কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নান্দাইলে এক পরিবারের পাঁচজন প্রতিবন্ধী

 মজিবুর রহমান ফয়সাল, নান্দাইল, ময়মনসিংহ | ২১ জুন ২০১৯, শুক্রবার, ১২:৪৭ | সারাদেশ 


সফুরা বেগমের (৫৫) বিয়ে হয়েছে ৩৫ বছর আগে। স্বামী নান্দাইল উপজেলার শেরপুর গ্রামের বাসিন্দা আব্দুল বারেক মিয়া (৬৫)। বিয়ের পর তাঁর তিন পুত্র ও দুই কন্যা সন্তানের জন্ম হয়।

সম্পদ বলতে স্বামীর পৈতৃক ভিটে ৩ শতক জমির উপর একটি ছাপড়া ঘর রয়েছে। স্বামী অন্যের বাড়িতে দিনমজুরি করে কোনো মতে সংসার চালাতেন।

কিন্তু বিপত্তি ঘটে বিয়ের ১৫ বছর পর। তখন তাঁর বড় ছেলে আবুল কালামের (৩৪) শরীরে হঠাৎ প্রচণ্ড জ্বর আসে। এক সপ্তাহ পর ছেলের শরীর শুকিয়ে যেতে থাকে। এক পর্যায়ে শুকিয়ে শরীরের চামড়া হাড়ের সাথে মিশে যায়।

এর পরের বছর বাকি দুই ছেলে বরি ইসলাম (৩২) ও রতন মিয়া (৩১) এবং সফুরা বেগমের শরীরও একই অবস্থায় শুকিয়ে হাড়ের সাথে মিশে যায়। এ অবস্থায় তাদের শরীর অবশ হয়ে পরে। যার ফলে তারা হাটাচলা ও কাজকর্ম করতে পারেন না।

বৃহস্পতিবার (২০ জুন) শেরপুর গ্রামে ওই বাড়িতে গিয়ে দেখা যায়, ৩ শতক জমির উপর একটি ছাপড়া ঘরে তারা বসবাস করেন। ঘরের এক কোণে একটি গরু বাঁধা রয়েছে। আসবাবপত্র বলতে একটি চৌকি আর হাড়ি পাতিল রাখার ছোট একটি ঝুড়ি রয়েছে।

সফুরার স্বামী বৃদ্ধ আব্দুল বারেক জানান, তাঁর পরিবারের সবাই কানে কম শুনে। পরিবারের ৪ জনের এই অবস্থা দেখে তিনিও শারীরিক ভাবে প্রতিবন্ধী হয়ে পড়েছেন।

তিনি জানান, স্ত্রী ও পুত্ররা প্রতিবন্ধী হয়ে পড়লেও তিনি অর্থের অভাবে ভালো চিকিৎসা করাতে পারেন নি। গ্রামের ফার্মেসী থেকে কিছুদিন ঔষধ কিনে খাওয়ালেও তিনি কাউকেই ভালো করতে পারেননি।

আব্দুল বারেক বলেন, রান্না-বান্নাসহ সংসারের কাজকর্ম করার জন্য ছোট মেয়েকে বিয়ে দিয়ে জামাইকে বাড়িতেই রেখেছিলেন। কিন্তু কাজ করে খেতে হয় বলে বিয়ের এক বছর পর জামাইও নিরুদ্দেশ হয়ে যায়। বয়স হওয়ায় এখন তিনি কাজ করতে পারেন না। তাই স্ত্রী সন্তানদের নিয়ে কষ্টে জীবন যাপন করছেন।

প্রতিবেশী আশরাফ আলী (৭০) বলেন, একজনের আয়ে চলতে গিয়ে পরিবারটি খুবই কষ্ট করছে। তাদের সবাইকে প্রতিবন্দ্বী ভাতাসহ অন্যান্য সুবিধা দেওয়া উচিত।

আব্দুল বারেকের ভাতিজা শফিকুল ইসলাম বলেন, ছোট বেলায় আমি তাদের (প্রতিবন্ধী) সাথে খেলাধুলা করতাম। তখন সবার গায়ে প্রচণ্ড শক্তি ছিল। কোথা থেকে কি যে হয়ে গেল, তা ভাবতে অবাক লাগে।

শেরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব উদ্দিন বলেন, তিনি সার্বক্ষণিক পরিবারটির খোঁজ খবর রাখেন। বর্তমানে পরিবারটিতে আয় রোজগারের কেউ না থাকায় ভিক্ষাবৃত্তি করতে হচ্ছে। সরকারের পক্ষ থেকে যতটুকু সম্ভব দেওয়ার চেষ্টা করি।

নান্দাইল উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইনসান আলী বলেন, উপজেলার সকল প্রতিবন্দ্বীদের সাহায্যের আওতায় আনতে চাই। কিন্তু নানান প্রতিবন্ধকতার কারণে পারি না। পরিবারটিতে দুই জনকে ভাতার আওতায় আনা হয়েছে। ভবিষ্যতে বাকিদেরও ভাতার ব্যবস্থা করা হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর