কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হোসেনপুরে ৯ বছরের আফফান ৬ মাসে কোরআনে হাফেজ

 মো. জাকির হোসেন, হোসেনপুর | ১ জুলাই ২০২২, শুক্রবার, ২:৫২ | হোসেনপুর 


কিশোরগঞ্জের হোসেনপুর ৯ বছর বয়সী আফফান নামে এক শিশু ৬ মাসে কোরআনের হাফেজ হয়ে চমক সৃষ্টি করেছে। সে উপজেলার আল-জামিয়াতুল কাদিরিয়া ও শাহেদল এতিম খানা মাদ্রাসা থেকে এ কৃতিত্ব অর্জন করেছে। সে উপজেলার দক্ষিণ শাহেদল গ্রামের মাহতাব উদ্দিন স্বপন এর মেজো ছেলে। তার মাতার নাম কুলসুম আক্তার।

মাদ্রাসার মুহতামিম হাফেজ মাওলানা মুফতি আবুল কাশেম বলেন, এমন নজির খুবই কম। আফফান তাঁর মেধা ও কঠোর পরিশ্রমে তা সম্ভব করেছে। গত সোমবার (২৭ জুন) সে ৬ মাসে পুরো কোরআনের ছবক শেষ করে।

এখানে ২০০০ সালে ভর্তি হওয়ার পর থেকে আরবি হরফ শিখা থেকে দেড় বছরের মধ্যে সমস্ত কোরআন সে আয়ত্ব এনে ফেলেছে। যেখানে স্বাভাবিকভাবে অন্যদের ৪-৫  বছর  সময় লেগে যায়, সেখানে আফফান এত অল্প সময়ে পুরো কোরআন মুখস্থ করেছে।

আফফানের শিক্ষক হাফেজ দিদারুল ইসলাম জানান, ৮ বছর বয়সে সে নুরানিতে ভর্তি হয়। এভাবে নুরানি পড়ার পর ৩ মাস নাজেরা পড়ে (কোরআন দেখে পড়া) হেফজ ছবক নেওয়ার পর ৬ মাসে প্রতি দিন ৫/৬ পৃষ্টা করে মুখস্থ করে ছবক দিত সে।

এমন নজিরে সব শিক্ষক হতবাক হয়ে যেতেন। এভাবে মাত্র ছয় মাসে পুরো কোরআন মুখস্থ করে ফেলে আফফান। এখন সে প্রতিদিন সকালে আধা পারা, বিকালে আধা পারা করে মোট এক পারা করে কোরআন মুখস্থ পড়ে শুনায়।

মাদ্রাসায় গিয়ে কথা হয় আফফানের বাবা স্বপন মিয়ার সাথে।

ছেলের কৃতিত্বে আবেগাপ্লুত হয়ে কান্নাজড়িত কন্ঠে স্বপন মিয়া বলেন, আমার বড় ছেলেকে কোরআনে হাফেজ করতে অনেক চেষ্টা করেছিলাম। কিন্তু সেখানে ব্যর্থ হয়ে মনে জিদ জাগে, মেজো ছেলেকে হেফজ পড়াবো এবং কুরআনে হাফেজ বানাবোই। পরম করুণাময় আমার এ ইচ্ছা পুরণ করেছেন।

ছেলের এ কৃতিত্বে তিনি সৃষ্টিকর্তা মহান রাব্বুল আলামিন ও শিক্ষকদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে সকলের কাছে দোয়া চেয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর