কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় দুই ইটভাটাকে লাখ টাকা জরিমানা

 সাখাওয়াত হোসেন হৃদয় | ২৯ জানুয়ারি ২০২৩, রবিবার, ৬:৪১ | পাকুন্দিয়া  


পরিবেশগত ছাড়পত্র না থাকায় কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার দুটি ইটভাটাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। রোববার (২৯ জানুয়ারি) বিকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এ জরিমানা আদায় করা হয়।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজলিন শহীদ চৌধুরীর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর, কিশোরগঞ্জ ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করে।

জরিমানা আদায় করা ইটভাটা দুটো হচ্ছে, উপজেলার মাইজহাটি আদর্শপাড়া গ্রামে অবস্থিত মেসার্স আশরাফ উদ্দিন ব্রিকস (এইউবি) এবং মেসার্স সোনালী ব্রিকস। প্রতিটি ইটভাটাকে ৫০হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, পরিবেশগত ছাড়পত্র ব্যতিত শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে এবং জেলা প্রশাসনের অনুমতি ছাড়াই ওই দুটি ইট ভাটা পরিচালনা করে আসছিল।

এর পরিপ্রেক্ষিতে রোববার (২৯ জানুয়ারি) কিশোরগঞ্জ পরিবেশ অধিদপ্তর পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজলিন শহীদ চৌধুরীকে নিয়ে ভাটা দুটিতে অভিযান পরিচালনা করে। এসময় প্রয়োজনীয় ছাড়পত্র দেখাতে না পারায় দুটি ইটভাটার প্রতিটিকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়।

এসময় কিশোরগঞ্জ পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক নয়ন কুমার রায় ও সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, পরিবেশগত ছাড়পত্র এবং জেলা প্রশাসনের অনুমতি না থাকায় ওই দুটি ইটভাকে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) অনুযায়ী এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর