কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শিক্ষক: জ্ঞান-অন্বেষণে তৃষ্ণা হতে হয় অপরিসীম

 শরীফুল্লাহ মুক্তি | ২ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১:৪২ | মত-দ্বিমত 


শিক্ষক, শিক্ষা, শিক্ষার্থী শব্দগুলো পারস্পরিক নির্ভরশীল এবং একে অন্যের সাথে নিবিড়ভাবে সম্পর্কযুক্ত। শিক্ষকবিহীন শিক্ষা যেমন কল্পনা করা যায় না, তেমনি শিক্ষার্থীবিহীন শিক্ষাও অর্থহীন। শিক্ষক তাঁর কাছে আসা শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হওয়া, জীবনযুদ্ধে জয়ী হওয়া তথা জীবনে বেঁচে থাকার মন্ত্র শিখিয়ে দেন। তিনি চান তাঁর শিক্ষার্থীরা জীবনের সব প্রতিকূলতা পেরিয়ে বিজয়ী হোক, মানুষের মতো মানুষ হোক। আর এ কাজটি সহজ কাজ নয়। এজন্য একজন শিক্ষককে হতে হয় আজীবন শিক্ষার্থী। জ্ঞান অন্বেষণে তাঁর তৃষ্ণা হতে হয় অপরিসীম। শিক্ষক নিজে না শিখলে অন্যকে কী শেখাবেন! তাইতো তাঁকে পড়তে হয়, জানতে হয়, জানাতে হয়।

সাধারণভাবে শিক্ষা প্রক্রিয়াকে উৎসাহিত, বাস্তবায়ন ও ছড়িয়ে দেয়ার কাজে নিয়োজিত ব্যক্তিই হলেন শিক্ষক। শিক্ষক হলেন শিক্ষাকে বাস্তব-রূপদানকারী। আর শিক্ষকতা একটি মহান পেশা। মহান এ পেশার দরুণ একজন শিক্ষক মানুষের হৃদয়ে চিরস্মরণীয় ও বরণীয় হয়ে থাকেন। শিক্ষকের মৃত্যু হলেও কালের আবর্তনে তাঁর প্রদত্ত অবদান ক্ষয় হয় না। শিক্ষকের পাঠদানের প্রতিদান প্রবহমান থেকে অনন্তকাল।

শিক্ষকতা মহান পেশা হলেও এটি জটিলও বটে। এই পেশার উন্নয়নে সর্বাগ্রে প্রয়োজন জ্ঞান ও দক্ষতা পাশাপাশি ইতিবাচক দৃষ্টিভঙ্গি। একজন শিক্ষককেও তাঁর পেশার উন্নয়নের স্বার্থে প্রতিনিয়ত নব নব জ্ঞানের সন্ধান করতে হয়। তাঁকে নতুন নতুন শিখন-শেখানো পদ্ধতি ও কৌশল সম্পর্কে ধারণা লাভ করতে হয়। পাঠদানকে শতভাগ সফল করতে নতুন নতুন প্রযুক্তি ও আধুনিক জ্ঞান-গবেষণার সন্ধানে নিরলস প্রচেষ্টায় নিজেকে সচেষ্ট রাখতে হয়। শিক্ষককে প্রতিনিয়ত জ্ঞান ও দক্ষতার উন্নয়ন সাধন করে যথাসময়ে যথোপযুক্ত স্থানে প্রায়োগিক দিকের প্রতি নজর দিতে হয়। একজন শিক্ষককে বোধগম্যতা, পেশাগত মূল্যবোধ, আত্মপ্রত্যয়ের সমন্বয় ঘটিয়ে শ্রেণিপাঠদান সার্থক ও ফলপ্রসূ করতে হয়।

শিক্ষকতা পেশার মতো একটি আদর্শিক পেশার সাথে নিজেকে সম্পৃক্ত করার সৌভাগ্য সকলের হয় না। যাঁর জীবনে এ পেশার সাথে সংশ্লিষ্ট হওয়ার সুযোগ এসেছে তাঁকে শেখানোর পাশাপাশি শেখার মনোবৃত্তি নিয়ে কাজ করতে হবে। এখানে চাওয়া-পাওয়া কিংবা স্বার্থের বিনিময়ে বিদ্যাদান কাম্য নয়। আর শিক্ষকতা পেশার জন্য নিজেকে প্রতিনিয়ত প্রস্তুত করতে হবে। এ পি জে আবুল কালাম আজাদের মতে, ‘পড়ালেখা করে যে অন্যদের জানে সে শিক্ষিত, কিন্তু জ্ঞানী হলো সেই ব্যক্তি যে নিজেকে জানে। জ্ঞান ছাড়া পড়ালেখা কোনো কাজে আসে না’। আলবার্ট আইনস্টাইন বলেন, ‘সৃজনশীলতা প্রকাশ এবং জ্ঞানে আনন্দ জাগ্রত করা শিক্ষকের সর্বোচ্চ শিল্প।’ আর জন জি কেম্যানির মতে ‘একজন শিক্ষকের সবচেয়ে বড় অর্জন এটি- তাঁর শিক্ষার্থীদের তাঁকে ছাড়িয়ে যেতে সক্ষম করে’।

মাদাম মন্তেস্বরী শিক্ষাক্ষেত্রে একটি অবিস্মরণীয় নাম। তাঁর জীবনের মূল লক্ষ্য ছিল সেবামূলক মনোভাবাপন্ন মানুষ তৈরি করা। সেবার মনোবৃত্তি নিয়ে সারাজীবন শিক্ষাপদ্ধতির সংস্কার ও উন্নয়নের জন্য তিনি নিজেকে নিয়োগ করেছিলেন। তিনি বুঝতে পেরেছিলেন, মানুষের অজ্ঞতাই তার জীবনের সবচেয়ে বড় বিপর্যয়ের কারণ। তাই এর উত্তরণ ঘটাতে হলে প্রকৃত শিক্ষায় দক্ষ শিক্ষকের সেবামূলক দৃষ্টিভঙ্গি প্রসারিত করতে হবে। আর এ জন্য সর্বাগ্রে প্রয়োজন শিক্ষকের জ্ঞান ও দক্ষতার উন্নয়ন সাধন।

দক্ষতা একটি বিশেষ অর্জন; যা জীবনের প্রতিটি পদক্ষেপে অপরিহার্য। জীবনে ভালো ক্যারিয়ার গড়ে তোলার জন্য দক্ষতার উন্নয়ন একান্ত প্রয়োজন। যতবেশি দক্ষতা অর্জন করা যায় ক্যারিয়ার ততই সুন্দর ও সফল হয়। কোনো অর্পিত দায়িত্ব পালনের সময় মেধা, শ্রম ও সময়কে সদ্ব্যবহার করে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের মৌলিক ক্ষমতা বা হাতে-কলমে কাজ করার সক্ষমতাকে দক্ষতা বলা হয়। যে কোনো মানুষের জীবনে সাফল্য আনতে হলে পেশাগত জ্ঞান ও দক্ষতার উন্নয়নের কোনো বিকল্প নেই। পেশাগত জ্ঞান ও দক্ষতা অর্জন এবং ইতিবাচক মনোভাব ছাড়া কোনো কাজে প্রকৃত সাফল্য অর্জন সম্ভব নয়। আর শিক্ষকতা পেশায় এ গুণটি বিশেষ জরুরি। শিক্ষার্থীদের শেখানো বা বুঝানোর কাজটি হলো শিক্ষকতা জীবনের সবচেয়ে কঠিন ও পরিশ্রমী কাজ। তাঁর শেখানোর কাজটি সফল হয়েছে কিনা বা কতটুকু  সফল হয়েছে তা বুঝতে পারাও একটি বড় দক্ষতার বিষয়।

একজন শিক্ষকের দক্ষতা বৃদ্ধির জন্য আত্মমূল্যায়ন বা স্ব-মূল্যায়নের ওপর বিশেষ নজর দিতে হবে। কেননা এটি শিক্ষকযোগ্যতা অর্জন নিশ্চিত করার জন্য সহজতর এবং অতীব কার্যকরী উপায়। শিক্ষক এর দ্বারা যোগ্যতা অর্জনের প্রতিটি পদক্ষেপ সচেতনভাবে বিশ্লেষণ করতে পারেন এবং প্রয়োজনীয় কৌশল বা পদ্ধতি ব্যবহার করে যোগ্যতার উন্নয়ন ঘটাতে পারেন। এর মাধ্যমে শিক্ষক তাঁর অর্জিত যোগ্যতার মান পর্যবেক্ষণ করতে পারেন এবং নিজেকে যোগ্যতার সর্বোচ্চ মানে উন্নীত করার জন্য প্রয়োজনীয় অধ্যয়ন ও অনুশীলন করতে পারেন।

দক্ষতা উন্নয়নের জন্য একজন শিক্ষককে অবশ্যই জ্ঞানজগতের নব নব দিগন্তে প্রবেশ করে আধুনিক শিক্ষণ-প্রযুক্তি ও গবেষণার তথ্য-কৌশল জানতে ও আয়ত্ত করতে হয়। এতদ্ব্যতীত একজন শিক্ষক তার পেশায় অর্থোপার্জনে নিজের উপস্থিতি দীর্ঘ করতে পারবেন বটে কিন্তু নিজস্ব উৎকর্ষের দ্যুতি বিস্তৃত করতে পারবেন না। জ্ঞান ও দক্ষতা না থাকলে নিজের ভেতরে থাকা দুর্বলতাকে কর্মসহায়ক গবেষণার মাধ্যমে চিহ্নিত করে এর উন্নয়ন ঘটানো কখনো সম্ভব হবে না। জ্ঞান ও দক্ষতার উন্নয়ন সাধন করতে হলে একজন শিক্ষককে অবশ্যই যথাযথভাবে ধারাবাহিক পেশাগত উন্নয়ন রেকর্ড বা আরপিডি (রেকর্ড অফ প্রোফেশনাল ডেভলাপমেন্ট) সংরক্ষণ  করা জরুরি। একজন শিক্ষকের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য লিকার্ট স্কেল ও স্ব-অনুচিন্তন ফরম ব্যবহার একটি কার্যকরী কৌশল হতে পারে।

পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য শিক্ষককে সবসময় কর্মসহায়ক গবেষণা পরিচালনা করতে হবে। শিক্ষা-গবেষণার একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হলো শিক্ষণ-শিখন প্রক্রিয়ার মানের উন্নয়ন সাধন করা বা এর সাথে সম্পর্কিত সমস্যার সমাধান করা। শ্রেণিকক্ষের দৈনন্দিন শিক্ষণ-শিখন সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান শিক্ষার্থীদের শিখনমান উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ। তবে গতানুগতিক গবেষণা এ ধরনের পরিবর্তন বা উন্নয়নের ক্ষেত্রে সরাসরি সহায়ক নয়। এই জাতীয় গবেষণা প্রকৃতিগতভাবে শ্রেণিকক্ষের বাস্তবতা থেকে বিচ্ছিন্ন; শ্রেণিকক্ষ, শিক্ষক, শিক্ষার্থীর সাথে সংশ্লিষ্ট সমস্যার সমাধান বা পেশাগত উন্নয়ন গতানুগতিক গবেষণার আওতাভুক্ত নয়। গবেষণাকে বাস্তবতার সাথে সম্পর্কিত করার জন্য, শ্রেণিকক্ষের সমস্যা সনাক্ত করে তা সমাধানের পথ-নির্দেশনার জন্য শিক্ষা ক্ষেত্রে কর্মসহায়ক গবেষণা বা কার্যোপযোগী গবেষণা ধারার সূচনা হয়। শ্রেণিকক্ষে শিক্ষক-শিক্ষার্থী মিথষ্ক্রিয়ার মানোন্নয়নে কার্যোপযোগী গবেষণা বা কর্মসহায়ক গবেষণা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গত কয়েক দশক যাবৎ উন্নত এবং উন্নয়নশীল উভয় প্রকার দেশ তথা সমাজেই শিক্ষাসমস্যা সমাধানে কার্যোপযোগী গবেষণা ব্যবহৃত হয়ে আসছে। স্টুয়ার্ড বেশ জোরের সাথে বলেছেন যে, কার্যোপযোগী গবেষণা উন্নয়নশীল দেশের শিক্ষার মান নিশ্চিত করার জন্য একটি কার্যকর উপায়। আমাদের দেশের শ্রেণিকক্ষের শিক্ষণ-শিখনের মানোন্নয়নের জন্য কার্যোপযোগী গবেষণার প্রয়োগ খুবই প্রয়োজন। তাই শ্রেণিশিক্ষককে এই গবেষণা সম্পর্কে জানা এবং প্রয়োগের দক্ষতা অর্জন খুবই জরুরি।

শিক্ষক হচ্ছেন তথ্য ও জ্ঞানের ঊৎস। তাই তাঁকে প্রতিনিয়ত অজানাকে জানার দুর্নিবার স্পৃহা নিয়ে জ্ঞানরাজ্যে প্রবেশ করতে হয়। নতুন নতুন তথ্য তাঁর জ্ঞানভাণ্ডারে সংযোজন করতে হয়। শিক্ষার্থী কর্তৃক উপস্থাপিত সকল বিষয়ে শিক্ষকের জ্ঞান না-ও থাকতে পারে, সেক্ষেত্রে কোনোরূপ অস্পষ্টতার আশ্রয় না নিয়ে পরবর্তীকালে জেনে-বুঝে সমাধান দেয়া সমীচীন হবে। তবে লক্ষ্য রাখতে হবে, শিক্ষার্থীর প্রশ্নের জবাব দিতে গিয়ে যেন শ্রেণির স্বাভাবিক পাঠদান প্রক্রিয়া ব্যাহত না হয়। আগামী প্রজন্মের চাহিদাকে সামনে রেখে শিক্ষককে প্রস্তুতি গ্রহণ করতে হবে। সেক্ষেত্রে সকল বিষয় শিক্ষকের জানা থাকতেই হবে এমনটি নয়; তবে তাঁকে অজানা বিষয়ে জানার আগ্রহ থাকতে হবে ও জানার কৌশল আয়ত্ত করতে হবে। আমরা জানি শিক্ষকের অনেক সীমাবদ্ধতা আছে, তদুপরি সীমিত সামর্থ্যরে মধ্য দিয়ে অসীম জ্ঞানের জগতে প্রবেশ করতে না পারলে নতুন প্রজন্মের প্রত্যাশা পূরণ করা সম্ভব হবে না। আর নতুন প্রজন্মের প্রত্যাশা পূরণে ব্যর্থ হলে কাক্সিক্ষত পৃথিবী গড়ার স্বপ্ন সুদূর পরাহত হবে, যা কারো কাম্য নয়।

শিক্ষককে মনে করা হয় সকল জ্ঞানের আধার। তাই তাঁকে অগাধ পাণ্ডিত্যের অধিকারী হওয়া প্রয়োজন। সীমিত জ্ঞান দ্বারা শিক্ষকতার মতো পেশা গ্রহণ করা যায় না বা গ্রহণ করা উচিতও নয়। মনে রাখতে হবে শিক্ষার্থীরা কৌতুহলী; তাদের মনে হাজারো প্রশ্ন। তাদের জ্ঞান-পিপাসা তৃপ্ত করতে না পারলে শিক্ষকের প্রতি তাদের ভক্তি-শ্রদ্ধা হ্রাস পাবে। তাই শিক্ষককে জীবনব্যাপী শিক্ষার অভিপ্রায় নিয়ে নিয়মিত বিষয়ভিত্তিক, কখনো বিষয়ের বাইরেও অধ্যয়ন করতে হবে। নিত্যনতুন বিষয় যেমন জানতে হবে, তেমনি জানা বিষয়কে আবার জ্ঞানচর্চার নজরে আনতে হবে। শিক্ষকতাকে অর্থোপার্জনের মাধ্যম না ভেবে জ্ঞানচর্চার সুযোগ ভাবতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের খেয়াল রাখতে হবে শ্রেণিকক্ষে প্রবেশের পূর্বে যেন প্রস্তুতি নিতে ভুলে না যান। জানা বিষয় হলেও শিখনফল সম্পর্কে পূর্ব-ধারণা নিয়ে পাঠদান করানো প্রয়োজন। প্রতিদিনের পাঠদানে নতুন কিছু সংযোজন করা যায় কি-না তা চিন্তার জগতে নিয়ে আসতে হবে। কত সময়ব্যাপী পাঠদান করা হবে, কী কী পদ্ধতি বা কৌশল অবলম্বন করে পাঠদান করা হবে এবং কিভাবে মূল্যায়ন করা হবে- তা পূর্ব থেকেই নির্ধারণ করে রাখতে হবে। কী কী উপকরণ লাগতে পারে তা-ও সংগ্রহ বা তৈরি করে সাথে নিয়ে ক্লাসে যাওয়া সমীচীন। একই সাথে যে বিষয়ে পাঠদান করা হবে সে বিষয়ে উচ্চতর কোনো রেফারেন্স বই অধ্যয়ন করা হলো কি-না সেদিকেও নজর দিতে হবে। বিশেষত বিষয়ভিত্তিক শিক্ষকের জন্য সংশ্লিষ্ট বিষয়ের উচ্চতর শ্রেণির পাঠ্যবই কিংবা রেফারেন্স বই সংগ্রহে থাকা প্রয়োজন। শিক্ষককে মনে রাখতে হবে প্রতিদিনের পাঠদান সব সময় শুধু বিষয়ভিত্তিক পড়াশোনা বা পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে না।

বর্তমানে তথ্যপ্রযুক্তির যথেষ্ট উন্নতি হয়েছে। মিডিয়ার কল্যাণেও শিক্ষকগণ জ্ঞানভাণ্ডারকে আরও সমৃদ্ধ করতে পারেন। যে সব পত্রিকা, ম্যাগাজিন, সাময়িকী বিষয়ভিত্তিক ফিচার প্রকাশ করে, তা শিক্ষকদের যেমন পড়া উচিত তেমনি সংগ্রহেও রাখা প্রয়োজন। এক্ষেত্রে বোধহয় সবচেয়ে ফলদায়ক তথা কার্যকর পদ্ধতি হচ্ছে শিক্ষকের ব্যক্তিগত পাঠাগার গড়ে তোলা। ব্যক্তিগত সংগ্রহে বই থাকলে সময়ের যতই স্বল্পতা বা সীমাবদ্ধতা থাকুক, বই পড়া তাঁর হবেই। তাছাড়া প্রতিটি পাঠদানের শেষে শিক্ষক আত্মমূল্যায়নের মাধ্যমে ব্যবহৃত শিখন-শেখানো পদ্ধতি কতটুকু কার্যকর ও ফলপ্রসূ ছিল  তা-ও মূল্যায়ন করবেন এবং ভবিষ্যৎ করণীয় নির্ধারণ করবেন।

শিক্ষক হচ্ছেন বিদ্যা ও জ্ঞানদাতা। ঘরে ঘরে জ্ঞান-প্রদীপ প্রজ্জ্বালনে অনন্য ভূমিকা পালনের জন্য সমাজে তাঁরা পূজনীয় ও সম্মানীয়। তিনি হবেন তথ্য ও জ্ঞানের ভাণ্ডার। তাই তাঁকে প্রতিনিয়ত অজানাকে জানার দুর্নিবার স্পৃহা নিয়ে জ্ঞানরাজ্যে প্রবেশ করতে হয়। প্রতিনিয়ত নতুন নতুন তথ্য ও অভিজ্ঞতা তাঁর জ্ঞান-ভাণ্ডারে সংযোজন করতে হয়। শিক্ষকতা পেশাটাকে জানতে ও বুঝতে হবে। এই পেশার মধ্যে যে নতুনত্ব ও বৈচিত্র্য আছে তার সৌন্দর্য উপভোগ করতে শিখতে হবে। কোমলমতি শিশুদের ছোট ছোট পরিবর্তন যার মনে দোলা দেয় না তিনি কখনও প্রকৃত শিক্ষক হতে পারবেন না। আর নিজেকে যোগ্য-শিক্ষক হিসেবে প্রস্তুত করতে না পারলে শিক্ষার্থীরাই এক সময় সে শিক্ষকের প্রতি আকর্ষণ হারাবে। একজন শিক্ষকের জন্য এটি কোনোভাবেই কাম্য হতে পারে না।

বাস্তবতা কিন্তু আমাদের ভিন্ন কথা বলে। কোথায় যেন একটা শূন্যতা আছে। প্রকৃত পক্ষে দেখা যায় পরীক্ষায় পাসের হার বাড়লেও অধিকাংশ শিক্ষার্থীই বিভিন্ন বিষয়ে নির্ধারিত শ্রেণিভিত্তিক অর্জনোপযোগী যোগ্যতাগুলোর অধিকাংশই অর্জন করতে পারে না। জাতীয় কৃতী-অভীক্ষার ফলাফলেও আমরা এ রকমই দেখতে পাই। বিষয়টি আমলে নিয়ে শিক্ষকদের আবার নতুন করে ভাবা উচিত। শিক্ষাক্রম ও শিখনক্রম সম্পর্কে একজন শিক্ষকের পরিপূর্ণ ধারণা থাকতে হবে। শিক্ষক-সংস্করণ, শিক্ষক-নির্দেশিকা, শিক্ষক-সহায়িকাগুলো বার বার পড়তে হবে এবং এগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে। পাঠ্যবইগুলো বার বার পড়তে হবে। পাঠ্যবইয়ে শিক্ষকদের জন্য যে নির্দেশনাসমূহ আছে সেগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে। প্রতিটি বিদ্যালয়ে একটি লাইব্রেরি তৈরি করতে হবে। শিক্ষা-সংশ্লিষ্ট ও পেশাগত দক্ষতা বৃদ্ধি করে এমন বই সবসময় হাতের নাগালে রাখতে হবে।

সবচেয়ে বড় কথা একটি শিক্ষাক্রম সফলভাবে বাস্তবায়নের মূল কারিগর হলেন শিক্ষক। তাই শিক্ষককে হতে হবে পেশার প্রতি আন্তরিক, বিষয়জ্ঞান সমৃদ্ধ, দক্ষ ও ইতিবাচক মনোভাবাপন্ন। তাহলেই কেবল অদূর ভবিষ্যতে আমাদের শিক্ষার্থীদের মানসম্মত শিখন নিশ্চিত করা সম্ভব হবে। যিনি পড়বেন তিনি বেশি জানবেন- এই নীতি গ্রহণ করে নিয়মিত অধ্যয়নের অভ্যাস গড়ে তুলতে হবে। শিক্ষক যদি নিত্যনতুন তথ্য সরবরাহ করতে না পারেন কিংবা ঘটে যাওয়া বিষয়ের সর্বশেষ সংবাদ না রাখেন এবং উপযুক্ত পদ্ধতি ও কৌশল ব্যবহার করতে না পারেন তবে শিক্ষার্থীরাই একসময় তাঁর প্রতি আকর্ষণ হারাবে এবং পাঠের প্রতি উদাসীন হয়ে পড়বে- এতে কোনো সন্দেহ নেই। সে সন্দেহ থেকে নিজেকে মুক্ত রাখার জন্য তাই প্রত্যেক শিক্ষকেরই উচিত নিজেকে আদর্শ বিদ্যা-অনুরাগী শিক্ষক হিসেবে তৈরি করা। শিক্ষককে তাই হতে হবে আজীবন শিক্ষার্থী। পরিশেষে বলতে চাই- ‘আমি একজন শিক্ষক, বিদ্যালয়ে শিশুদের পড়াই। শিশুরা আমার দিকে তাকিয়ে আছে। ওরা শিখতে চায়। আমিও তাদের শেখাতে চাই।’-  এই আপ্তবাক্য যেন সকল শিক্ষকের মধ্যে থাকে।

# লেখক: শরীফুল্লাহ মুক্তি, প্রাবন্ধিক, শিক্ষা-গবেষক ও  ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি), নান্দাইল, ময়মনসিংহ। ই-মেইল- ahmsharifullah1972@gmail.com


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর