কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সরকারের রাষ্ট্রীয় কৃচ্ছতা সাধন নীতি সফল হোক, সচেতন হোক নাগরিক

 শাহ্ ইসকান্দার আলী স্বপন | ১৯ জুলাই ২০২২, মঙ্গলবার, ৬:৪০ | মত-দ্বিমত 


সকল সরকারি কর্মকর্তাগণ তাদের দায়িত্ব ও কর্তব্যে এক রকম আচরণ এবং মানসিকতা পোষণ করেন না। তাদের মধ্যে যারা নিজ বাড়িতে মিতব্যয়ী, তারা সরকারি অফিসের অপচয় রোধ করেন, অপচয় রোধ করার কাঠামো উন্নয়ন করেন। তাঁরাই  সৎ ও দেশ প্রেমিক কর্মকর্তা।

একজন কর্মকর্তা সম্পর্কে জানা যায়, যিঁনি গুরুত্বপূর্ণ সরকারি পদে আসীন থেকেও তাঁর সন্তানদের পাবলিক বাসে করে স্কুল-কলেজে পাঠিয়ে সুশিক্ষিত করেছেন। এ সৎ কর্মকর্তার অফিস জনসেবায় দৃষ্টান্ত স্থাপন করে সরকারের দৃষ্টি আকর্ষণে সমর্থ ও পুরষ্কৃত হয়েছে।

আরো একজন সরকারের দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদের কর্মকর্তা যিঁনি সরকারি চাকুরী থেকে অবসর নিয়ে তার পেনশনের টাকায় কেনা ফ্লাটে সিলিং ফ্যানের স্থলে সম্প্রতি একটি এসি ব্যাবহারের সিদ্ধান্ত নিয়েছেন, তাও তার স্কুল পড়ুয়া আদরের কন্যার রুমের জন্য। এসব কর্মকর্তাদের কাছে জাতি কৃতজ্ঞ।

আমাদের দুর্ভাগ্য যে, রাষ্ট্রের অধিকাংশ সরকারি কর্মকর্তাগণ জনগণের টাকায় বেতন ও সুবিধাদি নিয়ে নিজেদের হোমরা ভাবেন, তারা তাদের অধীনে থাকা রাষ্ট্রের সম্পত্তি বা অর্থ নিজের বা পরিবার কিংবা আত্বীয়স্বজনের প্রয়োজনে কাজে লাগাতে বেশি উৎসাহ বোধ করেন। তাদের মধ্যে কেউ কেউ আবার সরকারি কেনাকাটায় অনিয়ম করেন, বিদেশে টাকা পাচার করে পরিবারের অধিক নিরাপত্তা ও আরাম-আয়েসের জন্য সেকেন্ডহোম বানিয়ে উন্নত দেশের নাগরিকত্ব নেন। তারা রাষ্ট্রের টাকা অপচয় করে অহেতুক বিদেশ ভ্রমণ করেন, রিটায়ারমেন্টের ১৫ দিন পূর্বেও অভিজ্ঞতা অর্জনের নামে রাষ্ট্রের অর্থনাশ করে বিদেশ ভ্রমণ করা জনৈক কর্মকর্তার কথা পত্রিকান্তরে শুনা যায়। কর্মকর্তাদের কেউ কেউ রাষ্ট্র ও জনগণের বিপুল পরিমাণ টাকা তসরুপ করে পালিয়ে যান অন্য দেশে। দেশপ্রেমহীন অসৎ এসব সরকারি কর্মকর্তার দুর্নীতির বোঝা বইতে হয় দেশের নাগরিকের, বেকায়দায় পড়েন সরকার।

পেশাগত কাজে ১৯৯১ সনে বেনাপোল স্থলবন্দর গিয়েছিলাম। সেখানে এক ভারতীয় নাগরিকের দেশপ্রেম দেখে অবাক হই, তিনি একজন ড্রাইভার।আমদানীকৃত সুতা ভর্তি ট্রাক নিয়ে বেনাপোল সীমানায় ঢুকেছেন। আশেপাশে খাবার কিনে খাওয়ার ব্যবস্থা থাকলেও তিনি তার দুপুরের খাবারের জন্য ভারত থেকে সংগে নিয়ে এসেছেন একটি এল্যুমিনিয়ামের ডেকচি, প্লেট, দুটো কাঠের লাকড়ি, দিয়াশলাই, চাল, আলু ও রান্নার মসলা। তিনি কেবল বাংলাদেশি তিনটি ইট খুঁজে নিয়ে তা ব্যবহার করে রান্না সমাপ্ত করে মধ্যাহ্ন ভোজ সারেন। যেন তিনি ভারতীয় একটা রুপী অন্য দেশে খরচ করতে নারাজ। তিনি ভরতীয় সচেতন নাগরিক, তিনি দেশপ্রেমিক বটে। বড় দেশ ভারতবর্ষ আমাদের একান্ত নিকটবর্তী তাদের নাগরিকদের আচরণ ও সরকার ব্যবস্থাপনা থেকে আমরা শিক্ষা নিতে পারি।

সম্প্রতি আরোপিত সরকারের রাষ্ট্রীয় কৃচ্ছতা সাধন প্রচেষ্টা নীতি একান্ত অপরিহার্য ছিলো। ভারতে সরকারি কর্মকর্তাগণ সেদেশে তৈরি মারুতি ৮০০ সিসি গাড়ী এবং ডিজেল চালিত নিজেদের তৈরি এমবেসেডর গাড়ি ব্যবহার করেন। অথচ আমাদের দেশে এর উল্টো চিত্র দেখা যায়।

ধানমন্ডি ইংলিশ মিডিয়াম স্কুল পাড়ায় প্রায়শই চোখে পড়ে রাস্তার পাশে পার্ক করা এসি চালু অবস্থায় অমুক মন্ত্রণালয়-তমুক মন্ত্রণালয় স্টিকারযুক্ত দামী গাড়ির সারি, যেখানে কর্মকর্তার সন্তানকে স্কুলে দিয়ে সরকারি ড্রাইভার সাহেব গাড়িতে শীতাতপ নিয়ন্ত্রিত লম্বা ঘুম দিচ্ছেন। এ অপচয় রোধ করতে হবে।

সরকারের প্রচেষ্টায় উন্নয়ন হয়েছে দেশের, উদ্বোধন হয়েছে স্বপ্নের পদ্মাসেতু। রাজধানীর সাথে স্বল্প সময়ে সংযোগের কারণে নিকটবর্তী হয়েছে প্রত্যন্ত ২০টির বেশি জেলা। যোগাযোগের উন্নতির ফলে মূল্য বৃদ্ধি হয়েছে দেশের সম্পদের, সহজলভ্য হয়েছে মাছ, শাক-সব্জি সহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর, এসব সামগ্রীর দামও কমছে অনেকাংশে।

সরকারের এ উন্নয়ন তখনি ফলপ্রসূ হবে যখন নাগরিকদের দেশপ্রেম ও রাষ্ট্রের প্রতি তাদের অধিকার ও কর্তব্য সম্পর্কে তারা সচেতন হবেন। পদ্মাসেতু খুলে দিয়েছে দেশে বিদেশে বিপুল পর্যটন শিল্পের দুয়ার। পর্যটনের উদ্দেশ্যে দেশের অভ্যন্তরে নাগরিকদের যাতায়াত বৃদ্ধির জন্য সমুদ্র সৈকত সহ অন্যান্য স্থানে  পর্যটন শিল্প খাতে গুরুত্ব দেয়া প্রয়োজন।

এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীন আমাদের স্বদেশ। মা, মাটি, প্রিয়তমা ও প্রজন্মের জন্য পতঙ্গের মতো আত্মাহুতি দিয়েছেন আমাদের বীরমুক্তিযোদ্ধাগণ। এ স্বাধীন দেশ আমার, আপনার, আমাদের সকলের। শুধু সরকারি কর্মকর্তা নয় আসুন প্রজন্মের স্বার্থে আমরা সকলে সচেতন হই।

সরকারের রাষ্ট্রীয় কৃচ্ছতা সাধন নীতি সফল হোক, সচেতন হোক নাগরিক। দেশপ্রেম ও বিবেকবোধ জাগ্রত হোক সংশ্লিষ্ট সকলের।

# শাহ্ ইসকান্দার আলী স্বপন, কন্ট্রিবিউটিং এডিটর বার্তা২৪, সহ-সভাপতি ফ্রন্টিয়ার রিপোর্টার্স সোসাইটি অব বাংলাদেশ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর