কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ওমানের সুলতানের মৃত্যুতে সোমবার বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক

 স্টাফ রিপোর্টার | ১২ জানুয়ারি ২০২০, রবিবার, ৮:৫১ | জাতীয় 


ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের মৃত্যুতে সোমবার (১৩ জানুয়ারি) রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। রোববার (১২ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে একদিনের রাষ্ট্রীয় শোক পালনের বিষয়টি জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের ইন্তেকালে সোমবার (১৩ জানুয়ারি) বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করা হবে।

এ উপলক্ষে বাংলাদেশের সকল সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বসাশিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশি মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের রুহের মাগফেরাতের জন্য সোমবার (১৩ জানুয়ারি) বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

গত শুক্রবার (১০ জানুয়ারি) ক্যানসারসহ বিভিন্ন ধরনের বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ মারা যান।

১৯৭০ সালে এক অভ্যুত্থানে বাবা সাইদ বিন তৈমুরকে উৎখাত করে ওমানের ক্ষমতা নেন কাবুস বিন সাইদ। তিনি আরব বিশ্বের দীর্ঘতম শাসক ছিলেন। তার শাসনামলেই ওমান উন্নত রাষ্ট্রে পরিণত হয়েছে।

এরপর শনিবার (১১ জানুয়ারি) সুলতান কাবুসের চাচাতো ভাই হাইসাম বিন তারিক আল-সাঈদকে ওমানের নতুন সুলতান হিসেবে ঘোষণা করা হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর