কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জহুরুল ইসলাম: বিরল এক কর্মবীর

 ডাঃ খন্দকার মাইনুল হাসান | ১৯ অক্টোবর ২০২০, সোমবার, ১০:২২ | সম্পাদকের বাছাই  


আমরা যারা ছাত্র-ছাত্রী ছিলাম কিংবা আছি, জহুরুল ইসলাম মেডিকেল কলেজ আমাদের কাছে অনেক আবেগজড়িত একটি নাম। কতো স্মৃতি জড়িয়ে আছে এই ক্যাম্পাসের পরতে পরতে। এইজন্যই আমরা অনেকেই জেয়াইএমসি ক্যাম্পাসকে আমাদের সেকেন্ড হোম বলি। আমাদের শিক্ষক-শিক্ষিকারা আমাদের কাছে পিতৃ-মাতৃতুল্য। দেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ হিসেবে সুনাম অর্জন করেছে বহুবছর ধরেই আমাদের প্রিয় এই প্রতিষ্ঠান।

এখন আমি সেই মানুষটা সম্পর্কেই বলবো যিনি শুধুমাত্র একজন স্বপ্নদ্রষ্টাই ছিলেননা,ছিলেন স্বপ্নকে বাস্তবে রুপ দেবার কারিগর।

এই পৃথিবীতে স্রষ্টার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলো মানবজাতি, আরবী ভাষায় পবিত্র কুরআন শরীফে যাকে বলা হয়েছে 'আশরাফুল মাখলুকাত'। সভ্যতা ব্যাপারটা মানুষের সাথেই যায় নানাবিধ ব্যতিক্রম সত্ত্বেও। মানবজাতি নিজেরাই নিজেদের বিভিন্ন জাতি ও সম্প্রদায়ে বিভক্ত করেছে। দেশ এবং রাষ্ট্র প্রতিষ্ঠা করে কাঁটাতারের বেড়া ও সীমানা প্রাচীর দিয়ে নিজেদের স্বাধীনতার মোড়কে পরাধীন করেছে।

একটি দেশ কিংবা রাষ্ট্রের মূল উপাদান তার জনগোষ্ঠী। দেশ তখনই সার্থকতার সাথে ভবিষ্যতের পথে এগিয়ে যায় যখন তার জনগণ গঠনমূলক কাজে নিজেদের নিয়োজিত করে এবং সাফল্যের সাথে জাতীয় ও সামাজিক জীবনে নানাবিধ প্রতিবন্ধকতার মোকাবেলা করে।

আর সেই কাজে জনগণকে নেতৃত্ব দেওয়ার জন্য দরকার হয় কিছু অসামান্য গুনী মানুষের। যাদের দূরদর্শিতা এবং বিচক্ষণতা অতুলনীয়। যারা জন্মই নেন মহৎ কাজ করার জন্য, মানুষকে আশার আলোয় আলোকিত করে সুন্দর সম্ভাবনাময় ভবিষ্যতের পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।

জন্ম হলে মৃত্যু হবে, এটাই চিরন্তন সত্য। তবে সব মানুষের মৃত্যু বা প্রয়াণের তাৎপর্য একরকম নয়। এমন কিছু মৃত্যু আছে যাদের শারীরিক অনুপস্থিতি ঘটলেও সমাজ সংসারে এমনকি রাষ্ট্রীয় পরিমণ্ডলে অমর হয়ে থাকেন বহুদিন, বহুকাল। এমন ক্ষণজন্মা মানুষের সংখ্যা সমাজে খুব বেশি হয় না। নিজের মহৎকাজের কারণে কোটি মানুষের মনে অমর হয়ে আছেন, এমন একজন মানুষের স্মৃতি কখনোই ম্লান হবে না, উনার নাম আলহাজ্ব জহুরুল ইসলাম।

জহুরুল ইসলামের জন্ম এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। জন্মগতভাবেই জহুরুল ইসলাম এক ঐতিহ্যবাহী পরিবারের ধারক ও বাহক। মুঘল আমলের মধ্য ভাগে জহরুল ইসলামের পূর্বপুরুষ তিন ভাই বাজেত খাঁ, ভাগল খাঁ ও দেলোয়ার খাঁ মুঘলশাহের দরবারি আমলা হয়ে এই এলাকায় আসেন। পরে বাজেত খাঁর নামানুসারে বাজিতপুর, ভাগলখাঁর নামানুসারে ভাগলপুর ও দেলোয়ার খাঁর নামানুসারে বর্তমান দিলালপুর নামকরণ হয়।

জহুরুল ইসলাম ভাগলখাঁর পরিবারের ত্রয়োদশ বংশধর। তার জন্ম কিশোরগঞ্জের বাজিতপুর থানার ভাগলপুরে ১৯২৮ সালের আগস্টে। তার পিতা আফতাব উদ্দিন আহম্মদ ছিলেন জেলার পরিচিত ব্যক্তিত্ব। ১৯৫৮ সাল থেকে টানা ১০ বছর বাজিতপুর পৌরসভার চেয়ারম্যান ছিলেন।

কথায় আছে, "জন্ম হোক যথাতথা, কর্ম হোক ভালো"। তবে সমাজ এবং মনোবিজ্ঞানীরা তাদের গবেষণালব্ধ ফলাফলে জানিয়েছেন, প্রতিটি শিশুর পরিবার এবং পারিপার্শ্বিক পরিবেশ তাকে ভালো মানুষ হয়ে গড়ে উঠতে এবং তার বুদ্ধিমত্তার বিকাশে অতি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

ব্রিটিশ শাসিত পরাধীন ভারতবর্ষের তৎকালীন সর্ববৃহৎ জেলা ময়মনসিংহের বাজিতপুর সদর থানার ভাগলপুর গ্রামে এক স্বচ্ছল ও সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯২৮ সালের ১ আগস্ট জন্ম নিয়েছিলেন আজকের দিনের এক কিংবদন্তি পুরুষ আলহাজ্ব জহুরুল ইসলাম।

শিক্ষাজীবন: গরীব দুঃখীদের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করার স্বভাব ছিলো ছোটবেলা থেকেই। স্থানীয় স্কুলে ৫ম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে কিছুদিনের জন্য সরারচর শিবনাথ হাই স্কুলে পড়ালেখা করেন। সেখান থেকে স্কুল পরিবর্তন করে বাজিতপুর হাইস্কুলে ভর্তি হন। লেখাপড়ার এক পর্যায়ে চাচার সাথে কোলকাতা চলে যান। সেখানে রিপন হাইস্কুল থেকে ইংরেজী মিডিয়ামে ম্যাট্রিকুলেশন পরীক্ষা পাশ করে বর্ধমান কলেজে ভর্তি হন।

পরে মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজে ভর্তি হয়ে মেধা থাকা সত্ত্বেও খরচ জোগার করতে না পারার কারণে লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। আর্থিক অসচ্ছলতার কারণে উচ্চশিক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি উনার। ১৯৪৮ সালে ৮০ টাকা মাসিক বেতনে সিএন্ডবির ওয়ার্ক এসিস্টেন্ট হিসেবে তিন বছর চাকরি করেন। এরপর তিনি নিজে ছোটখাটো ঠিকাদারি ব্যবসা শুরু করেন।

কর্মজীবন: শিক্ষাজীবন সাধারণ হলেও কিংবা প্রাতিষ্ঠানিক শিক্ষায় অসাধারণ মেধার স্বাক্ষর রাখার সুযোগ হয়তো জহুরুল ইসলাম সাহেব পাননি। কিন্তু কর্মজীবনে তিনি ছিলেন অতুলনীয় কৃতিত্বের অধিকারী। বিন্দু থেকে সিন্ধু কিংবা চারাগাছ থেকে মহীরুহ প্রবাদটি সার্থকতা পেয়েছে উনার কর্মজীবনে।

জীবন শুরু করেছিলেন একজন ঠিকাদার হিসেবে। এ জীবনেই নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এই জনপদের সবচাইতে বড় শিল্পপতি হিসেবে। তৎকালীন পূর্ব-পাকিস্তানে সম্ভবত তিনিই প্রথম ও প্রধান বাঙ্গালি শিল্পোদ্যোক্তা, যিনি পশ্চিমা শিল্পপতিদের সমান্তরালে হেঁটেছেন।

তার সৃষ্টির পরিধি বিশাল। শিল্প কারখানার পাশাপাশি গড়ে তুলেছেন বিদ্যাপিঠ, কৃষি খামার, ওষুধ তৈরির কারখানা, আধুনিক হাসপাতাল, ব্যাংক- আরো কতকিছু। এদেশে এপার্টমেন্ট ব্যবসার পথিকৃৎ তিনি।

দেশের সীমানা পেরিয়ে আরব দুনিয়ায় গড়ে তুলেছেন নতুন নতুন জনপদ, শহর আর উপশহর। তার এই বিশাল কর্মযজ্ঞের মাধ্যমে অর্জিত আয়ের সিংহভাগই ব্যয় করেছেন গণমানুষের কল্যাণে।

অপরিকল্পিত, দূষণযুক্ত, রাস্তাবিহীন শহরের বিপরীতে তিনি প্রথম গড়ে তুলেছেন বেশ কিছু আবাসিক প্রকল্প, এপার্টমেন্ট ভবন। তার প্রতিষ্ঠিত ইস্টার্ন হাউজিং লিমিটেড, ইস্টার্ন টাওয়ার, ইস্টার্ন ভিউ, ইস্টার্ন পয়েন্ট, ইস্টার্ন ভ্যালি, ইস্টার্ন নিকুঞ্জ- প্রভৃতির মাধ্যমে ঢাকা শহরের প্রাণকেন্দ্রে বসবাসের সুযোগ করে দিয়েছেন লাখ লাখ পরিবারকে।

শহরের আশে পাশে গড়ে তুলেছেন পল্লবী ইস্টার্ন মল্লিকা, আফতাবনগর আবাসিক প্রকল্প, রুপনগর আবাসিক, গোড়ান, বনশ্রী, নিকেতন, মহানগর, গারাডোগা, মাদারটেক, মায়াকুঞ্জ নামে আবাসিক প্রকল্প। এসব প্রকল্পে ছোট, বড়, মাঝারি আকারের কয়েক হাজার প্লট আছে। এসব প্রকল্পে একাধিক মসজিদ, মাদ্রাসা, স্কুল, কলেজ, শিশুপার্ক, সুপার মার্কেটসহ নানা নাগরিক সুবিধা রাখা হয়েছে।

বলা যায় যে, ঢাকার নগরায়নে একটি বড় অংশের উন্নয়ন জহুরুল ইসলাম সাহেবের অবদান। তিনি প্লট-ফ্ল্যাটের পাশাপাশি ঢাকা শহরের প্রাণকেন্দ্রে গড়ে তোলেন ইস্টার্ন প্লাজা, ইস্টার্ন মল্লিকা, ইস্টার্ন প্লাসের মতো অত্যাধুনিক শপিংমল। জহুরুল ইসলাম ঢাকার অদূরে সাভারে ১২শ’ একর ও পাশেই ১৫শ’ একর জমি কিনে নিয়েছেন আবাসন ব্যবসার জন্য।

তিনি দেশের পাশাপাশি আবুধাবীতে ৫ হাজার বাড়ি নির্মাণ, ইরাকে বৈজ্ঞানিক পদ্ধতিতে অত্যাধুনিক ইট নির্মাণ তৈরির কারখানা স্থাপন করেন। ইরাকে বিখ্যাত সিটি সেন্টার ও আব্দুল কাদির জীলানী (রহ.) এর মাজার শরীফ কমপ্লেক্সের পাশে একটি আধুনিক মানের গ্রস্ট হাউস সহ অনেক স্থাপনা নির্মাণ করেন।

এই সময় তিনি বিশ্বজুড়ে বাংলাদেশের শ্রমিক নেওয়ার পথ উন্মুক্ত এবং সুগম করেন। মধ্যপ্রাচ্যে হাজার হাজার বাংলাদেশীর কর্মসংস্থানের সৃষ্টি করেন। তার নিজ জন্মস্থান বাজিতপুর হয়ে উঠেছে শিক্ষা, স্বাস্থ্য, মাঝারী শিল্পের নগরী, কৃষি খাতে এনেছেন আমূল পরিবর্তন।

তিনি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সুপ্রীম কোর্ট, ঢাকা সিটি করপোরেশন ভবন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনাল, জীবনবীমা ভবন, সাধারণ বীমা ভবন, টয়োটা ভবনসহ বেশ কিছু স্থাপনা নির্মাণে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন।

ইস্টার্ন হাউজিং লিমিটেড ছাড়াও তিনি নাভানা গ্রুপ লিমিটেড, আফতাব অটোমোবাইলস, নাভানা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ক্রিসেন্ট ইন্টারন্যাশনাল লিমিটেড, ঢাকা ফাইবারস লিমিটেড, নাভানা ফার্মাসিউটিক্যাল লিমিটেড, দি মিলনার্স ইঞ্জিনিয়ারিং লিমিটেড, ইস্টার্ন এস্টেটস লিমিটেড, ভাগলপুর ফার্মস লিমিটেড, এসেনশিয়াল প্রোডাক্টস লিমিটেড, ইসলাম ব্রাদার্স প্রোপারটিস লিমিটেড, জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, আফতাব ফুড প্রডাক্টস লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড গড়ে তুলেছেন উনি। তার নিজ জন্মভূমি বাজিতপুরের মানুষদের কর্মসংস্থানের জন্য বাজিতপুরে গড়ে তুলেন অর্ধশতাধিক ফার্ম।

শৈশবে জহুরুল ইসলামের ডাক নাম ছিলো ‘সোনা’। যৌবনে পরিচিত কাছের মানুষেরা ডাকতো ‘জহুর ভাই’ বলে। আর ব্যবসা ক্ষেত্রে সবার কাছে ‘চেয়ারম্যান সাহেব’ হিসেবে পরিচিতি পান জহুরুল ইসলাম সাহেব।

স্বাধীনতা পূর্ববর্তী আন্দোলন সংগ্রাম এবং জহুরুল ইসলাম: ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় পাকিস্তান সরকারের জেলে আটক বাঙালি নেতাকর্মীদের মামলা, আহতদের চিকিৎসা ও পারিবারিক খরচ নিভৃতে বহন করেছেন। ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মিথ্যা মামলার খরচও তিনি ব্যক্তিগতভাবে বহন করেছেন।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম তথা মুক্তিযুদ্ধ এবং আলহাজ্ব জহুরুল ইসলাম: আত্মপ্রচারে বরাবরই বিমুখ ছিলেন তিনি। এদেশের মানুষ হয়তো একারণেই তার সম্পর্কে অনেক কিছুই জ্ঞাত নয়। এ মানুষটিকে নিয়ে গবেষণা অতি জরুরী। রাষ্ট্র, সমাজ আর মানুষের কল্যাণে এই মানুষটির অবদান প্রচারিত হতে হবে তার সুনাম ছড়িয়ে দিতে নয়- বরং মানুষকে উজ্জীবিত করতে- জন্মের যে ঋণ তা শোধ করতে হয় কিভাবে তা জানাতে।

এই জনপদে নানান সময়ে গড়ে উঠা আন্দোলন সংগ্রামে যারা নেতৃত্ব দিয়েছেন তারাই ভালো করে বলতে পারবেন রাজনীতির অঙ্গণ থেকে যোজন যোজন দূরে অবস্থান করে কিভাবে তিনি সম্পৃক্ত হয়েছিলেন প্রতিটি কর্মযজ্ঞে।

বাঙালির সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। হানাদার পাকিস্তানী সেনাবাহিনী এবং তাদের এদেশীয় দোসরদের হিংস্র থাবায় রক্তাক্ত হয়েছে এই জনপদ। শহীদ হয়েছেন ৩০ লাখ নিরপরাধ মানুষ। সম্ভ্রম হারিয়েছেন দুই লক্ষের অধিক নারী।

জাতির জীবনের এই দুর্বিষহ দিনে জহুরুল ইসলাম পালন করেছেন তার পবিত্র ও সঠিক দায়িত্ব। এই জনপদে গড়ে তোলা তার শিল্প কারখানা, ব্যবসা বাণিজ্য তার সব মায়া ত্যাগ করে তিনি চরম ঝুঁকি নিয়ে দেশান্তরী হয়েছিলেন হায়েনাদের থাবা থেকে দেশবাসীকে মুক্ত করার কর্মযজ্ঞে শামিল হতে।

তিনি ১৯৭১ সালের ৩রা জুন পাকবাহিনীর হাতে আটক হন এবং মুক্তি পাওয়ার পর ১০ জুন লন্ডন চলে যান এবং সেখানে “সুবেদ আলী” ছদ্মনাম ধারণ করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে কার্যক্রম পরিচালনার সিংহভাগ অর্থই তিনি প্রদান করেন।

দেশের অভ্যন্তরেও বিভিন্নভাবে গোপনে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের নেতৃবৃন্দের কাছে অর্থ পৌঁছে দিয়েছেন। এমনিভাবে তিনি সকল রাজনৈতিক অভিলাষ ও ব্যক্তিগত স্বার্থের উর্ধে থেকে বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন এবং স্বাধীনতা যুদ্ধে নিভৃতে নিজেকে নিজেকে সম্পৃক্ত করে নিঃস্বার্থ দেশপ্রেমিকের ভূমিকা পালন করেন।

মুক্তিযুদ্ধ তখন পুরোদমে। এই বাংলার দামাল ছেলেরা জীবনবাজী রেখে শত্রু হননের নেশায় উন্মাদের মতো ঘুরে বেড়াচ্ছে গ্রাম থেকে শহরে। অন্যদিকে প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে ব্যস্ত বিচারপতি আবু সাঈদের নেতৃত্বে প্রবাসী বাঙালিরা। জহুরুল ইসলাম ছুটে গেলেন লন্ডনে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর সাথে দেখা করতে। তার হাতে তুলে দিলেন অর্থ। দেশ, মাটি ও মানুষের প্রতি ভালোবাসা ও দায়বদ্ধতার স্বাক্ষর রাখলেন।

জহুরুল ইসলাম মেডিকেল কলেজ এবং একজন স্বপ্ন বাস্তবায়নের কারিগরঃ জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ছিলো আলহাজ্ব জহুরুল ইসলাম সাহেবের বড় আবেগের জায়গা। তিনি স্বপ্ন দেখেছিলেন এবং বাস্তবায়ন করেছেন এবং আমরা তার স্বপ্নের ফসল, ধারক ও বাহক। জহুরুল ইসলাম মেডিকেল কলেজ আমাদেরও বড় বেশি আবেগের জায়গা।। জহুরুল ইসলাম মেডিকেল কলেজ, হাসপাতাল এবং জহুরুল ইসলাম নার্সিং কলেজ স্থাপিত হয় আফতাব-রহিমা ওয়েলফেয়ার ট্রাষ্টের অধীনে। প্রথম দফায় ১৯৮৯ সালে ২৫০ শয্যার হাসপাতাল স্থাপিত হয় বর্তমানে যার শয্যা সংখ্যা ৫০০ এর অধিক। জহুরুল ইসলাম সাহেবের ইচ্ছা ছিলো মেডিকেল কলেজের পাশে একটি বিশ্ববিদ্যালয় করার, যদিও সেটা জনশ্রুতি সম্ভবত।

পরিবার এবং যোগ্য উত্তরসূরিঃ আলহাজ্ব জহুরুল ইসলাম সাহেবের এক ছেলে মঞ্জুরুল ইসলাম (বাবলু) আর চার মেয়ে সাইদা ইসলাম (বেবী), মাফিদা ইসলাম (শিমি), নাইমা ইসলাম (ইমা) ও কানিতা ইসলাম (কানিতা)।

এক কর্মবীরের মহাপ্রয়াণঃ আলহাজ্ব জহুরুল ইসলাম মাত্র ৬৭ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে ১৯৯৫ সালের ১৯ অক্টোবর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় পৃথিবী থেকে চিরবিদায় নেন।

জহুরুল ইসলাম সব দিক থেকে সমান আদর্শে আলোকিত একটি চমকপ্রদ নাম। তার শৈশব থেকে কৈশোর, যৌবন থেকে প্রবীণ সব স্তরেই ঢেউ খেলে গেছে সোনালী রোদ। নিজ গুণে, ন্যায় ও সততায়, শ্রম ও নিষ্ঠায়, দক্ষতা ও মেধায়, বুদ্ধিমত্তা ও দূরদর্শিতায়, মানবতাবোধ ও আধ্যাত্মিকতায় তাঁর জীবন উন্নীত হয়েছে অনন্য সাধারণ অপরাজেয় এক মহৎ মানুষের স্তরে। মানবিক গুণাবলী ও সম্ভাবনাকে কাজে লাগিয়েই তিনি এগিয়ে গেছেন ধাপের পর ধাপ। হয়েছেন বিশাল শিল্প সাম্রাজ্যের অধিপতি, ভক্ত হৃদয়ের শ্রদ্ধাভাজন, গরীব অসহায়ের বন্ধু, জ্ঞানী গুণীজন, আত্মীয় স্বজন এবং নিজ প্রতিষ্ঠানের সকল কর্মচারীর সুহৃদ।

আলহাজ্ব জহুরুল ইসলাম আসলে এমন একজন মানুষ যাকে পরিমাপ করা খুব সহজ নয়। বস্তুগত ও আত্মিক উভয়দিকেই তাঁর উৎকর্ষ পর্বতপ্রমাণ। ১৯৫১ সালে ঠিকাদারী ব্যবসার মধ্য দিয়ে শুরু হয় তাঁর বর্ণাঢ্য ব্যবসায়িক জীবন এবং ২ বছরের মধ্যে তিনি প্রথম শ্রেণির ঠিকাদারে পরিণত হন।

নিরলস প্রচেষ্টা অক্লান্ত শ্রম ও সৃজনশীল মেধার বলে তিনি উত্তরোত্তর সফলতার চরমে পৌঁছেন। তিনি এক দিগন্তপ্রসারী কর্মধারার সূচনা করে ব্যবসা বাণিজ্য অঙ্গনের বিভিন্ন অংশে কর্মতৎপর হয়ে উঠেন এবং গঠন করেন এদেশের সর্বপ্রথম সর্ববৃহৎ বেসরকারী ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘ইসলাম গ্রুপ’। যেখানে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে হাজার হাজার লোক কর্মরত রয়েছেন। মরহুম জহুরুল ইসলামের একমাত্র ছেলে মঞ্জুরুল ইসলাম বর্তমানে ইসলাম গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

আজ দেশব্যাপী ভূমি ও গৃহায়ন ব্যবসায় যে বিপ্লব ঘটেছে তাঁর পথিকৃৎ হিসেবে জহুরুল ইসলামের অবদান অনস্বীকার্য। ষাট এর দশকে তাঁর প্রতিষ্ঠিত "ইস্টার্ন হাউজিং লিমিটেড" ভূমি ও গৃহায়ন ব্যবসায় আজও অত্যন্ত সুনাম ও দক্ষতার স্বাক্ষর বহন করছে। কৃষি উন্নয়নে বাংলাদেশের শুষ্ক মৌসুমে কিভাবে গভীর নলকূপের মাধ্যমে বেশি ফলন ফলানো সম্ভব এর পথ প্রদর্শক হচ্ছেন তিনি।

দেশের পুষ্টি চাহিদা পূরণ তথা নিজ এলাকার বেকার তরুণদের কর্মসংস্থানের কথা চিন্তা করে নিজ গ্রাম "ভাগলপুরে" প্রতিষ্ঠা করেন একটি বিশাল আধুনিক কৃষি প্রকল্প "আফতাব বহুমুখি ফার্ম লিমিটেড"। গ্রামে সাধারণ মানুষের কাছে কম খরচে আধুনিক ও উন্নত চিকিৎসা সহজলভ্য করা এবং দক্ষ চিকিৎসক ও নার্স বাড়ানোর লক্ষ্যে তিনি নিজ গ্রামে অত্যন্ত মনোরম পরিবেশে প্রতিষ্ঠা করেন "জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল" এবং জহুরুল ইসলাম নার্সিং কলেজ।

মানসম্পন্ন ওষুধ তৈরি করার লক্ষে "নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড" নামে একটি রফতানীমুখী আধুনিক ওষুধ কোম্পানীও প্রতিষ্ঠা করেন। এছাড়াও তিনি অসংখ্য স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা নির্মাণ করেছেন এবং হাজার হাজার প্রতিষ্ঠানে অনুদান দিয়েছেন।

দেশের অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি বেসরকারি খাতে ব্যাংক প্রতিষ্ঠার ক্ষেত্রেও তিনি রেখে গেছেন বিশাল অবদান। আন্তর্জাতিক বাজারে জনশক্তি রফতানির অগ্রদুত হলেন তিনি। সত্তর দশকের দিকে মধ্যপ্রাচ্যে ৫ হাজার বাড়ি এবং সড়ক নির্মাণ কাজে তিনি বাংলাদেশী শ্রমিকদের কাজে লাগিয়েছেন। এর ফলেই সেখানে বাংলাদেশীদের কদর বাড়ে। তারপর থেকে শুরু হয়ে যায় মধ্যপ্রাচ্যে বাংলাদেশী শ্রমিক নিয়োগ।

স্বাধীনতার পরেও দেশের অগ্রযাত্রা, দেশ গঠন ও সমৃদ্ধিকরণে জহুরুল ইসলামের অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য। প্রকৃতপক্ষে তিনি ছিলেন একজন প্রচারবিমুখ মানুষ। তাঁর যা প্রচার প্রচারণা পুরোটা হয়েছে লোকমুখে।

অগাধ সম্পদের অধিকারী হওয়া সত্ত্বেও তিনি ছিলেন মিতব্যয়ী, নিরহংকারি,বিনয়ী ও সদালাপি। শৈশব থেকেই তিনি ছিলেন অতিশয় ধর্মপরায়ণ। একাধিকবার হজ্ব করেছেন এবং অসংখ্যবার ওমরাহ করেছেন।

মাতৃভক্তি এবং বয়োজ্যেষ্ঠদের প্রতি শ্রদ্ধাবোধ ছিলো অত্যন্ত প্রবল। নিজ কর্মচারীদের প্রতিও ছিলেন অতি যত্নবান। অসহায় ও বিপদগ্রস্ত মানুষকে গোপনে সাহায্য সহযোগিতার মাধ্যমে তিনি খুঁজে পেতেন আত্মতৃপ্তি। অনেক গরীব ছেলেমেয়ের পড়ালেখার খরচ বহন করেছেন ও নিজের প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করেছেন। অনেক কন্যাদায়গ্রস্ত বাবাকে আর্থিক সহায়তার পাশাপাশি অনেক বরকে নিজ প্রতিষ্ঠানে চাকরি দিয়েছেন।

তাছাড়া সারাদেশে বিভিন্ন এলাকায় তাঁর পরিচিত গরীব পরিবারের একটি তালিকা ছিলো তাঁর কাছে যাদেরকে তিনি প্রতি মাসে মানি অর্ডার করে টাকা পাঠাতেন। বহু লোকের ঘরবাড়ি তৈরি করে দিয়েছেন এবং চিকিৎসার খরচ বহন করেছেন। নিজ এলাকার বহু রাস্তাঘাট, সেতু, বাসস্ট্যান্ড এবং রেলস্টেশন নির্মাণ করেছেন। তিনি মানুষকে আপ্যায়ন করতে খুবই পছন্দ করতেন।

আসলে আলহাজ্ব জহুরুল ইসলাম সাহেবের জীবন ও কর্মগাথা এতো স্বল্প পরিসরে বলে শেষ করা সম্ভব নয়। আল্লাহ সুবহানাল্লাহতাআলার দেওয়া জীবনকাল কতো সুন্দর, অর্থবহ এবং কল্যাণকরভাবে ব্যয় করা যায় তাঁর প্রকৃষ্ট উদাহরণ নিজের জীবনের মাধ্যমে সবার দেখার ও বুঝার জন্য রেখে গেছেন তিনি। আল্লাহ উনাকে বেহেস্তে প্রশংসিত স্থান দান করুন, আমিন।

উনার কবর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ক্যাম্পাসের মসজিদের একদম পাশেই (উনার ইচ্ছা অনুযায়ীই সম্ভবত) দেওয়া হয়েছে। প্রতি ওয়াক্তে আজানের সুমধুর ধ্বনি উনার কবরকে বিধৌত করে চলে।

# ডাঃ খন্দকার মাইনুল হাসান, ৩৩ বিসিএস (হেলথ ক্যাডার), মেডিকেল অফিসার, রাজৈর উপজেলা হেলথ কমপ্লেক্স, মাদারীপুর।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর