কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে মানবাধিকার বিষয়ে সাংবাদিক প্রশিক্ষণ

 স্টাফ রিপোর্টার | ১৩ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার, ৪:২৫ | বিশেষ সংবাদ 


মানবাধিকার ও শিশু অধিকার প্রতিষ্ঠা এবং নারীর প্রতি সহিংসতা রোধে প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের সক্ষমতা বাড়াতে কিশোরগঞ্জে মানবাধিকার বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) জেলা শহরের হোটেল শেরাটন মিলনায়তনে দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)’র সহযোগিতায় বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত প্রশিক্ষণে জেলায় কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন গণমাধ্যমের ২৬ জন সাংবাদিক অংশ নেন।

এতে প্রশিক্ষক ছিলেন বিএমএসএফ’র মহাসচিব ও বিএফইউজের কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল, বাংলাভিশনের সাবেক বার্তা সম্পাদক নাসরীন গীতি ও ডেইলি সানের সিনিয়র রিপোর্টার আহমদ উল্লাহ।

প্রশিক্ষণের জেলা সমন্বয়কারী ছিলেন দৈনিক মানবজমিন এর স্টাফ রিপোর্টার (কিশোরগঞ্জ) আশরাফুল ইসলাম।

পরে সমাপনী অনুষ্ঠানে সিনিয়র সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন কিশোরগঞ্জের সিনিয়র তথ্য অফিসার মো. শামছুল হক।

প্রশিক্ষণে নারী-শিশুসহ মানবাধিকার সম্পর্কিত প্রতিবেদন তৈরিতে পেশাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক আইন ও ঘোষণাপত্র নিয়ে আলোচনা করা হয়।

এতে মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো (জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলাকৌশল ইত্যাদি বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা। তারা পাওয়ার পয়েন্টে উপস্থাপনার মাধ্যমে এ সংক্রান্ত বিস্তারিত ধারণা তুলে ধরেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর