কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে জরায়ু ক্যান্সার প্রতিরোধে আলোচনা সভা

 স্টাফ রিপোর্টার | ১৫ অক্টোবর ২০২২, শনিবার, ৮:৪৩ | স্বাস্থ্য 


কিশোরগঞ্জে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে ‘স্থায়ীত্বশীল ভবিষ্যতের জন্য গ্রামীণ নারীদের প্রজননতন্ত্র সুরক্ষায় জরায়ু ক্যান্সার প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতা’ শীর্ষক আলোচনা সভা ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ অক্টোবর) দুপুরে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল মিলনায়তনে বেসরকারি সংস্থা ফ্যামিলি টাইস ফর উইমেন ডেভেলাপমেন্ট এ আলোচনা সভা ও সংবাদ সম্মেলনের আয়োজন করে।

কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপপরিচালক) ডা. মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক ডা. হোসনা বেগম, জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. নূর মোহাম্মদ সামসুল আলম ও গাইনী কনসালট্যান্ট ডা. মুক্তা সুলতানা।

সমাজকর্মী শামীমা বেগমের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ফ্যামিলি টাইস ফর উইমেন ডেভেলাপমেন্ট এর নির্বাহী পরিচালক খুজিস্থা বেগম জোনাকী।

সভায় জানানো হয়, আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ফ্যামিলি টাইস কিশোরগঞ্জের চার উপজেলায় নারীর প্রজননতন্ত্র সুরক্ষায় বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করছে। ক্যাম্পেইনের মধ্যে রয়েছে, ভায়া টেস্ট, জরায়ুমুখে ক্যান্সারের প্রাথমিক লক্ষণ নিয়ে সচেতনতামূলক সভা এবং প্রচারাভিযান।

১ অক্টোবর থেকে ২০ দিনব্যাপী এ ক্যাম্পেইনে ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও কিশোরগঞ্জ সদর এই চার উপজেলার পাঁচ শতাধিক নারীর ভায়া টেস্ট করানোর জন্য ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

প্রধান অতিথির বক্তৃতায় সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম বলেন, জরায়ুমুখের ক্যান্সার নিয়ে অবহেলা নয়। ভায়া টেস্টের মাধ্যমে এ ক্যান্সার নির্ণয় থেকে শুরু করে নিরাময় পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়। এর ফলে এ ক্যান্সারে মৃত্যুর হার কমে আসবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর