কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ডেঙ্গু প্রতিরোধে প্রচারণায় ক্রিকেটার আশরাফুল



 স্টাফ রিপোর্টার | ৪ অক্টোবর ২০২১, সোমবার, ৬:৫১ | বিশেষ সংবাদ 



কিশোরগঞ্জে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা তৈরিতে প্রচারণায় অংশ নিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। সুখী কিশোরগঞ্জের উদ্যোগে সোমবার (৪ অক্টোবর) দিনব্যাপী তিনি বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।

সামাজিক উদ্যোগ ‘ডেঙ্গু রোধে কিশোরগঞ্জ’ এর দ্বিতীয় বছরের কার্যক্রম শুরু উপলক্ষে সকালে কিশোরগঞ্জ জেলা শহরের সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পৃথকভাবে শিক্ষার্থীদের মাঝে প্রচারণা চালান।

দুই স্কুলের শিক্ষার্থীদের মাঝে মোহাম্মদ আশরাফুল ডেঙ্গুর ভয়াবহতা তুলে ধরে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা কোথায় কিভাবে বংশবৃদ্ধি করে এবং কিভাবে এডিস মশাকে প্রতিরোধ করা যায় সে সম্পর্কে গল্পের ছলে তাদের সচেতন করেন।

এ সময় মোহাম্মদ আশরাফুলের সাথে ক্রিকেটের পরিচিত মুখ টাইগার শোয়েব উপস্থিত ছিলেন।

ছাত্র-ছাত্রীরা জাতীয় দলের সাবেক এই তারকা এবং গ্যালারির জনপ্রিয় মুখ টাইগার শোয়েবকে তাদের মধ্যে পেয়ে ব্যাপক উল্লসিত হয়।

এছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ডেঙ্গু বিষয়ক পরামর্শক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. কবিরুল বাশার সহজ ভাষায় শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধে তাদের করণীয় বুঝিয়ে বলেন।

ডেঙ্গু প্রতিরোধে কমিউনিটিভিত্তিক গণ-সচেতনতা সৃষ্টিতে ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের এই সম্পৃক্ততার জন্য ভূয়সী প্রশংসা করেন এবং ডেঙ্গু প্রতিরোধে দারুণ দৃষ্টান্ত স্থাপিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় দুই স্কুলের শিক্ষক-শিক্ষিকাগণ ছাড়াও এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ কবীর, ‘ডেঙ্গু রোধে কিশোরগঞ্জ’ উদ্যোগের সমন্বয়কারী শহীদুল হক লাভলু, জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যাপক ডা. খালেকুল ইসলাম ববি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ও উদ্যোগটির সদস্য মাহমুদুর রহমান জনি, বিজ্ঞান একাডেমির পরিচালক মনিরুল ইসলাম মনিরসহ অন্যান্য আয়োজকগণ উপস্থিত ছিলেন।

দুই স্কুলে সচেতনতা কার্যক্রমের পর বিকালে কিশোরগঞ্জ পৌরসভা মিলনায়তনে ডেঙ্গু প্রতিরোধে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

সভায় মোহাম্মদ আশরাফুল, টাইগার শোয়েব, কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, অধ্যাপক ড. কবিরুল বাশার, অধ্যাপক ডা. খালেকুল ইসলাম ববি, শাহনাজ কবীর এবং অন্যরা বক্তব্য রাখেন।

সভা সঞ্চালনা করেন ‘ডেঙ্গু রোধে কিশোরগঞ্জ’ উদ্যোক্তা লুৎফুল্লাহ হুসাইন পাভেল।

প্রসঙ্গত, গত বছর কিশোরগঞ্জ শহরে ডেঙ্গু রোধ বিষয়ক এই কর্মসূচি শুরু হয়। তখন শতাধিক স্বেচ্ছাসেবক পুরো শহরের এডিস মশার আবাসস্থল নিধনের পাশাপাশি ঘরে ঘরে লিফলেট ও সচেতনতাপত্র বিলি করেন। শহরের মানুষদের মধ্যে কিশোর-স্বেচ্ছাসেবকদের এই কাজটি ব্যাপক প্রশংসিত হয়। এরই ধারাবাহিকতায় এবছরের কার্যক্রম শুরু করা হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর