কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে মিষ্টির কেজিপ্রতি দাম বেড়েছে ১০০টাকা!

 মো. আল আমিন | ৮ মে ২০২২, রবিবার, ৫:৪১ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ জেলা শহরের গৌরাঙ্গবাজার মোড়ে একটি মিষ্টির দোকানে বিকেলে বন্ধুদের নিয়ে রসগোল্লা খেতে যায় কলেজ ছাত্র আরিফ। তিন বন্ধু মিলে ছয়টি মিষ্টি খেয়ে নির্দিষ্ট দাম ৯০ টাকা বের করে দেন। দোকানি আরো ৩০টাকা দাবি করেন।

'কেনো?, মিষ্টির দাম তো ১৫ টাকা করেই!'

'দাদাদের দেখি খবর নাই, ঈদের দিন থেকে মিষ্টির দাম বেড়ে গেছে।'

আরিফ চোখ বড় বড় করে তাকিয়ে বলেন, ‘এর জন্য একটা মিষ্টিতে পাঁচ টাকা!’ দোকানি বলেন, ‘হ্যাঁ, ১৫ টাকার মিষ্টি এখন ২০ টাকা।’

ঘটনাটি রোববারের (৮ মে)।

কিশোরগঞ্জ শহরের প্রতিটি মিষ্টির দোকানেই অবস্থা এখন এরকম।

বাড়িয়ে দেয়া হয়েছে সব ধরণের মিষ্টির দাম। রসগোল্লার দাম কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বাড়িয়ে দেয়া হয়েছে। অন্যান্য মিষ্টির দামও একই হারে বেড়েছে।

কিশোরগঞ্জ শহরের দোকানগুলোতে দুই ধরনের রসগোল্লা বিক্রি হয়। একটি সাধারণ রসগোল্লা। অপরটি দানাদার। মধ্যবিত্তরা আত্মীয়র বাড়িতে বেড়াতে গেলে সাধারণত রসগোল্লাই নিয়ে যায়।

ঈদের আগে এদু'টির কেজি ছিল সর্বোচ্চ ২০০ টাকা করে। বর্তমানে বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে।

ঈদের দিন থেকে এর পরের তিনদিন এগুলোই বিক্রি হয়েছিল ৩০০ টাকা কেজি দরে! দেখার কেউ ছিল না।

কেন বাড়ানো হয়েছে মিষ্টির দাম?'

মিষ্টিওয়ালাদের সাফ জবাব, 'ঈদে কর্মচারীদের বেশি মজুরি দিতে হয়েছে। এখন তেলের দাম বেড়েছে, চিনিসহ মিষ্টি তৈরির অন্যান্য উপকরণের দাম বেড়েছে, তাই আমাদের দাম বাড়ানো ছাড়া উপায় নেই।'

এর আগে শনিবার (৭ মে) বিকেলে কিশোরগঞ্জ শহরের ঐতিহ্যবাহী মিষ্টির দোকান 'মদনগোপাল সুইটস কেবিন' এ গেলে দোকানের মালিক নিবেদন বসাক দাম বাড়ানোর একটি ফর্দ এ প্রতিবেদকের হাতে তুলে দেন।

তাদের দোকানে বিভিন্ন প্রকারের মিষ্টি বিক্রি হয়। এর মধ্যে রয়েছে মালাইকারি, বালিশ, মৌচাক, রসগোল্লা, দানাদার, কালোজাম, চমচম, বরফি, রসমালাই ইত্যাদি।

এগুলোর প্রতিটির দামই এক সপ্তাহে কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বাড়ানো হয়েছে। বালিশ ও বরফির দাম কেজিপ্রতি বাড়ানো হয়েছে ১০০টাকা করে।

জেলা শহরের একরামপুরের ঐতিহ্যবাহী মিষ্টির দোকান 'লক্ষী নারায়ণ মিষ্টান্ন ভান্ডার'। তাদের 'রসমঞ্জুরি' সারা দেশে বিখ্যাত। ঈদের আগে এটির কেজি ছিল ৪০০টাকা। এই মিষ্টি তারা এখন বিক্রি করছে ৪৫০ থেকে ৪৮০ টাকা কেজি দরে।

লক্ষী ভান্ডারের ম্যানেজার গৌরাঙ্গ চন্দ্র সাহা বলেন, 'মিষ্টি তৈরির সব উপকরণের দাম বেড়ে যাওয়ায় মিষ্টির দাম বেড়েছে।'

তিনি হিসাব দেন, ৫০কেজির ১ বস্তা চিনির দাম আগে ছিল ৩ হাজার ২৫০ টাকা। এখন সেই চিনির দাম ৪ হাজার ২০০ টাকা। গ্যাস সিলিন্ডারেরও অনেক দাম। ৫০ কেজির ১ বস্তা ময়দার দাম ছিল ২ হাজার ৪৫০ টাকা। এখন সেই ময়দা ৩ হাজার ৩৫০ টাকায় কিনতে হচ্ছে। আর তেলের দাম কেমন বেড়েছে তো সবার জানা।

গৌরাঙ্গ বলেন, মিষ্টির মানটা ঠিক রাখতে চান। এ জন্য দাম বাড়াতে বাধ্য হয়েছেন।

একরামপুরের আরেকটি মিষ্টির দোকান আল মুসলিম সুইটস অপেক্ষাকৃত কম দামে মিষ্টি বিক্রি করে থাকে।

এছাড়াও পুরানথানা ও বড়বাজারে বেশ কয়েকটি দোকানে অপেক্ষাকৃত কম দামে মিষ্টি পাওয়া যায়। আজ রোববার (৮ মে) খোঁজ নিয়ে জানা যায়, তারাও মিষ্টির দাম বাড়িয়েছে। তবে তারা রসগোল্লা ও দানাদার ১৮০ টাকা কেজি দরে বিক্রি করত। এখন তারা কেজিতে ৪০ টাকা বাড়িয়ে ২২০ টাকায় বিক্রি করছে।

এদিকে পাম ও সয়াবিন তেলের দাম বেড়ে যাওয়ায় শহরের বেশিরভাগ মিষ্টির দোকানে নিমকি ও জিলাপি তৈরি হচ্ছে না।

পুরানথানা এলাকার মিষ্টির দোকান বসাক মিষ্টান্ন ভান্ডারের মালিক শ্রীধাম বসাক বলেন, 'এগুলো ভাজতে তেলের প্রয়োজন হয়। বাজারে তেল পাচ্ছি না, তাই দোকানে এখন নিমকি ও জিলাপি ভাজি না।'

তিনি জানান, আগে প্রতিদিন তার দোকানে ১ মণ নিমকি তৈরি হতো। জিলাপি তৈরি হতো প্রায় সমান। এখন তেলের দাম বেড়ে যাওয়ায় এসব তৈরি হচ্ছে না।

ঢাকা আইডিয়াল কলেজ তেজগাঁও এর অধ্যক্ষ মোহাম্মদ ইকবাল হোসেন ভূঁইয়া মিষ্টিপ্রিয় মানুষ। প্রতি সপ্তাহে গ্রামের বাড়িতে আসার সময় জেলা শহর থেকে পরিবার ও আত্মীয়-স্বজনের জন্য মিষ্টি নিয়ে যান। মিষ্টির দাম বাড়ার খবর তার কাছেও রয়েছে।

তিনি বলেন, 'সবকিছুর দাম বাড়ছে, এখন মিষ্টির দাম না বাড়লে কি চলে? মিষ্টিরও তো একটা মান সম্মান আছে।'

তিনি রসিকতা করে বলেন, ‘পেঁয়াজের দাম বাড়লে আমরা পেঁয়াজ খাওয়া ছাড়ি, বেগুন ছাড়লাম, তেল ছাড়লাম, এখন আমাদের মিষ্টি খাওয়া ছাড়তে হবে। তা ছাড়া আর কিছু তো করার নেই।'


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর