কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৩৮তম বিসিএসে এএসপি হিসেবে সুপারিশ পেলেন তাড়াইলের ছেলে তারিক লতিফ সামী

 আমিনুল ইসলাম বাবুল, তাড়াইল | ১ জুলাই ২০২০, বুধবার, ৭:২৮ | তাড়াইল  


৩৮তম বিসিএস পরীক্ষায় বাংলাদেশ সিভিল সার্ভিস (পুলিশ) ক্যাডারে সহকারী পুলিশ সুপার হিসেবে নিয়োগের জন্য তাড়াইলের ছেলে তারিক লতিফ সামীকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সাময়িকভাবে সুপারিশ করেছে।

মঙ্গলবার (৩০ জুন) বাংলাদেশ সরকারি কর্ম কমিশন বাংলাদেশ সিভিল সার্ভিস (পুলিশ) ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে তারিক লতিফ সামীসহ ১০০ জনকে কর্ম কমিশন কর্তৃক সাময়িকভাবে সুপারিশ করে প্রজ্ঞাপন জারি করেছে।

তারিক লতিফ সামী কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার দিগদাইড় ইউনিয়নের বরুহা গ্রামের মো. আবদুল লতিফ ভূঁইয়ার ছেলে। সামীর মায়ের নাম তাসমিন লতিফ কুমকুম।

লতিফ-কুমকুম দম্পতির এক মাত্র পুত্র তারিক লতিফ সামী ১৯৯৩ খ্রিষ্টাব্দের ১৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেছেন। মহান মুক্তিযুদ্ধের সপক্ষের মুক্তিযোদ্ধা পরিবারে জন্ম নেওয়া তারিক লতিফ সামী’র পরিবারের ৫ জন বীর মুক্তিযোদ্ধা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেন।

তিনি ঢাকার মিরপুরে সেকশন- ২, ব্লক- এ, সড়ক নং- ৩, বাড়ি নং- ৪ এ ডুইপ আবাসিক এলাকায় বাবা-মায়ের সাথে বসবাস করেন।

তারিক লতিফ সামী ঢাকাস্থ মনিপুর উচ্চ বিদ্যালয় থেকে ২০০৯ সালে এসএসসি (গোল্ডেন জিপিএ) এবং নটরডেম কলেজ থেকে ২০১১ সালে এইচএসসি (গোল্ডেন জিপিএ) পরীক্ষায় উত্তীর্ণ হয়।

পরবর্তীতে ২০১৬ সালে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে কম্পিউটার সাইন্স এন্ড ইজ্ঞিনিয়ারিং- এ প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) ডিগ্রী  অর্জন করেন।

বাংলাদেশ ইউনিভাসিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনলজি- (বিইউইটি) থেকে কম্পিউটার সাইন্স এন্ড ইজ্ঞিনিয়ারিং অনুষদ থেকে ২০১৭ সালে মাস্টার্স সম্পন্ন করা তারিক লতিফ সামী এর সর্বশেষ চাকুরিস্থল ছিল টেলিকমিউনিকেশন ‘টেলিটক’ এর এক্সিকিউটিভ (টেকনিকেল) অফিসার হিসেবে।

তিনি বাংলাদেশ ইউনিভাসিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনলজি- (বিইউইটি), বাংলাদেশ বিশ্ববিদ্যালয় এবং প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়- এ কম্পিউটার সাইন্স এন্ড ইজ্ঞিনিয়ারিং অনুষদে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) এর সিনিয়র অফিসার হিসেবে চাকুরি করেছেন।

তারিক লতিফ সামী এর পিতা মো. আবদুল লতিফ ভূঁইয়া বাংলাদেশ পুলিশ বাহিনীর অতিরিক্ত পুলিশ সুপার (স্পেশাল ব্রাঞ্চ) হিসেবে অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন।

৩৮তম বিসিএস পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৩ লক্ষ ৪৬ হাজার ৪৪৬ জন। প্রিলিমিনারি টেস্ট ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ৯ হাজার ৮৬২ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষায় আহবান করা হয়।

২০১৯ সালের ২৯ জুলাই থেকে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত ৯ হাজার ১৯৩ জন প্রার্থী উপস্থিত ছিলেন। লিখিত এবং মৌখিক পরীক্ষায় ৮ হাজার ৩৭৭ জন প্রার্থী কৃতকার্য হন।

৩৮তম বিসিএস- এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ৮ হাজার ৩৭৭ জন প্রার্থীর মধ্যে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য ২ হাজার ২০৪ জন প্রার্থীকে বাংলাদেশ কর্ম কমিশন সাময়িকভাবে সুপারিশ করেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর