কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনাসহ বিভিন্ন মহামারি থেকে বাঁচতে রাসূল (সাঃ) এর পরামর্শ

 হযরত মাওলানা হাফেজ আহসান জামিল | ১৬ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, ১:১৩ | ইসলাম 


বর্তমানে পুরো পৃথিবী বাসির জন্য মহাবিপদ ও আতঙ্কের কারণ হচ্ছে করোনা ভাইরাস। এটি একটি প্রাণঘাতী ভাইরাস। এই প্রাণঘাতী মহামারী কোভিডি-১৯ এ প্রায় পুরো পৃথিবী ছেয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ১১ই মার্চ এটিকে মহামারি ঘোষণা দিয়েছে। এই প্রাণঘাতী ভাইরাসে ইতিমধ্যে বাংলাদেশও আক্রান্ত হচ্ছে। মৃত্যুবরণ করছে অনেকেই। আর এর সংখ্যা আরো বৃদ্ধি পাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তাই এই মহামারী ভাইরাস থেকে আত্মরক্ষা পেতে বেশী বেশী তওবা করা উচিৎ। মহান রবের কাছে আত্মসমর্পণ করা উচিৎ। তিনিই এ থেকে পরিত্রাণ দিতে পারেন এই বিশ্বকে। তিনি মহাশক্তির আঁধার। তার শক্তির বাইরে কেউ নেই। তাই তার কাছেই সাহায্য ভিক্ষা চাওয়া উচিৎ।

যখন এই প্রাণঘাতী ভাইরাস, করুণার প্রতিকার ও প্রতিরোধে, বিশ্ব চিন্তিত ও ব্যাকুল আর মহা বিপদগ্রস্ত তখনও ইসলামে রয়েছে, এর উত্তম চিকিৎসা যা সুরা নাহলে বর্ণিত হয়েছে... واوحى ربك الى النحل ان اتخذي من الجبال بيوتا ومن الشجر ومما يعرشون ثم كلي من كل الثمرات فاسلكي سبل ربك ذللا يخرج من بطونها شراب مختلف الوانه فيه شفاء للناس ان في ذلك لايات لقوم يتفكرون

আপনার পালনকর্তা মৌমাছিকে আদেশ দিলেন। পাহাড়, গাছ ও উঁচু চালে আবাসস্থল তৈরি করো। এরপর সব ধরনের ফল থেকে খাও। আর আপন পালনকর্তার উন্মুক্ত পথ  সমূহে চলাচল কর। তার পেট থেকে বিভিন্ন রঙের পানি নির্গত হয়। মানুষের জন্য রয়েছে তাতে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে রয়েছে নিদর্শন।

এছাড়া বিভিন্ন রোগ প্রতিরোধে হাদিসের কিছু নির্দেশনা ও সতর্কবার্তা পাওয়া যায়। একটি বর্ণনায় দেখা গেছে সিরিয়ায় মহামারী দেখা দিলে ওমর রাদিয়াল্লাহু তার গুরুত্বপূর্ণ কূটনৈতিক সফর স্থগিত করেন। (বোখারী ৫৭২৯)

আর তিরমিজির হাদীসে পাওয়া যায়। রাসূল সাল্লাল্লাহু আলাই ওয়াসাল্লাম বলেন, বেশিরভাগ মহামারিই সংক্রামক। তাই রাসূল (সাঃ) মহামারির সংক্রমণ রোধে, আক্রান্ত অঞ্চলে যাতায়াত নিষিদ্ধ করেছেন। মুমিন ঈমান ও ইসলামের সঙ্গে ধৈর্য্য ধারণ করবে।

তাই মহামারি ব্যাপারে মহানবী (সাঃ) বলেন, কোথাও মহামারী দেখা দিলে, সেখানে তোমরা অবস্থানরত থাকলে, সেই জায়গা ছেড়ে চলে এসো না। আবার কোন এলাকায় এটা দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থান না করে থাকলে, সেই জায়গায় গমন করো না।

রোগ প্রতিরোধে বিশ্বনবী (সা:) এর আমল হলো মুআব্বিজাত। আর মুআব্বিজাত হল সুরা ইখলাস, ফালাক ও নাস। এসকল সূরা মানুষের রোগ প্রতিরোধ করে। তাই সুস্থ ও অসুস্থ সকলের উপর এর আমল করা। এ সূরা গুলো পড়ে শরীরে ফুক দেয়া।

এছাড়াও হাদিসে মধু ও কালোজিরার কথা বলা হয়েছে। এক হাদীসে বলা হয়েছে আবূ হুরায়রা রাদিয়াল্লাহু বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন কালোজিরা ব্যবহার করো। কালোজিরায় রয়েছ শাম ছাড়া প্রত্যেক রোগের প্রতিষেধক। আর সাম হল মৃত্যু। (বুখারী)

করোনাসহ বিভিন্ন রোগ থেকে বাঁচার দোয়া। আবু দাউদ শরীফের হাদীসে এসেছে... اللهم اني اعوذ بك من البرص والجنون والجذام ومن سيء الاسقام উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল বারাসি  ওয়াল জুনু-নি,ওয়াল জুজামি,ওয়া মিন সাইয়িইল আসকাম। অর্থঃ হে আল্লাহ আমি আপনার কাছে কুষ্ঠরোগ, মস্তিষ্কের বিকৃতি ও সব ধরনের দুরারোগ্য থেকে মুক্তি চাচ্ছি।

আবু দাউদে আরেকটি হাদিস পাওয়া যায়, রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি সন্ধ্যায় ৩ বার বলবে সকাল হওয়া পর্যন্ত ওই ব্যক্তির ওপর আকস্মিক কোনো বিপদ আসবে না। আর যে ব্যক্তি সকালে ৩ বার এই দোয়া পড়বে সন্ধ্যা পর্যন্ত তার উপর কোন বিপদ আসবে না।

بسم الله الذي لا يضر مع اسمه شيء في الارض ولا في السماء وهو السميع العليم উচ্চারণঃ বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মাআসমিহি শাইউন ফিল আরদি ওয়ালা ফিস সামায়িওয়াহুয়াস সামীউল আলীম। অর্থ আল্লাহর নামে যার নামের বরকতে আসমান ও জমিনের কোনো বস্তুই ক্ষতি করতে পারে না। তিনি সর্বশ্রোতা ও মহাজ্ঞানী।

এই মহাবিপদে যার কোন মেডিসিন এখনো আবিষ্কার হয়নি। এই দুয়াগুলো আমরা পড়তে পারি। আর বেশি বেশি করে তওবা করতে পারি।

এছাড়াও চিকিৎসকগণ যে পরামর্শ দিয়েছেন, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। বেশি বেশি হাত মুখ ধৌত করা আমরা তা গ্রহণ করতে পারি। কারণ ইসলাম আমাদেরকে এর প্রতি উদ্ধুদ্ধ করে।

পরিষ্কার পরিছন্নতা কে ঈমানের অঙ্গ বলে, গুরুত্ব প্রদান করা হয়েছে ইসলামে। এজন্য আমরা এক্ষেত্রে যখনই হাত-মুখ ধৌত করব তখনই অজু করে নিব। আর এর প্রতি রাসূল (সাঃ) আমাদেরকে উদ্বুদ্ধ করেছেন।

আর আমরা বাহিরে যাতায়াত কম করব। যেখানে প্রাদূর্ভাব দেখা দিবে সেখানে যাতায়াত উচিৎ নয়। এতে হাদিসের ইঙ্গিতও রয়েছে। ইতোমধ্যে বিভিন্ন রাষ্ট্র সরকারি ভাবে করোনা আক্রান্ত দেশগুলোতে যাতায়াতে সর্তকতা জারি করেছে।

চিকিৎসকদের মতে, এ ভাইরাস একজনের দেহ থেকে অন্য জনের দেহে ছড়ায়। তাই এক্ষেত্রে আমাদের সর্তকতা অবলম্বন করা উচিৎ। মহান আল্লাহ এই কঠিন পরিস্থিতিতি থেকে গোটা পৃথিবী বাসিকে বাঁচান।

করোনাকে ভয় না করে করোনার স্রষ্টাকে ভয় করার তাওফীক দিন। আর মুসলিম উম্মাহকে হাদিস-কোরআনের নির্দেশনা মেনে করোনাসহ যত প্রাণঘাতী ভাইরাস আছে তা থেকে বেঁচে থাকার তাওফিক দিন আমীন।

# হযরত মাওলানা হাফেজ আহসান জামিল, খতিব, আইয়ূব হেনা পলিটেকনিক জামে মসজিদ, কিশোরগঞ্জ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর