কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হোসেনপুরে ঈদের নামাজ পড়াকে কেন্দ্র করে সংঘর্ষে একজন নিহত, আহত ৩০, ইমাম আটক

 মো. জাকির হোসেন, হোসেনপুর | ২২ এপ্রিল ২০২৩, শনিবার, ৬:২৪ | হোসেনপুর 


কিশোরগঞ্জের হোসেনপুরে ঈদের মাঠে নামাজ পড়াকে কেন্দ্র করে সংঘর্ষে মো. নজরুল ইসলাম (৪৫) নামের একজন নিহত হয়েছেন। এছাড়া এ সংঘর্ষের ঘটনায় নিহত মো. নজরুল ইসলামের ভাই ফাইজুলসহ আরো ৩০ জন গুরুতর আহত হয়েছেন।

শনিবার (২২ এপ্রিল) সকাল পৌঁনে ৭টার দিকে উপজেলার জিনারী ইউনিয়নের বীরকাটিহারী গ্রামের মড়ল বাড়ি ঈদগাহ মাঠে এ সংঘর্ষের ঘটনাটি ঘটে। এ ঘটনায় পুলিশ ঈদগাহ মাঠের ইমাম হারুন অর রশিদকে আটক করেছে।

নিহত মো. নজরুল ইসলাম জিনারী ইউনিয়নের বীর কাটিহারী গ্রামের মফিজ উদ্দিন ভূঁইয়ার ছেলে।

পবিত্র ঈদের দিনে এমন ঘটনায় নিহতের পিতা মফিজ উদ্দিন, তার মা সুফিয়া খাতুন ও স্ত্রী হালিমা খাতুন বার বার মূর্চ্ছা যান।

এ ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করায় ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এছাড়া পরিস্থিতি শান্ত রাখতে হোসেনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিন্দ্য মন্ডল, হোসেনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান টিটু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. জহিরুল ইসলাম নুরু মিয়া, পৌর আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান মোবারিস ঘটনার সাথে জড়িতদের সর্বোচ্চ শাস্তির নিশ্চয়তা দেন।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও পারিবারিক সূত্র জানায়, বীরকাটিহারী গ্রামের মড়ল বাড়ির ঈদগাহ মাঠে দীর্ঘ ৫০ বছরেরও অধিক সময় ধরে এলাকার মুসল্লিরা নামাজ আদায় করে আসছিলেন। এছাড়া তাঁরা সকলেই সালাম ভূঁইয়ার বাড়ির পুরাতন মসজিদে জুমার নামাজ আদায় করতেন।

সালাম ভূঁইয়ার চাচাতো ভাই দুলাল ভূঁইয়া পুরাতন বাড়ি থেকে ঈদগাহ মাঠের একটু পূর্বপাশে এসে নতুন বাড়ি করেন। সেখানে তিন বছর  আগে নতুন আরেকটি মসজিদ করায় দুলাল ভূঁইয়া ও সালাম ভূঁইয়ার মধ্যে বিরোধ চলে আসছিলো।

এ পরিস্থিতিতে মসজিদের মুসল্লি ভাগ হওয়ার কারণে মুসল্লিদের মাঝে একই ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদায় করা নিয়ে বিরোধ তৈরি হয়। এ কারণে ঈদুল ফিতরের নামাজ আদায় করা নিয়ে আগের দিন শুক্রবার (২১ এপ্রিল) রাত ১২টায় দেন দরবার হয়। দেন দরবারে সিদ্ধান্ত হয়, দুলাল পক্ষের লোকজন সকাল ৯টায় ও সালাম পক্ষের লোকজন সকাল সাড়ে ৯টায় ঈদের নামাজ আদায় করবেন।

শনিবার (২২ এপ্রিল) ঈদের দিন সকালে দুলাল ভূঁইয়ার পক্ষের দিদারুল আলম, রবিন, জিসান, জোয়ান, ইসলাম ঈদগাহ মাঠ পরিস্কার করে মাঠে নামাজ পড়ার জন্য ছট বিছাতে গেলে সালাম ভূঁইয়ার পক্ষের ২০-২৫ জন লোক দেশীয় অস্ত্র লাটি সোটা ও ইট পাটকেল নিয়ে অতর্কিতে হামলা চালায়।

এ সময় মাঠের পাশের বাড়িঘরেও দেশীয় অস্ত্র দা, বল্লম ও ইটপাটকেল নিয়ে সালাম পক্ষের বুলবুল, সাবেক ইউপি সদস্য ফালাম মেম্বার, ফখরুল, শরিফ, রুবেল, আব্দুল হাইসহ অনেকেই হামলা চালায়।

এতে দুলাল পক্ষের নজরুল, তাঁর ভাই ফাইজুল, আব্দুল হক, জোয়ান গুরুতর আহত হন। পরে এলাকাবাসী আহতদের উদ্ধার করে নিকটবর্তী হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে নজরুল মারা যান।

এছাড়া আব্দুল হক ও ফাইজুলের অবস্থা সংকটাপন্ন মনে হলে তাদের দু’জনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

হোসেনপুর থানার ওসি মো. আসাদুজ্জামান টিটু ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নিহতের লাশ উদ্ধার করে ময়না তদন্তের পর পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

ওসি জানান, ইমাম সাহেব আক্রমণকারী সালাম পক্ষের অনুসারীদের নিয়ে নামাজ আদায়ের প্রস্তুতি নিচ্ছিলেন। তিনি বিষয়টি গুরুত্ব দিলে এ ঘটনার সৃষ্টি হতো না। তাই জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর