কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনা সংকটে সেবার আলো ছড়িয়ে নন্দিত কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ

 মো. আব্দুল বাতেন | ১৩ জুন ২০২০, শনিবার, ৫:১২ | মত-দ্বিমত 


ছোটবেলা থেকে লালন ফকিরের রচিত একটা গান শুনে আসছি গানটা এরকম, “নজর একদিক দিলে আর একদিকে অন্ধকার হয়।। নূরে নীরে দুটি নিহার, কোনটিরে ঠিক রাখা যায়।।” অর্থাৎ কোন মানুষ যদি একটা কাজ নিয়ে ব্যস্ত থাকে তাহলে তার আরেক দিকের কাজের একটু হলেও ব্যঘাত ঘটবেই।

কিন্তু বিচক্ষণতা এবং কর্মশৈলিতায় একা একজন মানুষ সকল দিকেই নজর রাখতে পারেন, তারই অনন্য নজির স্থাপন করলেন একজন নন্দিত পুলিশ কর্মকর্তা।

বলছিলাম কিশোরগঞ্জ জেলা পুলিশের অভিভাবক পুলিশ সুপার জনাব মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) মহোদয়ের কথা। যিনি তাঁর পেশাদারিত্ব, কর্মশৈলিতা, সততা, ন্যায়, নিষ্ঠা দিয়ে কিশোরগঞ্জের মানুষের হৃদয়ে জায়গা করে নিতে সক্ষম হয়েছেন।

কিশোরগঞ্জের পথে প্রান্তরে, হাওরে-বাওরে মানুষের মুখে মুখে শোনা যায় যার নাম বন্দনা, তিনি আর কেউ নন, তিনি পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)।

গত দুই বছরে কিশোরগঞ্জ জেলার আইনশৃঙ্খলার উন্নয়নে চৌকস এই কর্মকর্তা ঈর্ষণীয় স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছেন। নিজের সেরাটা দিয়েই জনসাধারণের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস বাংলাদেশে সংক্রমণের অনেক আগে থেকেই তাঁর রুটিন করা শেষ যে তিনি জনসাধারণের জন্য কি কি করবেন, তাদের পাশে কিভাবে কি হিসেবে নিজেকে তুলে ধরবেন।

তাঁর টিম ওয়ার্কের ধারা দুটি সেক্টরে তিনি বিভক্ত করে ফেলেন। দু’টি সেক্টর হলো, অভিভাবক হিসেবে তিনি পুলিশের সুরক্ষায় কি করবেন, আরেকটি হলো সাধারণ জনগণের জন্য জেলা পুলিশ সুপার হিসেবে কি করবেন।

প্রথমে যেটি নিয়ে বলতে চাই সেটি হলো, পুলিশ সুপার হিসেবে জনগণের জন্য কি কি করে আজ আমাদের পুলিশ সুপার কিশোরগঞ্জবাসীর মনে জায়গা করে নিতে সক্ষম হয়েছেন।

গত ৮ মার্চ যখন লকডাউন শুরু হলো, সে লকডাউনের ঊষা লগ্ন থেকেই কিশোরগঞ্জ পুলিশের অ্যাক্টভিটিস ছিলো মানুষের দৃষ্টি আকর্ষণ করার মতো।

মার্চের ১০ তারিখেই গঠন করা হলো কুইক রেসপন্স টিম। যার পরিকল্পনা করেছেন স্বয়ং পুলিশ সুপার। এই টিমের কাজ হলো আক্রান্ত ব্যক্তি বা এলাকায় গিয়ে একেবারে সামনে থেকে কাজ করা। আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে নেওয়া, আশেপাশের বাড়িঘর অন্যান্যদের সহায়তায় লকডাউন করা।

পুলিশ সুপার নিজস্ব তহবিল থেকে খাদ্যাভাব পরিলক্ষিত এলাকায় ত্রাণের ব্যবস্থা করেছেন। যারা মুখ ফোটে লজ্জায় ত্রাণ নিতে পারেন না, পুলিশ সুপারের সরকারি নম্বরে তারা ফোন দিলেই সংশ্লিষ্ট থানার ওসির মাধ্যমে খাবার চলে যাচ্ছে তাদের বাড়িতে।

গত তিনমাস ধরে রাত দিন পরিশ্রম করে যাচ্ছেন পুলিশ সুপার। এর ভেতর প্রতিদিনই দেখা গেছে কুইক রেসপন্স টিম, ত্রাণ নিয়ে বিভিন্ন থানা এলাকায় যেতে। বেদে, হিজড়া, নরসুন্দর এবং মুচি সম্প্রদায়ের লোকের কাছে গিয়েও ত্রাণ দিতে পিছপা হননি পুলিশ সুপার। নিজ হাতে ত্রাণ দিয়ে আসছেন তিনি।

মানুষের এই সংকটের দিনে প্রতিদিনই শত শত পরিবারের পাশে দাঁড়িয়ে তাদের মুখে হাসি ফুটিয়ে চলেছেন তিনি। করোনার প্রাদুর্ভাবে মানুষ যখন দিশেহারা, মুসলমানের ঘরে আসলো ঈদ। সে ঈদেও তিনি কাউকে বিমুখ করেননি। অসহায়, দুস্থ প্রায় তিনশ’ পরিবারকে দিয়েছেন ঈদ উপহার সামগ্রী। তেল, ডাল, চিনি, লবণ, মাস্ক, শাড়ি, লুঙ্গি।

জনগণের পর এবার আসি অভিভাবক হিসেবে পুলিশের জন্য কি কি করছেন তিনি। জনসাধারণের জন্য তিনি যেমনটা করছেন পুলিশ সদস্যদের জন্যও তার কোন অংশে কম করছেন না।

করোনা সংক্রমণের একমাস আগে থেকেই নেয়া হয়েছে নানামুখী উদ্যেগ। পুলিশ লাইন্স এবং পুলিশ অফিসের প্রবেশদ্বারে স্থাপন করা হয় হাত ধোয়ার বেসিন এবং ট্যানেল। সরবরাহ করা হয় পর্যাপ্ত সাবান, মাস্ক, স্যানিটাইজার, পিপিই, হ্যান্ডওয়াশ। বিলি করা হয় নানাবিধ প্রচারণা সংবলিত লিফলেট।

পুলিশ লাইন্স মেসে সরবরাহ করা হয় নানান ধরনের মৌসুমি ফল। পুলিশ লাইন্স ব্যারাকের নিচে রাখা হয় গরম পানি খাবার বুথ। পুলিশের স্বাস্থ্যবিধি ঠিক রাখতে নেয়া হয় নানামুখী উদ্যোগ। প্রতিদিন পুলিশ লাইন্সে একবার করে এসে হলেও ফোর্সের খবর নিচ্ছেন পুলিশ সুপার।

ভৈরব থানায় যখন একে একে ১১ জন পুলিশ সদস্য করোনা আক্রান্ত হলেন, তাদের দিকে দেয়া হলো এক্সট্রা কেয়ার। যার ফলশ্রুতিতে তারা অতি দ্রুত সুস্থ্য হয়েছেন। আক্রান্তদের সাথে প্রতিদিনই তিনি যোগাযোগ রেখেছেন। দিয়েছেন নির্দেশনা, যুগিয়েছেন মানসিক সাহস।

পুলিশ সুপারের এমন মানবিক পেশাদার আচরণের জন্যই কিশোরগঞ্জ জেলা পুলিশ করোনা ভয়কে জয় করে দিনরাত মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। করোনা সংকটে সেবার আলো ছড়িয়ে তাই নন্দিত এক পুলিশ সুপারের নাম মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)।

# মো. আব্দুল বাতেন, কনস্টেবল ৮৯৯, জেলা পুলিশ, কিশোরগঞ্জ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর