কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


রুবেলের কালোমানিকের দাম ১৫ লাখ টাকা

 মো. জাকির হোসেন, হোসেনপুর | ৩ জুলাই ২০২১, শনিবার, ১২:৫০ | হোসেনপুর 


কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সাহেদল ইউনিয়নের দক্ষিণ কুড়িমারা গ্রামের রুবেল মিয়া শখের বসে ব্রাহামা জাতের একটি ষাড় লালন-পালন শুরু করেন। তিন বছর আগে নিজের খামারেই ষাড়টির জন্ম। প্রাকৃতিক খাবার খাইয়ে পরম যত্নে বড় করেন ষাড়টি।

গাঢ় কালো রঙের ষাড়টির দৈর্ঘ্য ১০ ফুট উচ্চতায় ৫ ফুট, ওজন প্রায় ১৩০০ কেজি বা ৩৫মণ। গাঢ় কালো রঙের বলেই রুবেল ষাড়টির নাম রেখেছেন কালোমানিক।

আকর্ষণীয় এই ষাড়টি দেখতে প্রতিনিয়ত ভীড় করছেন দুর-দুরান্ত থেকে আগত লোকজন।

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে কালোমানিকের দাম হাঁকাচ্ছেন ১৫ লাখ টাকা। ইতোমধ্যে পাইকাররা এসে ১০/১১ লাখ টাকা দাম বলছেন।

তবে এই দামে কালোমানিককে ছাড়াতে নারাজ রুবেল। অপেক্ষায় আছেন আরো ন্যায্য মূল্যে বিক্রির জন্য।

রুবেল বলেন, প্রায় ৩ বছর আগে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহায়তায় নিজ খামারের গাভীর থেকে জন্ম নেওয়া কালো মানিকের জন্য বানানো হয়েছে আলাদা শেড। রাখা হয়েছে ২৪ ঘন্টা ইলেকট্রিক ফ্যানের ব্যবস্থা।

খাবারের জন্য আলাদা যত্ন করতে হয় কালোমানিককে। প্রতিদিনের খাবারের তালিকায় রাখা হয়েছে সয়াবিনের  খৈল, গম, ভুট্টা, ছোলা, সবুজ ঘাস ও ফল।

কালোমানিক আকার-আকৃতিতে ও দেখতে অনেক সুন্দর।

ব্রাহামা রোগ প্রতিরোধী। বাংলাদেশের আবহাওয়ায় এই জাতের গরু খুবই মানানসই। এ জাতের গরু সাধারণত ১০০০-১৮০০ কেজি মাংস উৎপাদনে সক্ষম।

কালোমানিকের মালিক রুবেল বলেন, অনেক যত্ন করে আমি আমার কালোমানিককে তিন বছর ধরে লালন-পালন করছি। আমার ইচ্ছা কালোমানিককে বাড়ি থেকেই বিক্রি করবো। যেহেতু করোনা মহামারি চারদিকে ছড়িয়ে পড়ছে তাই কোরবানির হাটে গিয়ে বিক্রির তেমন কোনো ইচ্ছা নেই আমার।

উপজেলা ভেটেরিনারী সার্জন ডা. মো. লুৎফুর রহমান জানান, এ জাতের গরুর মাংস অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন ও খেতেও সুস্বাদু। তাই ভোজন রসিকরা সখ করে তা বেশি দামে কিনতে আগ্রহী হন।

হোসেনপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মান্নান জানান, এ জাতের ষাড় একটি পালন করলেই অনেক লাভ। এর মাংসও সুস্বাদু।

তিনি আরো বলেন, কোনো ক্ষতিকর ওযুধ প্রয়োগ ছাড়াই দেশীয় খাবার খাইয়ে ষাড়টিকে রুবেল মিয়া লালন পালন করেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর