কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের জীবন্ত কিংবদন্তী ডা. মাজহারুল হককে রাষ্ট্রপতির শুভেচ্ছা

 স্টাফ রিপোর্টার | ৭ মে ২০২১, শুক্রবার, ৯:০৫ | সম্পাদকের বাছাই  


কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক, ভাষাসংগ্রামী, মুক্তিযুদ্ধের সংগঠক, আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন নেতা, কিশোরগঞ্জের জীবন্ত কিংবদন্তী ডা. এ.এ. মাজহারুল হককে শুভেচ্ছা জানিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শুক্রবার (৭ মে) সকালে কিশোরগঞ্জ শহরের গৌরাঙ্গ বাজারস্থ বাসভবনে রমজান ও ঈদ উপলক্ষ্যে রাষ্ট্রপতির পক্ষে ডা. মাজহারুল হককে শুভেচ্ছা ও উপহার প্রদান করেন কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক, জেলা আইনজীবী সমিতির সভাপতি, পাবলিক প্রসিকিউটার অ্যাডভোকেট শাহ আজিজুল হক।

এ সময় তিনি ডা. মাজহারুল হকের শারীরিক কুশল সম্পর্কেও খোঁজ-খবর নেন।

ডা. মাজহারুল হক শুভেচ্ছা উপহার প্রদানের জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান।

ঢাকা মেডিকেলের আদিপর্বের ছাত্র ডা. মাজহারুল হক ১৯৫২ সালের ভাষা আন্দোলনের একজন প্রত্যক্ষ অংশগ্রহণকারী। পরে তিনি কিশোরগঞ্জ শহরে পঞ্চাশ দশক থেকে প্রাইভেট প্র্যাকটিস শুরু করেন এবং কিশোরগঞ্জের আওয়ামী লীগের প্রতিষ্ঠায় কাজ করে কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

তিনি বঙ্গবন্ধুর নেতৃত্বে ৬ দফা আন্দোলনসহ বাঙালি জাতির মুক্তি ও অধিকার আদায়ের সকল সংগ্রামে সামনে কাতারে থেকে যোগদান করেন। বঙ্গবন্ধু, জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম কিশোরগঞ্জে আগমন করলে তার বাসায় আপ্যায়িত হতেন এবং তার চেম্বার ছিল কিশোরগঞ্জ আওয়ামী লীগের নেতা ও বুদ্ধিজীবীদের কেন্দ্রস্থল।

বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা ডা. মাজহারুল হকের টেলিফোনে কিশোরগঞ্জে এসে পৌঁছালে তিনি তা নেতা-কর্মীদের মাধ্যমে প্রচারের ব্যবস্থা করলে মুক্তিকামী জনতা উদ্বেলিত হয়। উল্লেখ্য, স্বাধীনতা-পূর্বকালে আওয়ামী লীগ নেতাদের মধ্যে একমাত্র ডা. মাজহারুল হকের টিএনটি ফোনের সংযোগ ছিল।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ডা. মাজহারুল হক স্বাধীনতার ঘোষণা প্রচার ও মুক্তিযোদ্ধাদের সংগঠিত করার জন্য সীমান্তে দুই পাশেই সাহসিক ভূমিকা পালন করেন। তিনি মিত্র বাহিনি ও মুক্তিযোদ্ধাদের নিয়ে কিশোরগঞ্জে পরাজিত শক্তির আত্মসমপর্নের মাধ্যমে বিজয়ের প্রাথমিক সূচনার নেতৃত্ব দেন।

অবসর জীবনে তিনি মাজহারুন-নূর ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে আর্থ-সামাজিক, কল্যাণমূলক কাজে জড়িত রয়েছেন। তার অবদানের স্বীকৃতি স্বরূপ প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতালে ডা. মাজহারুল হকের নামে একটি ওয়ার্ডের নামকরণ করা হয়েছে।

মাজহারুন-নূর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর, লেখক, বুদ্ধিজীবী ড. মাহফুজ পারভেজ কিশোরগঞ্জের জীবন্ত কিংবদন্তী ডা. এ.এ. মাজহারুল হককে শুভেচ্ছা জানানো ও উপহার সামগ্রী প্রদানের জন্য রাষ্ট্রপতি মো.আবদুল হামিদকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর