কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সত্য উদ্ধারে, সত্য প্রকাশে সহস্র বাধা ডিঙিয়ে এগিয়ে যাক কিশোরগঞ্জ নিউজ

 মোশারফ হোসেন | ৭ জুন ২০২০, রবিবার, ১:১৫ | বর্ষপূর্তি উৎসব 


পত্রপত্রিকায় নিজে টুকিটাকি লেখালেখি করি বলে সংবাদপত্র এবং সাংবাদিকতার প্রতি আমার একটু বাড়তি দুর্বলতা আছে। আগে না ভাবলেও এখন প্রায়ই ভাবি, আমি যদি ব্যাংকার না হতাম, তাহলে কী হতাম? ব্যবসায়ের প্রতি কিছুটা আগ্রহী বোধ করলেও সেটা আমাকে দিয়ে হবে না।

নিজের বর্তমান পেশার ব্যস্ততা আর বিভিন্ন পত্রিকায় লেখালেখির অভিজ্ঞতা, গণমাধ্যমের গণমুখিতা ও গণমাধ্যমকর্মীদের পেশাদারিত্বকে বিবেচনায় নিয়ে নিজের আরেকটি পেশা বেছে নেওয়ার সুযোগ যদি আসে, তাহলে সাংবাদিকতাই হবে আমার প্রথম পছন্দ। এমন পছন্দের কিছু কারণও নিশ্চয় আছে।

একটি স্বাধীন সংবাদপত্র আমার কাছে ন্যায়পরায়ণ আদালতের মত। অনেক সময় তার চেয়েও বেশি। কারণ, পুলিশ যেখানে পৌঁছতে পারে না, গোয়েন্দারা যা জানতে পারে না, আদালত যা দেখে না, তা-ও সবার সামনে তুলে ধরে সত্য ও সাহসী একটি সংবাদপত্র।

সংবাদপত্র একটি সমাজ তথা দেশের দর্পন, জাতির বিবেক। তবে আমার কাছে আরো কিছু। সংবাদপত্র দুষ্কৃতকারীর ভয়; বোবার কন্ঠে আওয়াজ, বধিরের কর্ণকুহরে শ্রবণশক্তি, অন্ধের পথে আলোকবর্তিকা, নিপীড়িতের আশ্রয়, অসহায়ের সহায়। যাদের খবর কেও রাখে না, যাদের কথা কেও শোনে না, যাদের কথা কেও বলে না- তাদের জন্যও কলম ধরেন সাংবাদিকগণ।

সংবাদপত্র মানুষকে হারিয়ে যেতে দেয় না, নতুনের হাত ধরে পুরনোকে নিয়ে এগিয়ে যেতে শেখায়। সংবাদপত্র মানুষকে সৃষ্টিশীল হতে সহায়তা করে। আমি আজ প্রায়ই নিজের নামের পাশে লেখক, কলামিস্ট- এই বিশেষণগুলো দেখতে পাই। এটা সংবাদপত্রের বদৌলতেই।

সংবাদপত্র যদি একের পর এক আমার কথা তুলে না ধরত, তাহলে আমার ভিতরের লেখকের কখনোই বেড়ে ওঠা হতো না। হয়ত নিজেই নিজেকে জানতে পারতাম না, মানুষ জানতো তো দূরের কথা।

সংবাদপত্র এবং প্রিয় সংবাদকর্মীগণই আমাকে নিজের বর্তমান ব্যাংকার পরিচয়ের বাইরেও আরেকটি পরিচয় এনে দিয়েছে। তাই কিশোরগঞ্জ নিউজসহ সব সংবাদপত্র ও সংবাদমাধ্যমের প্রতি আমার অসীম কৃতজ্ঞতা।

প্রত্যাশা করি, কিশোরগঞ্জ নিউজ আমার মত সাধারণ লেখককেই নয়, তুলে ধরবে প্রতিটি মানুষের কথা, প্রতিটি সত্যের কথা, সৃষ্টির কথা, অন্যায়ের কথা, নিপীড়িতের ব্যথা, প্রিয় কিশোরগঞ্জের কথা, এ দেশ ও দশের কথা।

পরিচ্ছন্ন ও পরিপাটি সংবাদ উপস্থাপন কিশোরগঞ্জ নিউজকে সর্বস্তরের পাঠকের প্রথম পছন্দ এবং সর্বাধিক পঠিত নিউজ পোর্টালে পরিণত করেছে। এজন্য এর চৌকস সংবাদকর্মীদের পেশাদারিত্বকে অভিবাদন জানাই।

আঞ্চলিক পত্রিকা হলেও চট্টগ্রামের 'দৈনিক আজাদী'র নাম দেশের সব পত্রিকা পাঠকরাই জানেন, যা চট্টগ্রামের পাঠকদের কাছে অনেক জাতীয় পত্রিকার চেয়েও বেশি জনপ্রিয়। বয়স যদিও বেশি নয়, কিশোরগঞ্জ নিউজও তার পাঠকদের ভালোবাসায় ওঠে গেছে অনন্য উচ্চতায়। পাঠকসংখ্যা ও জনপ্রিয়তায় পেছন ফেলেছে অন্য অনেক পত্রিকাকেই।

আমাদের সংবাদপত্রগুলোর কিছু ত্রুটিও চোখে পড়ে। বর্তমানে অনলাইন সাংবাদিকতার উত্থান এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে প্রচারের সহজলভ্যতার যুগে অনেক জাতীয় পত্রিকাকেও দেখি অন্য আরেকটি পত্রিকার সংবাদ বা আর্টিকেল হুবহু কপি-পেস্ট করে সূত্র বা কার্টেসি স্বীকার না করেই নিজের বলে চালিয়ে দিচ্ছে। সরেজমিনে না গিয়ে, সংবাদের উৎস ও তথ্য নিশ্চিত না হয়েই নিউজ করে ফেলে। নামসর্বস্ব অনলাইন নিউজ  পোর্টালদের কাছে এটাই যেন সাংবাদিকতা!

কিশোরগঞ্জ নিউজের একজন নিয়মিত পাঠক এবং টপ ফ্যান হিসেবে আমি বিশ্বাস করি, কিশোরগঞ্জ নিউজ এই খুঁড়িয়ে চলা ও অসুস্থ সাংবাদিকতার ঊর্ধ্বে।

একটি সংবাদপত্রের চলার পথে অনেক কাঁটা বিছানো থাকে, কন্ঠরোধের ভয় থাকে, রক্ত ঝরানোর হুমকি থাকে। তাই সব ঘটনাই আজ আর সংবাদ হয় না, সংবাদপত্রের পাতায় সব মানুষের ঠাঁই হয় না। আবার কেও কেও আছেন, যারা কোনো সংবাদ তৈরি না করেও প্রচ্ছদে অনেকটা জায়গা দখল করে নেন!

আবার কারো কারো ঘটনা সংবাদ হওয়ার পরে নিউজ লিংক মুছে ফেলা হয়, সংবাদপত্র বিলুপ্ত হয়, সাংবাদিক গুম হন- সংবাপত্র এবং সাংবাদিক নিজেই তখন সংবাদ হয়ে যায়। এমন কোনো রক্তচক্ষু আর বাধাতেই আমাদের সাংবাদিকগণ যেন নতজানু না হন, বিশেষ কোনো গোষ্ঠীর মুখপাত্র হয়ে না যান বা বিশেষ কোনো রাজনৈতিক দলের খোলসে ঢুকে না পড়েন- এটাই প্রত্যাশা।

কিশোরগঞ্জ নিউজও সত্য উদ্ধারে, সত্য প্রকাশে এমন সহস্র বাধা ডিঙিয়ে দুর্বার গতিতে এগিয়ে যাক- চতুর্থ বর্ষে পদার্পণে এই শুভ কামনা থাকলো।

# মোশারফ হোসেন, ব্যবস্থাপক, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, পাকুন্দিয়া শাখা, পাকুন্দিয়া, কিশোরগঞ্জ, ইমেইলঃ mosharafmau.200117@gmail.com.


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর