কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৫২’র প্রথম শহীদ মিনার তৈরিতে অংশ নেন কিশোরগঞ্জের গর্ব ডা. মাজহারুল হক

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ২০ ফেব্রুয়ারি ২০২১, শনিবার, ১০:৪৪ | সম্পাদকের বাছাই  


১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারিও ভাষা আন্দোলনের ইতিহাসে অমর একটি দিন। এ দিনেই হোস্টেলের পার্শ্বে ঢাকা মেডিকেলের প্রাঙ্গণে প্রথম শহীদ মিনার নির্মাণের প্রাথমিক কাজটি সম্পন্ন হয়। সে দিন নির্মিত ‘শহীদ স্মৃতিস্তম্ভ’টিই পরবর্তীকালের শহীদ মিনার।

আজকে যে শহীদ মিনার, সেটা শুরুতে নির্মিত হয়েছিল মাত্র এক রাত্রের মধ্যে। সেই স্মৃতিস্তম্ভ তৈরি হতে শুরু করে নির্মাণ পর্যন্ত সবটুকু কৃতিত্ব যারা সে সময়ের ঢাকা মেডিকেলের ছাত্র, তাদের।

কিশোরগঞ্জ নিউজ-কে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে প্রথম শহীদ মিনার তৈরির ইতিহাস ও ভাষা আন্দোলন সম্পর্কে আলোকপাত করতে গিয়ে এসব কথা জানান মাতৃভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়ে বিভিন্ন কর্মসূচির সঙ্গে সঙ্গে শহীদদের স্মরণে ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্রদের নির্মিত প্রথম ইটের শহীদ মিনার তৈরিতে অংশ নেয়া ঢাকা মেডিকেল কলেজের আদিপর্বের ছাত্র ডা. এ.এ. মাজহারুল হক।

ডা. এ.এ. মাজহারুল হক মাতৃভূমির প্রায় প্রতিটি বিজয়-সংগ্রামেই, বিশেষ করে ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন এবং একাত্তরের মহান মুক্তিসংগ্রামে প্রত্যক্ষভাবে সক্রিয় অবদান রাখেন।

১৯৪৬-৪৭ সালে ছাত্রাবস্থায় ব্রিটিশ হটাও আন্দোলনে প্রবলভাবে যুক্ত থেকে তিনি সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে কাজ করেন। ভাষা আন্দোলনে সংক্ষিপ্ত কারাবাসসহ সরাসরি অংশগ্রহণ করেন।

১৯৭১ সালে তিনিই প্রথম মুক্তিকামী কিশোরগঞ্জবাসীকে স্বাধীনতার ঘোষণা অবহিত ও প্রচার করেন এবং তাঁর নেতৃত্বে নিজ বাসভবনেই আত্মসমর্পণের অনুষ্ঠান সম্পন্ন করেন রক্তপাতহীনভাবে কিশোরগঞ্জের পতন ঘটিয়ে সেখানে সর্বপ্রথম স্বাধীনতার পতাকা উড্ডীন করেন।

প্রায় ৬৮ বছর নিরবচ্ছিন্নভাবে চিকিৎসা-সমাজসেবা-রাজনীতির মহানব্রত পালনের মাধ্যমে বিশিষ্ট ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক ডা. মাজহারুল হক বর্তমানে কিশোরগঞ্জে অবসর-জীবন-যাপনরত।

ভাষা আন্দোলনে ডা. মাজহারুল হকের ব্যক্তিগত সংযোগ স্মৃতির ঘটনাটি ২০০৭ সালে জাতীয় প্রেস ক্লাব প্রকাশিত ‘একুশে ফেব্রুয়ারি’ সংকলনে আলী হাবিব বিস্তারিত লিখেছেন: ‘‘ঢাকা মেডিকেলের ছাত্ররা এক রাতের মধ্যে এ প্রশংসনীয় কাজটি করেছিলেন।”

ডা. মাজহারুল হকসহ মেডিকেলের শিক্ষার্থীদের সরাসরি ও প্রত্যক্ষ অংশ গ্রহণের সেসব কথা শহীদ মিনার নির্মাণের কাজে জড়িত অপর এক ছাত্র সাঈদ হায়দার তাঁর স্মৃতিকথায় লিখেছেন: “মেডিকেল কলেজের ছাত্ররা শহীদ মিনার তৈরির সিদ্ধান্ত নেয়। এটাকে স্বতঃস্ফূর্ত একটা পরিকল্পনা বলা চলে। বিকেল থেকে কাজ শুরু হয়। শেষ হয়  ভোরে।”

ডা. মাজহারুল হক জানান: “আমরা এক প্রকার গেরিলার মত গোপনে নির্মাণ কাজ চালিয়ে ছিলাম। ইট, বালি, সিমেন্ট সংগ্রহ করেছিলাম। ঘোষণা দিয়ে ঘটা করে তা নির্মাণ করা হয় নি কৌশলগত কারণে। পূর্বাহ্নে জানতে পারলে পাকিস্তানপন্থীরা সেটা গড়তেই দিত না।

আমরা নির্মাণ-সংক্রান্ত যোগার-যন্ত্র ও অন্যান্য আয়োজন নির্ধারণ করে পালাক্রমে স্বেচ্ছাশ্রমে কাজ চালিয়ে গভীর রোমাঞ্চ ও উত্তেজনায় দেখতে পেলাম যে, আমাদের কাঁচা হাতে শহীদদের রক্তদানের পবিত্র স্থানে মাথা উঁচু করা স্মৃতিস্তম্ভ দাঁড়িয়ে আছে।

সেই দিনের উত্তেজনা আজও মনে আছে। শহীদ শফিউরের পিতাকে সঙ্গে নিয়ে আমাদের নির্মিত প্রথম শহীদ মিনার উদ্বোধন করেন দৈনিক আজাদ সম্পাদক আবুল কালাম শামসুদ্দীন সাহেব। পরপরই আমরা ফুল ও শ্রদ্ধার মালায় শহীদ মিনার ভরে তুললাম।

সারা দিনই বিপুল ছাত্র-জনতা এভাবে শ্রদ্ধা নিবেদন করল। সেদিনই শেষ বিকালের দিকে সরকারের পক্ষ হতে শহীদ মিনারের উপর আক্রমণ চালানো হল। তছনছ করে  দেওয়া হল স্মৃতি ও শ্রদ্ধার মিনার।

পুলিশ অকস্মাৎ হামলা চালিয়ে আদি শহীদ মিনারটি সম্পূর্ণরূপে গুড়িয়ে নিশ্চিহ্ন করে দিল এবং আমাদের মেডিকেল হোস্টেলে আক্রমণ করল। জীবনে প্রথমবারের মত পুলিশী নির্যাতনের শিকার হলাম।

আহত অবস্থায় আমাদেরকে থানায় নিয়ে গিয়ে শাসিয়ে দেওয়া হল। বিপুল সংখ্যক ছাত্রকে আটক করে রাখার মত স্থান হয়তো থানা-পুলিশের ছিল না। গণগ্রেফতার করে আন্দোলনকে আরও বেগবান করার পথে তারা অগ্রসর হল না।

কয়েক ঘণ্টার আটকাবস্থা, জেরা ও খবরদারীর পর আমাদেরকে ছেড়ে দেওয়া হল। হলে ফিরে এসে দেখলাম উদ্বিগ্ন বন্ধু-বান্ধব অপেক্ষমাণ। আমাদেরকে অতি দ্রুত প্রাথমিক চিকিৎসা দেওয়া হল। দীর্ঘ ৬৯ বছর পূর্বের ভাষা আন্দোলনের সেই স্মৃতি আজও আমাকে রোমাঞ্চিত করে।”

পঞ্চাশ দশকের সূচনাতেই ডা. মাজহারুল হক ব্রিটিশবিরোধী আন্দোলনের তাজাস্মৃতি নিয়ে কিশোরগঞ্জ-ময়মনসিংহ  ছেড়ে  চিকিৎসায় উচ্চশিক্ষা লাভের জন্য পুরাতন ঢাকার আলু বাজারের ১১৭ নং লুৎফর রহমান লেনের এক আত্মীয়ের বাসায় উঠেন।

কিন্তু বাংলাদেশের লোক হয়েও তিনি বিদ্যমান আর্থসামাজিক পরিস্থিতিতে দেশের একমাত্র মেডিকেলে ভর্তি বিষয়ে আশা-নিরাশার আক্রান্ত হন। তবে হতাশ না-হয়ে খুব মন দিয়ে ভর্তির জন্য প্রস্তুতি গ্রহণ করে তিনি তীব্র প্রতিযোগিতার মধ্যেও ভর্তি পরীক্ষা উত্তীর্ণ হয়ে মেডিকেলে প্রবেশের সুযোগ পান।

ঢাকা মেডিকেলের প্রথম দিকের ক্লাসগুলোতে ডা. মাজহারুল হক আলু বাজার হতেই যোগ দিতে থাকেন। প্রায় দুই মাইল হেঁটে তাঁকে ক্লাসে উপস্থিত হত। তাঁর শিক্ষা কার্যক্রম শুরু হত সকাল ৮টায় এবং শেষ হত দুপুর দুইটায়।

ক্লাসে সহপাঠী হিসাবে অনেক অবাঙ্গালি ও কলিকাতা প্রত্যাগতের দেখা পান তিনি। সহপাঠীদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন: ফজলে রাব্বী ও আলীম চৌধুরী (শহীদ বুদ্ধিজীবী), ওয়ালীউল্লাহ (প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ভাই), প্রয়াত ডা. আ. মান্নান (কটিয়াদী থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য), আ. গফুর (বাসদ নেতা আবদুল্লাহ সরকারের ভাই), চট্টগ্রামের হারুন (চক্ষু বিশেষজ্ঞ)। তাঁদের কাছে জহির রায়হান নিয়মিত আসা-যাওয়া করত। ডা. আলীম চৌধুরী তাঁর বিশিষ্ট বন্ধু ছিল এবং তাঁরা শিল্প-সাহিত্য কর্মকাণ্ডে নিবিড়ভাবে জড়িত ছিল।

ঢাকা মেডিকেলে অধ্যয়নের সময় ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মত জাতীয় রাজনীতির ঐতিহাসিক ঘটনাবলীর সরাসরি সম্মুখীন হন তিনি এবং ব্যক্তিগতভাবে নিজে ও সহপাঠীগণ তাতে অংশ গ্রহণ করেন। ততদিনে আলু বাজারের ঠিকানা হতে তিনি ব্যারাক নামে পরিচিত মেডিকেল হোস্টেলে এসে স্থায়ী হন।

ইত্যবসরে রাজনীতিতে নানারূপ পরিবর্তন সাধিত হল। ভাষার জন্য লড়াইয়ের ক্ষেত্রও তৈরি হয়ে গেল। জিন্নাহর বক্তব্য ও পাকিস্তানপন্থী নেতৃবৃন্দের জাতি-বিরোধী অপতৎপরতায় বাঙ্গালিদের মধ্যে সঞ্চারিত ক্ষোভ আরও ঘনীভূত হল এবং সংগ্রাম পরিষদের ভাষার দাবিতে আন্দোলন-সংগ্রাম ও জনমত গঠন অব্যাহতভাবে চলতে লাগল।

সামগ্রিক পরিস্থিতি এরূপ ছিল যে, পশ্চিমা ও তাদের মোসাহেবদের শোষণ-নিপীড়ণমূলক রাজনীতিতে মানুষ অতিষ্ঠ হয়ে গেল। সর্বত্র বাঙ্গালিরা কোণঠাসা হয়েছিল। এহেন অবস্থায় সংখ্যাগরিষ্ঠের ভাষা বাংলার স্থলে উর্দুকে রাষ্ট্র ভাষা রূপে চাপিয়ে দেওয়ায় মানুষ মরিয়া হয়ে গেল।

বাঙ্গালি ও বাংলা ভাষা বিরোধী কার্যকলাপের প্রতিবাদে ক্রমে ক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সঙ্গে দেশের সমগ্র ছাত্রসমাজও ক্ষোভে-বিক্ষোভে ফেটে পড়ল। ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা মেডিকেলের ছাত্র-ছাত্রীদের মধ্যে এই কারণে উত্তেজনা ছড়িয়ে পড়ে। সেই উত্তাপ-উত্তেজনায় মেডিকেলের ছাত্ররাও প্রবলভাবে ভাগীদার হন।

১৯৫২ সালের ২৬ জানুয়ারি ডা. মাজহারুল হক খবর পান, পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীন মুসলিম লীগের কাউন্সিল অধিবেশনে যোগ দিতে এসে ঘোষণা দিয়ে উর্দুকে বাংলার উপরে রাষ্ট্র ভাষা হিসাবে বসিয়েছেন। তাৎক্ষণিক প্রতিবাদে ঢাকা শহর বিদ্যুতের স্পর্শে চমকে উঠল।

ঢাকা বিশ্ববিদ্যালয় হতে নানা কর্মসূচির খবর তাঁদেরকে জানান হল। শহরের সর্বত্র উত্তেজনা দেখা দিল। পুলিশ রাস্তায়  নেমে এল ও ১৪৪ ধারা জারি করে পরিস্থিতি সামাল দিতে চেষ্টা করল।

কিন্তু আন্দোলনরত ছাত্রদের দমান গেল না। ছাত্রদের সঙ্গে রাজনৈতিক নেতৃবৃন্দও সামিল হলেন। তাৎক্ষণিকভাবে ২৯ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ সমাবেশ তো অনুষ্ঠিত হলই; আরও হরতাল-সভা-সমাবেশের সূচনা হল।

৩১ জানুয়ারি ঢাকা বার লাইব্রেরি হলে মওলানা ভাসানীর সভাপতিত্বে সর্বদলীয় রাষ্ট্র ভাষা সংগ্রাম কমিটি গঠিত হল। ভাষা আন্দোলনের কেন্দ্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিব, অলি আহাদ, গাজিউল হক, আবদুল মতিন প্রমুখের সঙ্গে তাঁদের যোগাযোগ হল।

এভাবে জানুয়ারি মাস শেষ হয়ে ফেব্রুয়ারি মাস এল। পুরো ফেব্রুয়ারি মাসটিই যেন অগ্নিগর্ভ হয়ে উঠল। এমন কোন দিন ছিল না আন্দোলনহীন। প্রত্যহ ভাষার দাবিতে মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হতে থাকে।

৪ ফেব্রুয়ারি ঘটল এক অভূতপূর্ব ঘটনা। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহুত একটি বিশাল প্রতিবাদ মিছিল বের হল। মেডিকেলে ছাত্ররাও উক্ত মিছিলে যোগদান করে বাংলা ভাষার পক্ষে প্রকাশ্য রাজপথে দাবি জানাল। ডা. মাজহারুল হক ছিলেন সে মিছিলের সামনের কাতারে।

বিশাল মিছিল নিয়ে তাঁরা শহর প্রদক্ষিণ করে উপস্থিত হন মুখ্যমন্ত্রী নূরুল আমিনের বাসভবনের সামনে। বর্তমানে যা বাংলা একাডেমী, তার ভেতরে পুরাতন যে বাড়িটি এখনও রয়েছে, সে বাড়িটির নাম বর্ধমান হাউস। এই বর্ধমান হাউসই ছিল মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবন।

তাঁরা স্লোগানে মুখরিত মিছিল নিয়ে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে এসে উপস্থিত হলেন। সে স্মরণীয় মিছিলই নয়, ডা. মাজহারুল হক বন্ধু-বান্ধবরা নিয়মিতভাবে একই ভবনের প্রতিবেশী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিল-সমাবেশে গিয়ে মিলিত হতে থাকেন।

তখন ঢাকা বিশ্ববিদ্যালয় বলতে বর্তমানের মতো এতো বিরাট ক্ষেত্র ছিল না। ঢাকা বিশ্ববিদ্যালয় দৃশ্যত বর্তমান ঢাকা মেডিকেলের সঙ্গে লাগানো ছিল। বর্তমান শহীদ মিনার ও মেডিকেলে ইমার্জেন্সির আশে-পাশেই সকল আন্দোলন কর্মকাণ্ড চলছিল। ফলে স্বাভাবিকভাবেই তিনিসহ মেডিক্যালের সহপাঠীগণ এসবের কেন্দ্রস্থলে ছিলেন এবং মেডিকেল ছাত্ররা নৈতিক ও মানসিকভাবে ভাষা আন্দোলনের সঙ্গে ওৎপ্রোতভাবে যুক্ত থাকেন।

ফেব্রুয়ারির ২০ তারিখের দিকে ছাত্র আন্দোলন সুতীব্র হল। অনেকে গ্রেফতার বরণ করলেন। সরকার এক মাসের জন্য ১৪৪ ধারা বহাল করল। সভা-সমাবেশ-হরতাল নিষিদ্ধ করা হল। কিন্তু সবাই তখন সংগ্রামমুখর। বাংলার ছাত্র সমাজ তখন অকুতোভয়। কে তাদেরকে রুখবে! এমন সাধ্য কার!! রাত্রি বেলাতেই সিদ্ধান্ত জানা গেল যে, ১৪৪ ধারা ভঙ্গ করা হবে। সমাবেশ হবে। মিছিল হবে। প্রতিবাদ-প্রতিরোধ চলবেই।

রাত্রি শেষে এলো ২১ ফেব্রুয়ারি। সেদিন সকাল হতেই ঢাকা বিশ্ববিদ্যালয় ও পার্শ্ববর্তী এলাকার পরিস্থিতি আপাত দৃষ্টিতে শান্তই ছিল। ২১  ফেব্রুয়ারি ছাত্ররা ৫জন ৫জন করে ১৪৪ ধারার ভেতরেও মেডিক্যালে আমাদের হোস্টেল, যা ব্যারাক নামে পরিচিত ছিল, তার সম্মুখে সমবেত হতে লাগল। আজিমপুর ও সলিমুল্লাহ হলের দিক হতেও লোকজন আসতে লাগল। মধুর ক্যান্টিনের দিকেও ছাত্ররা সংগঠিত হল।

অবিরাম ছাত্রস্রোত রুদ্ধ করতে প্রথমে পুলিশের পক্ষ হতে শুরু হয় লাঠিচার্জ। এর পর শুরু হল টিয়ার গ্যাস নিক্ষেপ। কিন্তু কোনওভাবেই বিক্ষোভ দমন করা সম্ভব হল না। বেলা যতই বাড়তে লাগল, ততই বিক্ষোভ তীব্রতর হতে লাগল; প্রতিবাদ-বিক্ষোভে জনসমাগমও হু হু করে বৃদ্ধি পেল। বিশ্ববিদ্যালয় মাঠ, মেডিকেল কলেজ গেইট প্রভৃতি এলাকায় ছাত্র-জনতার বিক্ষোভ সমাবেশ পুঞ্জিভুত হতে লাগল।

ছাত্র-জনতার আন্দোলনের সাথে সংহতি জানাতে হাসপাতালের ওয়ার্ড বয় হতে শুরু করে হল বয় পর্যন্ত এসে মিছিলে একাত্ম হল। এরই মধ্যে পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ আরম্ভ হল।

এমন অবস্থায় বেলা তিন ঘটিকার দিকে রাজপথে দাঁড়িয়েই ডা. মাজহারুল হক অতি নিকটেই পুলিশের বন্দুক হতে হঠাৎ গুলি বর্ষণের আওয়াজ শুনতে পান। প্রচণ্ড উত্তেজনা ও হৈ চৈ-এর মধ্যে আন্দোলনরত ছাত্রদেরকে সঙ্গে নিয়ে তিনি সন্নিকটে অবস্থিত মেডিক্যাল হোস্টেলে এসে আশ্রয় গ্রহণ করেন। বহুজন আহত হল। আহত ও নিহতদের ইমার্জেন্সিতে নেওয়া হল।

তিনিসহ মেডিকেলের ছাত্ররা ইমার্জেন্সিতে ছুটে গিয়ে বহু আহতকে কাতরাতে দেখলেন। স্বাধীন দেশে পুলিশের নির্মম অত্যাচারের চিত্র যে এত ভয়াবহ হতে পারে, তা দেখে সবাই বিক্ষুব্ধ হয়ে ওঠেন। হাসপাতালে গুলিবিদ্ধ আবুল বরকতকে দেখতে পেলেন তিনি। বরকতের তলপেটে গুলি লেগেছিল। মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে ভাষা আন্দোলনের প্রথম শহীদ হিসাবে তিনি সকলের চোখের সামনে দিয়ে পরপারের পথে চির বিদায় নিলেন।

শহীদ আবুল বরকতের পর গুলিবিদ্ধ হন রফিকুদ্দিন। তিনি ছিলেন মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজের ছাত্র। তাঁর পিতা ছিলেন বাদামতলীর কমার্শিয়াল আর্ট প্রেসের মালিক।

২১ ফেব্রুয়ারির আরেক শহীদ আবদুল জব্বার। তাঁর বাড়ি ময়মনসিংহে। বৃহত্তর ময়মনসিংহের কিশোরগঞ্জের কুলিয়ারচরে লক্ষ্মীপুরে ডা. মাজহারুল হকের গ্রামের বাড়ির সম্মুখ দিয়ে প্রবাহিত পুরাতন ব্রহ্মপুত্র নদের পশ্চিম পার্শ্বে গফরগাঁও থানার পাঁচুয়া গ্রামের এই ভাষা-শহীদ ঢাকা মেডিকেল কলেজের হাসপাতালে এক আত্মীয়-রোগী ভর্তি করতে এসেছিলেন। তিনি মেডিকেল কলেজ হোস্টেলেই নিজ এলাকার একজন ছাত্রের কক্ষে এসে উঠেছিলেন।

গত কয়েকদিন যাবত তাঁকে কলেজ ক্যান্টিন ও হাসপাতালে দেখেছিলেন ডা. মাজহারুল হক। অদৃষ্টের ইঙ্গিতে তিনিও শহীদের তালিকায় নাম লিখালেন।

ডা. মাজহারুল হক চোখের সামনে রক্ত, মৃত্যু আর আহতদের আহাজারি দেখে ক্ষণকালের জন্য স্তব্ধ হয়ে গেলেন বটে। কিন্তু সেই সুতীব্র আঘাত ও আক্রমণ তাঁদের মধ্যকার একটি ঘুমন্ত-ক্ষত-বিক্ষত বাঘকে জাগিয়ে দিল। বন্ধু-সহপাঠীদের মধ্যেও তিনি লক্ষ্য করলেন অভিন্ন ক্ষোভের লেলিহান অগ্নিশিখা প্রজ্বলিত হয়েছে।

এরপর দিন অর্থাৎ ২২ ফেব্রুয়ারির সকাল হতেই দলে দলে বিক্ষুব্ধ মানুষ রাস্তায় নেমে আসে। ঢাকা মেডিকেল চত্বরের যেখানে শহীদদের জানাজা হওয়ার কথা ছিল, মৃতদেহ না পাওয়ার সেখানেই গায়েবানা জানাজা অনুষ্ঠিত হল। গভীর রাত্রে সরকারের লোকজন গোপনে মৃতদেহ সরিয়ে নিয়ে আন্দোলনকে চাপা দিতে চেয়েছিল।

কিন্তু তা ব্যর্থ হল। কমপক্ষে এক লক্ষ মানুষ জানাজায় অংশ গ্রহণ করতে সমবেত হয়। তৎকালের ঢাকায় উক্ত জনসমাবেশ সুবিশাল জনসমুদ্ররূপে সকলের কাছে মনে হল। ছাত্ররা তো বটেই শিক্ষকবৃন্দ কিংবা নগরীর প্রবীন নাগরিকগণও এরূপ জনসমুদ্র ইতিপূর্বে ঢাকা শহরে দেখতে পায় নি। গায়েবানা জানাজার বিষয়টিও ঢাকা তথা বাংলাদেশে প্রথমবারের মত অনুষ্ঠিত  হয়েছে বলে শুনতে পেলেন তিনি।

২১ ফেব্রুয়ারির তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ২২ ফেব্রুয়ারি ছিল মূলত মিছিল ও প্রতিবাদের দিন। সমগ্র ঢাকা শহরকে সেদিন মিছিলের নগরীরূপে দেখতে পাওয়া গেল। হাজার হাজার ছাত্র-জনতা রাজপথ প্রকম্পিত করে তীব্র ঘৃণা ও প্রতিবাদ প্রকাশ করতে লাগল।

বিক্ষুব্ধ জনতার প্রতিবাদ মিছিলে ২২ ফেব্রুয়ারিও গুলি চলল। সে দিন প্রাণ হারালেন শফিউর রহমান। তিনি ছিলেন হাইকোর্টের কর্মচারী।

জানা গেল যে, তিনি তাঁর বাসা হতে সাইকেল চালিয়ে অফিসে আসছিলেন। কিন্তু নবাবপুরের মোড়ে তিনি গুলিবিদ্ধ হলেন।

রক্তাক্ত অবস্থায় তাঁকে মেডিকেলে আনার খবর পেয়ে ডা. মাজহারুল হক বন্ধুদের সঙ্গে নিয়ে ছুটে গিয়ে জানতে পারেন যে, শহীদের তালিকায় নাম লিখিয়ে পরলোকের পথে পাড়ি জমিয়েছেন। আহত-নিহতদের দেখতে ঢাকা মেডিকেলে জনস্রোত নেমে এল। অনেক রাজনৈতিক নেতৃবৃন্দও আসলেন।

ডা. মাজহারুল হক মনে করেন যে, তিনি যত সংখ্যক রক্তাক্ত লোক দেখেছেন,  তাতে উক্ত চার জনই শহীদ হয়েছেন বলে ধারণা করা কষ্টকর। তিনি হাসপাতালের নিম্ন শ্রেণির কর্মচারীদের মধ্যে কানাঘুসা শুনতে পান যে, পুলিশ ও ইপিআর অনেক মৃতদেহ সরিয়ে ফেলেছ। ফলে সেসব অনামা শহীদদের নাম-পরিচয় জানা সম্ভব হয় নি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর