কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের মেধাপুত্র শাহ্ আজিজুল হক

 শাহ্ ইস্কান্দর আলী স্বপন | ২৭ মে ২০২২, শুক্রবার, ১১:৩১ | মত-দ্বিমত 


কিশোরগঞ্জ উত্তরাঞ্চল, মল্লিকপুর ফ্রি প্রাইমারী স্কুলে শাহ্ আজিজুল হক আমার জ্যেষ্ঠ শিক্ষার্থী ছিলেন। স্কুল পেরোনোর কয়েক যুগ পর তাঁর সাথে দেখা। তাঁর নয়নাভিরাম বাড়ির সিঁড়ি বেয়ে দোতলায় পৌঁছানোর কয়েক মিনিটের মধ্যেই তিঁনি পাশের কিচেন থেকে সামনে এসে এক কাপ চা এগিয়ে ধরে বললেন, ‘এই নাও দারুচিনি- এলাচ চা, আমিই বানিয়েছি।’

আমার যে চা’য়ে অভ্যেস নেই!

তিঁনি আমার চোখের দিকে তাকিয়ে বললেন, এ এক বিশেষ চা খেয়ে দেখো।

মুহুর্তে মনে পড়লো আমার ব্যবসা শুরুর অর্বাচীন সময়কে তখন ১৯৯১ সাল। গুলশানে অবস্থিত চায়না এম্বাসিতে নাংচাং প্রভিন্সের জিয়াংসু টেক্সটাইল কর্মকর্তাদের সাথে তাদের উৎপাদিত ইয়ার্ন ও ফেব্রিক সম্পর্কিত মিটিং করতে গিয়ে চা পানে অনীহা প্রকাশ করায়, তারা ভেবে নিয়েছিলেন যে আমাদের প্রতিষ্ঠান বুঝি তাদের সাথে ব্যাবসায় সম্মত নয়।

পরদিন চায়না এম্বাসির বিজনেস এটাচি মিষ্টার ওয়াই.এইচ.লি অবাক করে দিয়ে আমার মতিঝিল অফিসে এসে হাজির।

আমার পার্টনার কোম্পানী চেয়ারম্যান জনাব এ.আর. খান’ র কাছে মিষ্টার লি জানতে চান, জিয়াংসু টেক্সটাইল’র সাথে আমাদের ব্যবসায় অনীহার কারণ গুলো কি কি?

কিশোরগঞ্জ থেকে দীর্ঘ কাল বিচ্ছিন্ন থেকে বহুকাল পর কিশোরগঞ্জের ক্ষণজন্মা এ ব্যক্তির বিশ্বজনীন সৌজন্যতা ও তাঁর প্রজ্ঞাময় চোখে তাকিয়ে ক্ষণিকেই মুগ্ধ হলাম।

হতবাক হলাম কাঁটাবাড়িয়া এ.আর. খান উচ্চ বিদ্যালয়ে গ্রাজুয়েট ফোরাম আয়োজিত অনুষ্ঠানে তাঁর অনবদ্য বক্তৃতায়। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি ও পাবলিক লাইব্রেরি’র মঞ্চে
বিখ্যাত বাগ্মীদের বক্তৃতা কৌশল যেন নিমেষেই সমর্পিত হলো তাঁর কণ্ঠের মাধুর্য ও বাক্য প্রয়োগের অসাধারণ কলা বিদ্যায়।

নিমেষেই আমার উপলব্ধি হলো, কেন তাঁর এ মেধাকণ্ঠ উচ্চারিত হচ্ছে না রাজধানীর বিখ্যাত বক্তৃতা মঞ্চ গুলোয় বা দেশের উন্নত বিশ্ববিদ্যালয়ে!

ফরাসি দার্শনিক দর্শন শাস্ত্রের জনক রেনে দেকার্ত তাঁর কুঁড়ে ঘরের সিলিং এ নিরালায় বসে গভীর ধ্যানে নিজেকে আবিষ্কার করেছিলেন।

আর কিশোরগঞ্জের মেধাপুত্র শাহ্ আজিজুল হক তাঁর নিজ ভূম কিশোরগঞ্জের মানুষ আর প্রকৃতিকে অবলম্বন করে তাঁর সহজাত মেধা দিয়ে স্বতঃস্ফূর্ত ভাবে অতি সহজেই অতিক্রম করেন জাতীয় শিক্ষা প্রতিষ্ঠানের সকল মেধাস্তর অবলীলায়।

শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীদের মতো শ্রেণিকক্ষে অংশ গ্রহণ না করেই তিঁনি কৃতিত্বের সাথে অর্জন করেন প্রাতিষ্ঠানিক সব মেধা সনদ, নিজেকে প্রতিষ্ঠিত করেন মেধা ও সৃজনশীলতার এক অনন্য উচ্চতায়। এ জন্যই শাহ্ আজিজুল হক প্রায়শই তাঁর বক্তৃতায় বলতেন প্রকৃতিই তাঁর পাঠশালা।

আমার মূল পেশা ব্যবসা হলেও সাংবাদিকতা ও সাহিত্যের প্রতি একটা নীরব টান বরাবরই ছিলো। ২০২০ সালের মার্চ পরবর্তী কোভিড-১৯ মহামারীতে অবসর কালে কিছুটা লেখালেখি শুরু করি।

কিশোরগঞ্জ নিউজ-এ প্রকাশিত মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে আমার একটি লেখা “আমার গেরিলাবেলা” পড়ে তিঁনি আমায় ফোন করলেন।

আমার লেখার কয়েকটি লাইন, “আমি কনিষ্ঠ এই মুক্তিযোদ্ধার দিকে তাকালাম, মুহুর্তেই যেন তার চোখে-মুখে কৈশোর ফিরে এলো, একহাতে রাইফেল আরেক হাতে আমার হাত ধরে দুজন দৌড়ে পাট ক্ষেতের ধারে আলে গিয়ে বসলাম। তিনি পেট্রিটা ছোট করে তার চাইনিজ রাইফেলটি আমার কাঁধে ঝুলিয়ে দিলেন। আমি শরীরে এক অন্যরকম উত্তাপ অনুভব করলাম। স্বাধীন বাংলা বেতার থেকে কানে ভেসে এলো বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ, "এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।” উচ্চারণ করেন।

তাঁর উৎসাহে নিজেকে সমৃদ্ধ মনে হলো। বললাম ভাই শৈশবের অভিজ্ঞতা লিখেছি।

তিঁনি ছোট করে বললেন, “তুমি লিখবে।”

তাঁর বিদেহী আত্মার প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য।

# শাহ্ ইস্কান্দর আলী স্বপন, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর