কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মেয়েকে চিকিৎসক বানাতে দরিদ্র কাঠমিস্ত্রী পিতার অন্যরকম লড়াই

 হোসেন মাহবুব কামাল | ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ৭:৪১ | সম্পাদকের বাছাই  


আধার ঘরে আলোর রোশনাই ছড়াচ্ছেন অদম্য মেধাবী সানজিদা আক্তার মিতু। দরিদ্র কাঠমিস্ত্রী পিতার সংসারের নিত্য অভাব ডাক্তারি পড়ুয়া মিতুর মেধার স্ফূরণকে দমিয়ে রাখতে পারেনি। অধ্যাবসায় ও পরিশ্রমের মাধ্যমে কৃতিত্ব দেখিয়ে মেডিকেল কলেজের আঙিনায় পা রাখলেও পড়ালেখার খরচ চালানো নিয়ে সংশয়ে রয়েছে পরিবার।

সানজিদা আক্তার মিতু কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার কৈলাগ গ্রামের মো. তোতা মিয়ার মেয়ে। মেধাবী মিতু ৫ম শ্রেণি ও ৮ম শ্রেণিতে টেলেন্টপুলে বৃত্তি লাভ করেন। এসএসসি এবং এইচএসসিতে জিপিএ-৫ পেয়ে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন।

চিকিৎসক হওয়ার এক বুক স্বপ্ন নিয়ে মিতু অংশ নেন বিগত মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায়। সেখানে ৬৫ নম্বর পাওয়ায় সরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ হারান।

হাল না ছেড়ে মিতু ভর্তি হয়েছেন বাজিতপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে। কিন্তু তার চিকিৎসক হওয়ার স্বপ্ন বাস্তবায়নে প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে দারিদ্র।

মিতুর পিতা মো. তোতা মিয়া একেবারেই লেখাপড়া করেননি। কিন্তু ছেলেমেয়েদের লেখাপড়ার ক্ষেত্রে একেবারেই নাছোড়বান্দা। নিজে যেটা পারেননি, সেটিই সন্তানদের মাধ্যমে করে দেখাতে চান তিনি।

কিন্তু তোতা মিয়ার অভাবের সংসার। জমি জিরাতও নেই। সংসার চালাতে করেন কাঠমিস্ত্রীর কাজ। কোনো রকম নুন আনতে পান্তা ফুরোনোর মতো চলে তার সংসার। কিন্তু তাতে কী! তাকে সর্বদা তাড়া করে ছেলেমেয়েদের মানুষ করার স্বপ্ন।

একটি ছেলের আশায় জন্ম হয় ৬ জন কন্যাসন্তান। তারপর তোতা মিয়ার সংসারে আসে একটি ছেলেও। সবচেয়ে ছোট ছেলেটি প্রাইমারীতে পড়ছে।

অন্যদিকে সবচেয়ে বড় মেয়ে অনার্সে পড়ছেন। দ্বিতীয় মেয়ে ডাক্তারিতে। তার সব সন্তানরাই অধ্যয়নরত। মেয়েদের 'মা' বলে ডাকেন।

দরিদ্র তোতা মিয়ার ইচ্ছা, শরীরের রক্ত বিক্রি করে হলেও ৭ সন্তানকেই লেখাপড়া করে মানুষের মতো মানুষ তৈরি করবেন। তার মা আছেন, বাবা নেই, নেই কোনো ভাই। তার স্বপ্নপূরণে সহযোগিতার হাত বাড়াবার মতোও কেউ নেই।

সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ হারিয়ে সানজিদা আক্তার মিতু যখন হতোদ্যম হয়ে পড়েছিলেন, তখনই ডাক আসে বাজিতপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে। সেখানে মেধা কোটায় দ্বিতীয় স্থান লাভ করেছেন সানজিদা আক্তার মিতু।

কিন্তু টাকা না থাকায় সেখানেও মেয়েকে ভর্তি করাতে পারছিলেন না তোতা মিয়া। অবশেষে জহুরুল ইসলাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষের বদান্যতায় দরিদ্র কোটার আওতায় সানজিদা আক্তার মিতুকে ভর্তি করা হয়। কর্মে বিশ্বাসী তোতা মিয়া ধার দেনা করে লাখখানেক টাকা যেগুলো আনুসঙ্গিক লাগে, সেসব যোগাড়ও করেছেন।

মিতু এখন পড়ছেন এমবিবিএস-এ। তোতা মিয়া রাতদিন চালিয়ে যাচ্ছেন হাতুড়ির টুংটাং। অমানুষিক মেহনত। অনেক চেষ্টা করেও পাচ্ছেন না সরকারি কোনো অনুদান। সরকারি ঋণ পেলেও অন্তত ঘুমের সাথে দেখা হতো তার। দেখা হতো লালিত স্বপ্নের সাথে।

এ বিষয়ে কথা হলে তোতা মিয়া বলেন, আমার কিডনি বিক্রি করে হলেও সন্তানদের মানুষ করবো।

মেয়ে সানজিদা আক্তার মিতুর স্বপ্ন, চিকিৎসক হলে তাদের মতো যারা গরীব দুঃখী, যারা টাকার অভাবে করাতে পারেন না চিকিৎসা! তাদের পাশে দাঁড়াবেন।

ইতোমধ্যে একজন গর্বিত পিতা হিসেবে তোতা মিয়া বাজিতপুরের সর্বত্র আলোচনায় রয়েছেন। কিন্তু তার অর্থনৈতিক সমস্যার সমাধানে এখনো এগিয়ে আসেননি কেউ। তবে মিতুর পরিবারের বিশ্বাস, কেউ না কেউ বাড়িয়ে দিবেন সহযোগিতার হাত। স্ফুরিত হবে একটি বসন্তের।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর