কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


১২৮০ কেজি ওজনের ষাঁড় নিয়ে প্রদর্শনীতে প্রথম পুরস্কার পেলেন গোলাপ মিয়া

 মো. জাকির হোসেন, হোসেনপুর | ৬ জুন ২০২১, রবিবার, ১:০৮ | হোসেনপুর 


‘পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন, প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের হোসেনপুরে উপজেলা পরিযদ চত্বরে শনিবার (৫ জুন) দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তর ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর যৌথ সহায়তায় এ প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রাবেয়া পারভেজ এর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবদুল মান্নান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবদুল মান্নান প্রদর্শনীর উদ্দেশ্য সম্পর্কে স্বাগত বক্তব্যে বলেন, প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করা, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি করা, ক্ষুদ্র খামারী ও উদ্যোক্তাদের তথ্য ও পরামর্শ দিয়ে উৎসাহিত করা, বিজ্ঞানভিত্তিক লালন-পালনে অবহিত করা, উন্নত জাতের পশু-পাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ দেওয়া, জনসাধারণের জন্য নিরাপদ প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করণে প্রাণিজ সম্পদ অধিদপ্তরের গুরুত্ব বিষয়ে অবহিত করা।

বেকার সমস্যা সমাধানে খামারকরণে যুবসমাজকে উৎসাহিত করা। অযথা অসম্পূর্ণ ডোজে এন্টিবায়োটিক এর ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকির বিষয়ে অবহিত করা।

এছাড়া পরামর্শ ও চিকিৎসা গ্রহণের জন্য খামারিদের নিয়মিত উপজেলা প্রাণিসম্পদ দফতরে আসার গুরুত্ব বিষয়ে অবহিত করা এ প্রদর্শনীর আয়োজনের অন্যতম উদ্দেশ্য।

পরে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের মধ্য থেকে গাভী ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পান আড়াইবাড়িয়ার লেদু মিয়া, দ্বিতীয় হন একই এলাকার খামারী বিলকিস আক্তার ও তৃতীয় হন পৌর এলাকার মাহফুজুর রহমান।

ষাঁড় ক্যাটাগরিতে ১ হাজার ২৮০ কেজি ওজনের ষাঁড় এর মালিক গণমান পুরুরার গোলাপ মিয়া প্রথম হন, আড়াইবাড়িয়া এলাকার মনির হোসেন দ্বিতীয় ও পৌর এলাকার জহিরুল হক তৃতীয় হন।

পাখি জাতীয় ক্যাটাগরিতে প্রথম হন গণমানপুরুরা এলাকার মোহাম্মদ সোহেল, দ্বিতীয় হন গোবিন্দপুরের সজিব মিয়া ও তৃতীয় জায়েদ মিয়া।

এছাড়া চর জামাইল এলাকার পেকু মিয়াকে ছাগলের খামারি বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর