে নতুন প্রজন্মের বুকে লালন করতে আজকের এই মুজিব সমাবেশ। বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালে ১৫ আগস্টে পরিবারসহ নৃশংসভাবে হত্যা করেছিল। কিন্তু বঙ্গবন্ধু আজো বেঁচে আছে মানুষের হৃদয়ে।

জেলা প্রশাসক বলেন, একাত্তরের রাজাকার ঘাতকদের ফাঁসি হয়েছে। বঙ্গবন্ধুর হত্যার বিচারের মাধ্যমে কলঙ্কমুক্ত হয়েছে। দেশে বৈদেশিক রপ্তানি বেড়েছে। নারী অধিকার বাস্তবায়ন হয়েছে। ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী আরো বলেন, ২০৩০ সালে উন্নয়নশীল দেশে পরিণত হবে ও ২০৪১ সালে পরিপূর্ণ দেশ হিসেবে গড়ে তোলার যে প্রত্যয় জননেত্রী শেখ হাসিনা হাতে নিয়েছেন সেই প্রত্যয় বাস্তবায়নে নতুন প্রজন্মের বুকে বঙ্গবন্ধুর আদর্শ লালন করতে হবে। ২০৪১ সালে এই প্রজন্ম থেকেই নেতৃত্ব গড়ে উঠবে। তাই আমাদের জাতির পিতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস শিক্ষার্থীদের শিক্ষার মাধ্যমে প্রজন্মের কাছে বিলিয়ে দিতে হবে। তাহলে আমরা ২০৪১ সালে দেশকে পরিপূর্ণ দেশ গড়তে সক্ষম হবো।

সেই সাথে দেশকে জঙ্গি ও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করতে হবে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, মাদক মুক্ত হলেই দেশ উন্নয়ন করা সম্ভব। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া বলেন, এ ধরণের সমাবেশ সারা বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছড়িয়ে দিতে পারলে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে দ্রুত পৌঁছে দেয়া সম্ভব।

এ সময় তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জানান যেন সারা বাংলাদেশে প্রতিটি স্কুল-কলেজে মুজিব সমাবেশ করার নির্দেশ প্রদান করেন।

সমাবেশ শেষে উপজেলা সম্মেলন কক্ষকে মুক্তিযুদ্ধের যাদুঘর হিসেবে ঘোষণা করা হয় এবং এ যাদুঘর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কিশোরগঞ্জ জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর