কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জলের উপর বিছানো সবুজ পাতা ভেদ করে হাসছে লাল-সাদা পদ্ম

 স্টাফ রিপোর্টার | ১ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ৫:৫৪ | ছবির খবর  


অপরূপ বৈচিত্রের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। বিভিন্ন ধরনের ফুলের সৌন্দর্য্য বাংলার বৈচিত্র্যময়তাকে আরও বেশি সমৃদ্ধ করেছে। শরতের ফুল 'পদ্ম' তার সৌন্দর্য ও শুভ্রতার প্রতীক নিয়ে হাজির হয় গ্রামবাংলার প্রকৃতিতে।

এই সময়টাতে প্রকৃতিতে নিজের রূপ বৈচিত্র্য অকাতরে বিলিয়ে দিচ্ছে জলাভূমি ও বিলেঝিলে ফুটে থাকা এ জলজ ফুলের রাণী। পদ্ম ফুলের উপস্থিতিতে যেন প্রাণ ফিরেছে গ্রামের শিশুদের উচ্ছল মাখা শৈশবে।

বিভিন্ন জায়গায় পদ্মফুল চোখে পড়লেও কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার দড়িজাহাঙ্গীপুরের জয়বাংলা বাজার সংলগ্ন কাইনহা বিলে ফুটে থাকা পদ্মফুল এর দৃশ্য যেন অপরূপ সৌন্দর্যের এক বিশাল আয়োজন।

জলের উপর বিছানো সবুজ পাতা ভেদ করে হাসছে লাল-সাদা একেকটি পদ্ম। দেখলে মনে হয় লাল-সাদা পদ্ম যেন রঙের গালিচা বিছিয়ে দিয়েছে পুরো বিল জুড়ে। চোখ জুড়িয়ে যায় এই দৃশ্য দেখে।

কাইনহা বিলে পদ্মফুলের নয়নাভিরাম এই দৃশ্য দেখতে গিয়ে অভিভুত হন দর্শনার্থীরা। তাদেরই একজন তাড়াইল উপজেলার কাজলা গ্রামের দ্বীন ইসলাম।

তিনি জানান, এক সময় এই বিলে পদ্ম ফুলের গড় ছিল। প্রচুর পদ্মফুল ফুটতো। মাঝে তেমন চোখে পড়তো না। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে পুরো বিল জুড়ে আবারও প্রচুর পদ্মফুল ফুটতে দেখা যাচ্ছে। কেবল পদ্মফুলই নয় ফুটছে মনোহর ‘সাদা শাপলা’ও।

সপরিবারে বিলে ঘুরতে যাওয়া শিল্পী কামাল আহমেদ জানান, এই বিলে পদ্ম ফুলের সৌরভ মানুষকে বিমোহিত করে। এখানে এলে বাতাসেও ছুঁয়ে যায় ফুলের ঘ্রাণ। নয়নাভিরাম এমন দৃশ্য অন্যরকম মনে প্রশান্তি এনে দেয়।

বাংলাদেশে সাধারণত বর্ষার শেষে এবং শরতের শুরুতে বিল-ঝিল, পুকুরে সন্ধ্যার ঠিক আগমুহূর্ত থেকে ফুটতে শুরু করে মনোমুগ্ধকর জলজ ফুলের রানি ‘পদ্ম’! সারারাত ধরেই একে একে পাল্লা দিয়ে সৌরভ ছড়িয়ে ফুটতে থাকে পদ্মফুল।

পদ্মফুল সাধারণত বর্ষার শেষে এবং শরতের শুরুতে সন্ধ্যার ঠিক আগমুহূর্ত থেকে ফুটতে শুরু করে। সারারাত ধরেই একে একে পাল্লা দিয়ে সৌরভ ছড়িয়ে ফুটতে থাকে পদ্মফুল। ইংরেজিতে পদ্মকে বলা হয় Lotus যার বৈজ্ঞানিক নাম Nelumbo nucifera.


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর