কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পিঠা উৎসবে মুখরিত হলো গুরুদয়ালের কৃঞ্চচূড়া চত্বর

 লুৎফর রহমান নাঈম | ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৭:০৭ | কিশোরগঞ্জ সদর 


ষড়ঋতুর এ দেশে শীত আসে কুয়াশার চাদর মুড়িয়ে। এ সময়ে অন্যরকম আমেজে ঘরে ঘরে পিঠা-পুলি তৈরির ধুম পড়ে যায়। পৌষ-মাঘ মানেই যেন বাঙালির পিঠার উৎসব। যে কারণে পিঠা হয়ে ওঠেছে বাঙালির সংস্কৃতি আর ঐতিহ্যের একটি অন্যতম ধারক।

তবে নগরায়ণের প্রভাবে পিঠা-পুলি যেন বিলুপ্তির পথে হাঁটছে। নগর সংস্কৃতির প্রভাবে হারিয়ে যাওয়া পিঠা নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দিতে কিশোরগঞ্জের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ গুরুদয়াল সরকারি কলেজের কৃঞ্চচূড়া চত্বরে অনুষ্ঠিত হয়ে গেলো পিঠা উৎসব।

গুরুদয়াল সরকারি কলেজ শিক্ষক পরিষদের উদ্যোগে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দিনব্যাপী অনুষ্ঠিত হয় এই পিঠা উৎসব।

সকালে পিঠা উৎসবের উদ্বোধন করেন গুরুদয়াল সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আ.ন.ম মুশতাকুর রহমান।

পিঠা উৎসবকে ঘিরে চত্বরজুড়ে বসানো হয় ২১টি স্টল। এসব স্টলে থরে থরে সাজানো ছিল নানা স্বাদের প্রায় ২০০ রকমের বাহারি পিঠা। শীতের পিঠার মোহময় গন্ধে মাতোয়ারা ছিল পুরো কৃঞ্চচূড়া চত্বর।

মাঘের শেষদিকে পিঠা উৎসবের এ আয়োজনে মিলে ব্যাপক সাড়া। শিক্ষার্থীরাসহ নানা বয়সী মানুষ স্টলগুলোতে ভিড় জমান। অনেকেই ছিলেন সেলফি আর ফটোসেশনে ব্যস্ত।

পিঠা উৎসব দেখতে আসা জান্নাতুল নাঈম  নামের এক শিক্ষার্থী বলেন, শহরের যান্ত্রিকতা ও ব্যস্ততার কারণে পিঠা তৈরির সময় হয়ে উঠে না। ফলে এসব পিঠা ধীরে ধীরে হারাতে বসেছে। কিন্তু এই উৎসবে নানাবাড়ি, দাদাবাড়ির সেই গ্রামের পিঠা খাওয়ার আমেজ অনুভব করছি। খুব সুন্দর আয়োজন। প্রতি বছর এমন আয়োজন করা প্রয়োজন।

বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, তার এমন আয়োজন খুব উপভোগ করছেন। এজন্য আয়োজক কমিটিকে তারা ধন্যবাদও জানান।

উৎসবে উল্লেখযোগ্য পিঠার মধ্যে ছিল- ভাজা কুলি, পঞ্চবাহার, গোলাপ পিঠা, সেমাই পিঠা, কস্তুরি পিঠা, রঙবাহার, লিচু ও গোলাপ, জামদানি পিঠা, কুটুম পিঠা, মিষ্টি বড়া, আন্দুসা, দর্শন, ভাজা নকশি, মিষ্টি পুলি, ভেজানো নকশি, কুসুম কুসুম, বিবিখানা, লবঙ্গ লতিকা, সোহাগী বড়া, রসের নকশি বিলাস, সুন্দরী কমলা, নকশি দোপাটি, ঝিনুক, শঙ্খ পিঠা ইত্যাদি।

উৎসবে ভাপা পিঠা, শাহি ভাপা পিঠা, দুধ চিতই, ঝাল পুলি, গরুর মাংসের সমুচা, মুরগির মাংসের সমুচা, ছানার পুলি, পাটিসাপটা, নারকেলের তিল পুলি, ক্ষীরে ভরা পাটি সাপটা, সুজির পোয়া পিঠা, নারিকেলের নাড়ু, নকশি পিঠা, কলা পিঠাসহ বিভিন্ন রকমের সুস্বাদু পিঠার সমাহার নজর কাড়ে সবার।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর