কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মুসলিম ঐতিহ্যের বিস্ময়কর বিশ্ব মানচিত্র তৈরি করলেন কিশোরগঞ্জের তরুণ নাজিমুদ্দীন

 মাহমুদুল হাসান | ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, ৪:১৮ | ইসলাম 


কিশোরগঞ্জের কওমী তরুণ কে এম নাজিমুদ্দীন তৈরি করেছেন একটি অভিনব বিশ্ব মানচিত্র। মানচিত্রটিতে অত্যন্ত কুশলতার সাথে তিনি তুলে ধরেছেন মুসলিম ইতিহাস ও ঐতিহ্যকে। সাঁটিয়েছেন কিশোরগঞ্জ শহরের ফিসারি রোড এলাকায় নিজের প্রতিষ্ঠিত মাদরাসা বাইতুল হিকমার মিডিয়া রুমের দেয়ালে। সেটি দেখার জন্য এখন ভীড় করছেন সব শ্রেণি-পেশার মানুষ।

মানচিত্রটির আকার ১০ ফিট বাই ৬ ফিট। মানচিত্রে রাসুল সাল্লাললাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী-৬৫ বছর (৫৬৯-৬৩২ খ্রি.), খিলাফতে রাশেদা-৩০ বছর (৬৩২-৬৬১), খিলাফতে উমাইয়া-৮৯ বছর(৬৬১-৭৫০), খিলাফতে আব্বাসীয়া- ৫০৮ বছর (৭৫০-১২৫৮ খ্রি.), খিলাফিতে উসমানীয়া- ৬২৫ বছর (১২৯৯-১৯২৪ খ্রি.), স্পেনে মুসলিম শাসন- ৭৮০ বছর (৭১৩-১৪৩২ খ্রি.)। খিলাফতে ফাতেমী (৯০৯-১১৭১) আইয়ুবী শাসন ( ১১৭৪-১২৫০), সেলজুক সালতানাত ( ১০৩৭- ১১৯৪ খ্রি.), গজনবিয়া সালতানাত (৯৬৩-১১৮৭খ্রি.), উপমহাদেশে মুসলিম ও বৃটিশ শাসন (৭১০-১৯৪৭ খ্রি.), ইউরোপ (১৭৮৯-১৯৪৫ খ্রি.), আমেরিকা (৭০০-২০০১ খ্রি.),অস্ট্রেলিয়া,তাতারী বাহিনীও সমসাময়িক ইতিহাসের সাল ভিত্তিক সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়েছে।

মূল মানচিত্রে উল্লেখিত খিলাফত ও শাসনসমূহের তৎকালীন সীমানা চিহ্নিত করণ ও আয়তন উল্লেখ করা হয়েছে । পাশাপাশি প্রসিদ্ধ ৩০ জন নবীর আগমনের স্থান এবং মিশরীয় সভ্যতা,ব্যবিলন সভ্যতা,সিন্দু সভ্যতা,আসিরিয় সভ্যতাসহ ইত্যাদি সভ্যতার প্রাচীন স্থান চিহ্নিত করা হয়েছে। নতুন নামের সাথে সাথে প্রাচীন নামেরও উল্লেখ রয়েছে । আরো চিহ্নিত করা হয়েছে প্রাচীন বায়জান্টইন সাম্রাজ্য (রোম), সাসানী সাম্রাজ্য (পারস্য) ও শামের সীমানা।

মুসলিম ইতিহাস-ঐতিহ্যের এই মানচিত্রটি তৈরি করতে প্রায় আড়াই বছর সময় লেগেছে নাজিমুদ্দীনের। তবে মানচিত্রের ব্যাপারে তার আগ্রহ তৈরি হয়েছিল শৈশবেই।

এ প্রসঙ্গে কে এম নাজিমুদ্দীন জানান, ২০০৭ সালে কিশোরগঞ্জের শোলাকিয়ায় অবস্থিত বাগে জান্নাত মাদরাসায় হিফজ বিভাগে পড়ার সময় আমার উস্তাদ মাওলানা ফরহাদ সাহেব হুজুর বাংলাদেশের মানচিত্র সম্পর্কে আমাদের ধারণা দেন। তখন সবার সাথে আমিও বাংলাদেশের মানচিত্র মুখস্থ করি৷

তখন থেকেই আমার মানচিত্রের প্রতি ভাললাগা তৈরি হয়। নিজেই ইতিহাস ঐতিহ্যের বিশ্ব মানচিত্র প্রস্তুত করা এবং এর ওপর বই লেখার আগ্রহ হয়। যে বইয়ের বৈশিষ্ট্য হবে ইতিহাস নিয়ে আলোচনা করার পাশাপাশি ওই সময়ের ভৌগোলিক ও রাজনৈতিক অবস্থার সমন্বয়ে মানচিত্র যুক্ত করা, যাতে নতুন পুরাতন নামও থাকবে।

নাজিমুদ্দীন আরও জানান, কওমী সিলেবাসে প্রথমে জামিয়া আবু বকর রা. ও পরে কিশোরগঞ্জের আল জামিয়াতুল ইমদাদিয়ায় পড়াকালে ইতিহাসের পাঠ্যপুস্তকগুলো পড়া হয়। ২০১৫ সালে ফারেগ হওয়ার পর ইতিহাস নিয়ে কাজ করার ইচ্ছা আরও প্রবল হয়। তখন থেকে বইয়ের প্রস্ততিমূলক প্রথম কাজ হিসেবে মানচিত্র অঙ্কন করে থাকি।

২০১৬ সালে কাজটি শুরু করার পর ২০১৯ সালে এসে তা শেষ হয়। বিশ্ব মানচিত্রটি প্রস্তুত করতে তার প্রায় অর্ধশতাধিক নির্ভরযোগ্য বই পড়তে হয়েছে বলেও জানান নাজিমুদ্দীন।

মানচিত্র প্রস্তুতকারী প্রতিভাবান কওমি তরুণ নাজিমুদ্দীন জানান, এই কাজে তাকে ইতিহাস বিষয়ে নির্দেশনা দিয়ে সহায়তা করেছেন শ্রদ্ধেয় আসাদুল্লাহ (আসাদ স্যার), হস্তে অঙ্কন করতে সহয়তা করেছেন জনাব মুজিবুল হুদা, গ্রাফিক্স করতে সার্বিকভাবে সহযোগিতা করেছেন খ্যাতনামা গ্রাফিক ডিজাইনার আবু উবায়দা এবং তথ্য যোগাতে সহায়তা করেছেন মাদরাসা বাইতুল হিকমাহ’র ছাত্র মুহাম্মদ হাবীবুল্লাহ। এছাড়া কাজের অনুপ্রেরণা যুগিয়েছেন কাজী নাহীদ হাসান এবং বিকে শামিম শাহসহ আরও অনেকেই।

এরই মধ্যে বিশ্ব মানচিত্রটির প্রস্তুতিমূলক মোড়ক উন্মোচন করা হয়েছে। বর্তমানে এটি প্রকাশের প্রস্তুতি চলছে। অতি দ্রুত সারা দেশে পাঠকদের হাতে তুলে দেওয়া সম্ভব হবে বলেও কে এম নাজিমুদ্দীন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর