কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


১০দিনের শিশু নিয়ে থানায় রাত কাটালেন মা, নিজের তোষক-কম্বল দিয়ে শীতের কষ্ট থেকে বাঁচালেন ওসি

 স্টাফ রিপোর্টার | ১৮ জানুয়ারি ২০২৩, বুধবার, ৬:২২ | কিশোরগঞ্জ সদর 


আবারও মানবিক পুলিশিংয়ের এক অনন্য দৃষ্টান্ত দেখালেন কিশোরগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মাদ দাউদ। তীব্র শীতের রাতে মা ও ১০দিন বয়সী শিশুসন্তানকে কষ্ট থেকে বাঁচাতে কম্বল দেওয়ার পাশাপাশি নিজের বিছানার তোষক এনে দিয়ে তাদের শীত নিবারণ করেছেন।

কিশোরগঞ্জ থেকে অপহৃত এক তরুণীকে মঙ্গলবার (১৭ জানুয়ারি) গাজীপুর থেকে উদ্ধার করে পুলিশ। প্রসূতি তরুণীর সঙ্গে ছিল তার ১০দিন বয়সী শিশুসন্তান। একই সঙ্গে আটক করা হয় ‘অপহরণকারী’ প্রেমিককে।

তাদেরকে মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাতে আনা হয় কিশোরগঞ্জ সদর মডেল থানায়। তাদের মধ্যে তরুণী ও নবজাতক শিশুটিকে রাখা হয় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কে।

কনকনে ঠাণ্ডার মধ্যে তরুণী ও নবজাতক শিশুটির নিরাপদ রাত্রিযাপনের কথা ভেবে কিশোরগঞ্জ সদর মডেল থানার ওসি মোহাম্মাদ দাউদ তাদের জন্য দুটি কম্বল এনে দেন।

কিন্তু রাত বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে শীতের তীব্রতা। শীতে জবুথবু হয়ে নবজাতক শিশুটিকে নিয়ে রাত কাটাচ্ছিলেন তরুণী।

এরই মধ্যে তাদের খোঁজ নিতে এসে বিষয়টি নজরে আসে ওসি মোহাম্মাদ দাউদের। গভীর রাতে শীতে কাবু নবজাতক ও তার মায়ের শীত নিবারণে কোন উপায় না পেয়ে নিজের বাসা থেকে ওসি মোহাম্মাদ দাউদ তুলে আনেন তার বিছানার তোষক।

পরে সেই তোষক বিছিয়ে দেয়া হয় নবজাতক ও তার মায়ের বিছানায়। তোষক আর দুটি কম্বল মুড়ি দিয়ে শীতের কষ্ট দূর হয় মা-সন্তানের। তীব্র শীতের মধ্যে শান্তি আর উষ্ণতায় রাত কাটান মা ও সন্তান।

তীব্র শীতের মধ্যে থানায় সন্তান নিয়ে নিরাপদ ও স্বস্তিতে রাত কাটাতে পেরে আপ্লুত হন তরুণী।

বিষয়টি জানাজানি হলে ওসি মোহাম্মাদ দাউদ এর মানবিকতার প্রশংসা করেন সবাই। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভাইরাল হয় মা ও নবজাতকের থানায় কম্বল-তোষক দিয়ে নিরাপদে রাত কাটানোর একটি ছবি। নেটিজেনদের প্রশংসায় ভাসেন ওসি মোহাম্মাদ দাউদ।

পুলিশ জানায়, ১০ মাস আগে তরুণী তার প্রেমিকের সঙ্গে পালিয়ে গিয়ে বিয়ে করে। প্রেমিক স্বামীর সঙ্গে অজ্ঞাতস্থানে বসবাসের সময় ১০দিন আগে তরুণী একটি সন্তানের জন্ম দেন।

এদিকে প্রেমিকের সঙ্গে পালিয়ে যাওয়ার এ ঘটনায় তরুণীর পরিবার কিশোরগঞ্জ মডেল থানায় অপহরণ মামলা করেন। এই মামলায় তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে তরুণীর অবস্থান নিশ্চিত হয়ে মঙ্গলবার (১৭ জানুয়ারি) গাজীপুরে কিশোরগঞ্জ মডেল থানা পুলিশের একটি টিম অভিযান চালায় এবং তরুণীকে ১০দিনের শিশুসন্তানসহ উদ্ধার ও আসামিকে আটক করে।

কিশোরগঞ্জ সদর মডেল থানার ওসি মোহাম্মাদ দাউদ জানান, থানায় আনার পর মা ও শিশুসন্তানকে রাতে থাকার জন্য নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কে জায়গা করে দেওয়া হয়। সেখানে তাদের শীতের কষ্ট দূর করতে প্রথমে তিনি দুটি কম্বল এনে দেন। তাতেও তাদের শীত নিবারণ না হওয়ায় তিনি নিজের বাসা থেকে তার বিছানার কম্বল এনে দেন। কম্বল-তোষক পেয়ে মা ও শিশুসন্তান তীব্র শীতের মধ্যে আরামে রাত কাটাতে পারেন।

ওসি মোহাম্মাদ দাউদ বলেন, অসহায় মানুষের পাশে দাঁড়ানো পুলিশের ক্ষেত্রে এখন আর ব্যতিক্রম কোন ঘটনা নয়। মানুষের সাথে ভালো আচরণ করা ও তাদের পাশে থাকার চেষ্টা সব সময় করে আসছি। মানুষ যেন পুলিশকে তার আশা ও ভরসার জায়গা হিসেবে ভাবতে পারে, এ লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।

প্রসঙ্গত, এর আগে গত ১১ সেপ্টেম্বর রাতে একজন অসহায় তরুণীকে থানার নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কে আশ্রয় ও আতিথেয়তার পর পরিবারের কাছে হস্তান্তর করেছিলেন কিশোরগঞ্জ সদর মডেল থানার ওসি মোহাম্মাদ দাউদ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর