কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুলিয়ারচর পৌরসভার নির্বাচনে আলোচনায় দুই দলের মনোনয়ন

 মুহাম্মদ শাহ্ আলম, কুলিয়ারচর | ৫ ডিসেম্বর ২০২০, শনিবার, ৪:৫৮ | কুলিয়ারচর 


আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের কুলিয়ারচর পৌরসভার নির্বাচন। নির্বাচনের মনোনয়নপত্র দাখিল শেষ সময় ২০ ডিসেম্বর। নির্বাচনকে কেন্দ্র করে পৌর এলাকা জুড়ে এখন বইছে নির্বাচনী হাওয়া।

মনোনয়নপত্র দাখিলকে সামনে রেখে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে মেয়র পদে দলীয় মনোনয়নের বিষয়টি। বিশেষ করে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির দলীয় মনোনয়ন নিয়ে পৌরবাসীর কৌতূহলের শেষ নেই। ওঠছে চায়ের কাপে ঝড়।

বৃহৎ দুই দলের মনোনয়নের পাশাপাশি প্রার্থী হিসেবে তাদের সম্ভাবনা, সাফল্য-ব্যর্থতাও আলোচিত হচ্ছে সমানতালে। কে হচ্ছেন কুলিয়ারচর পৌরসভার পরবর্তী মেয়র, এ নিয়েও চলছে নানা হিসাব-নিকাশ।

সবকিছু ছাপিয়ে এখন সবাই অপেক্ষায় রয়েছেন ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগ এর নৌকা প্রতীক নিয়ে এবং বিএনপি'র ধানের শীষ প্রতীক নিয়ে কারা আসছেন নির্বাচনী লড়াইয়ে।

এদিকে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ঘনিয়ে আসার সাথে সাথে সম্ভাব্য পৌর কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে প্রায় অর্ধশত প্রার্থী ব্যাপক প্রচার প্রচারণা শুরু করলেও মেয়র প্রার্থীদের তেমন প্রচারণা চোখে পড়ছে না।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্ভাব্য মেয়র প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগ নেতা উছমানপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাসান সারুয়ার মহসিন এমন গুঞ্জন রয়েছে।

এছাড়া দলীয় মনোনয়নের প্রত্যাশায় ফেসবুকে প্রার্থী হিসেবে প্রচারণা চালাচ্ছেন সাবেক ছাত্রলীগ নেতা কুলিয়ারচর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. গিয়াস উদ্দিন এবং কুলিয়ারচর ছাত্রকল্যাণ পরিষদ এর পৃষ্টপোষক ও কুলিয়ারচর প্রবাসী ফ্রেন্ডস ফোরাম এর প্রধান উপদেষ্টা সাবেক ছাত্রলীগ নেতা হাবিবুল্লাহ কামাল।

তবে বর্তমান উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি ও পৌর মেয়র ইমতিয়াজ বিন মুছা জিসান পুনরায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিলে দৃশ্যপট পাল্টে যাবে বলে মনে করছেন রাজনীতি সংশ্লিষ্টরা।

অপরদিকে বিএনপি'র পক্ষ থেকে দলীয় মনোনয়ন পেলে এবং বিএনপি'র কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও কিশোরগঞ্জ জেলা বিএনপি'র সভাপতি মো. শরীফুল আলম এর সিদ্ধান্তক্রমে ধানের শীষ  প্রতীক নিয়ে মেয়র পদে নির্বাচনের প্রত্যাশা ব্যক্ত করেছেন কুলিয়ারচর পৌর বিএনপি'র সাধারণ সম্পাদক সাবেক ছাত্রদল নেতা শাহাদৎ হোসেন শাহ্ আলম ও উপজেলা যুবদলের সাবেক সভাপতি বর্তমান আহ্বায়ক পৌর কাউন্সিলর আজহার উদ্দিন লিটন।

এই ক্ষেত্রে উপজেলা বিএনপি'র সাধারণ সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান ও সাবেক পৌর মেয়র নূরুল মিল্লাতকে যদি দলীয় মনোনয়ন দেয়া হয় তবে নির্বাচনের প্রেক্ষাপটে ভিন্নতা দেখা যাবে।

এই অবস্থায় কুলিয়ারচর পৌর এলাকার ভোটারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে আওয়ামী লীগ ও বিএনপি'র মনোনয়ন নিয়ে নির্বাচনী লড়াইয়ে কারা আসছেন। চলছে চুলছেঁড়া বিশ্লেষণ।

এদিকে নির্বাচন কমিশন কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী, কিশোরগঞ্জ ও কুলিয়ারচর পৌরসভার নির্বাচনের মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ আগামী ২০ ডিসেম্বর, রবিবার। মনোনয়ন পত্র বাছাই করা হবে ২২ ডিসেম্বর, মঙ্গলবার। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ ডিসেম্বর, মঙ্গলবার।

গত ২ ডিসেম্বর নির্বাচন কমিশনের (ইসি'র) সিনিয়র সচিব মো. আলমগীর এই তফসিল ঘোষণা করেন। এ সময় তিনি গণমাধ্যমকে জানান, সকল ভোট কেন্দ্রে নির্ধারিত তারিখে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এর মধ্যে কিশোরগঞ্জ পৌরসভায় ভোট গ্রহণ করা হবে ব্যালটে এবং কুলিয়ারচর পৌরসভায় ইভিএমের মাধ্যম ভোট গ্রহণ করা হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর