কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কৃতী রাজনীতিক-আইনজীবী-ক্রীড়া সংগঠক জিন্নাতুল ইসলামের মৃত্যুবার্ষিকী আজ

 স্টাফ রিপোর্টার | ২১ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার, ১২:০০ | রকমারি 


কিশোরগঞ্জের প্রথিতযশা আইনজীবী, কৃতী রাজনীতিক, সমাজসেবক ও ক্রীড়া সংগঠক এডভোকেট জিন্নাতুল ইসলামের ১২তম মৃত্যুবার্ষিকী আজ (২১ ডিসেম্বর)। ২০০৯ খ্রিস্টাব্দের আজকের দিনে (২১ ডিসেম্বর) ভক্ত-শুভানূধ্যায়ী সবাইকে কাঁদিয়ে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

মরহুম জিন্নাতুল ইসলাম কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক এবং কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক ছিলেন।

ক্রীড়া অন্তঃপ্রাণ জিন্নাতুল ইসলাম কিশোরগঞ্জ জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করা ছাড়াও খেলাধুলার প্রসারে আমৃত্যু কাজ করে গেছেন।

তিনি ঐতিহাসিক পাগলা মসজিদ কমিটির সম্পাদক, শোলাকিয়া ঈদগাহ মাঠ, মহিলা মাদ্রাসা ও এতিমখানা কমিটির দায়িত্ব পালন করেন।

তিনি কিশোরগঞ্জ রোটারী ক্লাবের সভাপতি, অন্ধ কল্যাণ সমিতি কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক, আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ে পরিচালনা কমিটির সহ-সভাপতি এবং ওয়ালীনেওয়াজ খান কলেজ এর কার্যকরী পরিষদের সদস্য ছিলেন।

এডভোকেট জিন্নাতুল ইসলাম কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার জাওয়ার গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৪৬ খ্রিস্টাব্দের ১২ মার্চ জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম আব্দুল বারী, মাতা মরহুমা তাহেরা বেগম।

১৯৬৩ খ্রিস্টাব্দে তাড়াইল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৬৫ খ্রিস্টাব্দে কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করার পর জিন্নাতুল ইসলাম কৃষি বিভাগের চাকুরিতে যোগদান করেন।

চাকুরিরত অবস্থায় তিনি ১৯৭২ খ্রিস্টাব্দে ঢাকার তেজগাঁও কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন এবং ১৯৭৮ খ্রিস্টাব্দে ঢাকা সেন্ট্রাল ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রী লাভ করেন।

এডভোকেট জিন্নাতুল ইসলাম বাংলাদেশ বার কাউন্সিল হতে সনদ প্রাপ্তির পর ১৯৭৯ খ্রিস্টাব্দে কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির সদস্য হিসেবে আইন পেশায় নিজেকে নিয়োজিত করেন।

তিনি ১৯৮৮ এবং ১৯৮৯ খ্রিস্টাব্দে কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এর মাধ্যমে আইনজীবী সমিতির সদস্যবৃন্দের আস্থা অর্জন করায় তিনি ১৯৯৯ খ্রিস্টাব্দে জেলা আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন। তিনি বাংলাদেশ হাইকোর্ট বার এসোসিয়েশন এর সদস্য ছিলেন।

এডভোকেট জিন্নাতুল ইসলাম একাধারে ১৬ বছর কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

মরহুম এডভোকেট জিন্নাতুল ইসলামের আত্মার মাগফেরাতের জন্য পরিবারের সদস্যরা সকলের কাছে দোয়া চেয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর