কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের সন্তান প্রত্নতত্ত্বের ডিজি ও জামাই আঞ্চলিক পরিচালক শুদ্ধাচার পুরস্কারে ভূষিত

 স্টাফ রিপোর্টার | ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ১২:০৭ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের কৃতী সন্তান প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া ও অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক কিশোরগঞ্জের জামাই ড. মো. আতাউর রহমান দু’জনেই শুদ্ধাচার পুরস্কারে ভূষিত হয়েছেন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন) আ.স.ম হাসান আল আমিন স্বাক্ষরিত গত ২৮ জুনের এক পত্রে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়ার শুদ্ধাচার পুরস্কার পাওয়ার বিষয়টি জানানো হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়াকে ২০১৯-২০২০ অর্থ বছরের শুদ্ধাচার পুরস্কার হিসেবে এক মাসের (জুন ২০২০) মূলবেতনের সমপরিমাণ অর্থ ব্যয় মঞ্জুরী প্রদান করা হয়েছে।

কিশোরগঞ্জের কৃতী সন্তান প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া গত বছরের ২৯ মে আগাঁরগাওয়ে অবস্থিত প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রধান কার্যালয়ে মহাপরিচালক হিসেবে  যোগদান করেন।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরে মহাপরিচালক হিসেবে যোগদানের পরেই তিনি অধিদপ্তরকে ঢেলে সাজানোর কাজে হাত দেন। দেশের প্রত্নস্থল পরিদর্শন করে সংরক্ষিত করার উদ্যোগ নেন।

মো. হান্নান মিয়া কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার মৌটুপী কর্তাবাড়ীর হাজী আব্দুল আহাদ ও আম্বিয়া খাতুনের গর্বিত সন্তান।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে বিএসএস (অনার্স) ও এমএসএস পাশ করেন। যুক্তরাজ্যের ওয়েষ্ট লন্ডন ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল বিজনেস ম্যানেজম্যান্ট এ পিজি ডিপ্লোমা সম্পন্ন করেন।

কর্মজীবনে মো. হান্নান মিয়া গাইবান্ধা জেলার সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। বগুড়ায় প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ও শেরপুর জেলার আরডিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি শাল্লা, সুনামগঞ্জ ও সিলেট এবং জকিগঞ্জ উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, বিসিএস প্রশাসন একাডেমির উপ-পরিচালকসহ সর্বশেষ বিয়াম ফাউন্ডেশনের পরিচালক হিসেবে চাকুরী করেছেন।

সুলেখক মো. হান্নান মিয়া ফৌজদারী মামলা পরিচালনা ও পদ্ধতি, ভূমি আইন প্রয়োগ-পদ্ধতি, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের কার্যপদ্ধতি, মুক্তির নৈবেদ্য (মুক্তিযুদ্ধের কাহিনী অবলম্বনে রচিত উপন্যাস) গ্রন্থের প্রণেতা।

অপর দিকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক কিশোরগঞ্জের জামাই ড. মো. আতাউর রহমানকে শুদ্ধাচার বাছাই কমিটির গত ১১ জুনের তারিখে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত অনুযায়ী শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া স্বাক্ষরিত গত ১৭ জুনের এক পত্রে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ড. মো. আতাউর রহমান প্রথমে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-পরিচালক (প্রকাশনা) হিসেবে যোগদান করেন। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় আঞ্চলিক পরিচালক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

এছাড়াও বিভিন্ন প্রকল্পের কাজেও তিনি সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। তার গবেষণাধর্মী অনেক লেখা দেশ বিদেশের জার্নালে প্রকাশিত হয়েছে।

তিনি কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ গুরুদয়াল সরকারি কলেজের সাবেক অধ্যাপক মো. মোজাফফর হোসেন খানের কন্যার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পারিবারিক জীবনে তিনি এক কন্যা ও পুত্র সন্তানের জনক। তিনি সকলের দোয়া চেয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর