কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাংবাদিকতা

 মো. আল আমিন | ১ জুন ২০২০, সোমবার, ১০:১০ | বর্ষপূর্তি উৎসব 


করোনা কাল চলছে। আড়াই মাস ধরে ঘরে বসে আছি। ঘরে বসে অবশ্য অনেক কাজও করছি। যেমন- বউয়ের রান্নায় হাড়ি-পাতিল এগিয়ে দেওয়া, রসুন বাছা, পেঁয়াজ কেটে দেওয়া, ঘর মোছা, ঘর ঝাড়ু দেওয়া ইত্যাদি। আমি এসবই করছি এখন। আরো কিছু কাজ করছি, গল্প লেখা, উপন্যাসের প্লট দাঁড় করানো, ছড়া লেখা। আর সংবাদপত্রের কাজ? সেটাও চালিয়ে যাচ্ছি। এই সময়ে ঘরে বসেই অফিসে নিউজ পাঠাচ্ছি। খুব প্রয়োজন হলে বাইরে বের হচ্ছি, তবে বেশি সতর্ক হয়ে। মুখে মাস্ক, হাতে সেনিটাইজার নিয়ে।

পাঠক, আপনাকে একটা কুইজ- বলুন তো সাংবাদিকতা অর্থ কী? ভাবতে থাকুন আর কুইজের উত্তর বের করার চেষ্টা করুন। আমি বরং আমার লেখা নিয়ে সামনে এগিয়ে যাই।

এবার একটা অভিজ্ঞতা দিয়ে শুরু করি। একদিন বাড়ি থেকে অটোরিকশা করে শহরে আসছিলাম। হাতে ক্যামেরা, নোট-প্যাড। আমার বাড়ি আর শহরের দূরত্ব ১৭-১৮ কিলোমিটার। মাঝপথে আমার আত্মীয়ের বাড়ি। এক আত্মীয় ভাইয়ের সাথে দেখা। বছরের প্রায় প্রতিদিনই এ রাস্তা দিয়ে আমাকে শহরে আসতে হয় সংবাদের কাজে।

আত্মীয় ভাইয়ের প্রশ্ন: প্রতিদিনই দেখি কিশোরগঞ্জে যাও, কী করো তুমি?

বললাম: সাংবাদিকতা করি।

ভেবেছিলাম আমার উত্তরে আত্মীয়ভাই খুশি হবেন। খুশি তো দূরের কথা, উনি নাক শিটকালেন। ‘‘অ্যাঁ.., সাংবাদিকতা করো? এইডা কোনো কাজ অইলো, লেখা পড়া শিখছো চাকরি-বাকরি করবা, গার্মেন্টসেও তো চাকরি করা যায়। না হইলে বাড়ির সামনে একটা দোকান-টোকান দিয়া বসো, খায়া কাম পাইলা না সাংবাদিকতা করছো।’’

সাংবাদিকতা করি বলে এমন উপদেশ বাণী অনেকের কাছ থেকেই আমাকে শুনতে হয়েছে। তবে উপদেশদাতাদের বেশির ভাগই ময়-মুরব্বি টাইপের। আত্মীয় ভাইয়ের বয়েসি কেউ নন। সেদিন আত্মীয় ভাইয়ের সামনে ‘সাংবাদিক’ পরিচয় দিয়ে ভীষণ বিব্রতবোধ করেছিলাম৷

পাঠক প্রশ্ন করতে পারেন, আমার আত্মীয় ভাই কী করেন। উনি অবশ্য কিছুই করেন না। বেকার। বয়স চল্লিশ পেরিয়ে গেছে। কিছুই করেন না বলে বিয়েও করেননি।

দ্বিতীয় অভিজ্ঞতা।

গ্রামের প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষকের সাথে আগে থেকেই আমার পরিচয়। আমাকে পরিচয় করিয়ে দিচ্ছেন স্কুলে নতুন আসা এক মেয়ে শিক্ষককে। ‘‘উনি সাংবাদিক। এই গ্রামেরই লোক। বড় একটা পত্রিকায় কাজ করেন। জেলা প্রতিনিধি।’’

মেয়ে নিজেকে খুব বুদ্ধিমান মনে করেন। আমি বড় পত্রিকায় কাজ করি, জেলা প্রতিনিধি, সব মানতে রাজি তিনি, কিন্তু আমি যে সাংবাদিক এটা মানতে রাজি নন।

প্রধান শিক্ষকের সাথে তর্কে জড়ালেন- ‘উনি তো রিপোর্টার, উনাকে সাংবাদিক বলছেন কেনো, সাংবাদিক তো অনেক বড়, (সম্ভবত দুই হাত প্রসারিত করে আকারও দেখালেন)। বললেন ‘সাংবাদিক হতে হলে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জার্নালিজম নিয়ে পড়ে আসতে হয়, উনি তো জার্নালিজম পড়েননি।’

প্রধান শিক্ষকের সাথে মেয়ের তর্ক দেখে আমি মজা পাচ্ছিলাম। রীতিমত হা করে ওর কথাগুলো শুনছিলাম। এবার আমাকে প্রশ্ন করলেন- ‘আচ্ছা আপনিই বলুন আপনি সাংবাদিক না রিপোর্টার?’’

মেয়ে মানুষ, অতি সুন্দরী, ক্ষেপে গেলে কী না কী হয়, ভাবলাম তার পক্ষ নেওয়াই উচিৎ। বললাম: হ্যাঁ আপনি ভুল বলেননি, আমি রিপোর্টার। এরপর বানান করে বললাম আর.ই,পি.ও.আর… । এরপর মেয়ের দিকে তাকিয়ে একটু মুচকি হাসি দিলাম। মেয়েও কিছু না বুঝে হাসলো।

উপরের ঘটনায় আমি মেয়ে শিক্ষকের পক্ষ নিয়েছি। তবে সাংবাদিকতায় বা রিপোর্টিংয়ে কারো পক্ষ নিলে অন্যায়। ‘সাংবাদিকতার নোবেল’খ্যাত পুলিৎজারজয়ী মার্কিন সাংবাদিক জেফরি গ্যাটলম্যান ২০১৯ সালে এসেছিলেন বাংলাদেশে। ওই সময় ঢাকা লিট ফেস্টের এক সেশনে এ বিষয়ে চমৎকার একটি বক্তব্য দেন তিনি।

তাঁর বক্তব্য- ‘সাংবাদিকতা একটি জটিল ব্যাপার। ক্ষেত্রবিশেষে সহমর্মিতা দেখানোর জায়গা থাকলেও, অবশ্যই মনে রাখতে হবে যে, আপনি এখানে বিশেষ কোনো পক্ষকেই সমর্থন করতে পারবেন না। আপনি কেবলমাত্র একজন দর্শক। অর্থাৎ, আপনাকে নিরপেক্ষ থাকতে হবে।’

বাংলা ভাষায় মজার মজার কিছু শব্দসহচর আছে। যেমন- গল্পের সাথে গুজব, ফলের সাথে মূল, হাসির সাথে ঠাট্টা, খেলার সাথে ধুলা। তেমনি একটি সহচরওয়ালা  শব্দ ‘পড়া’। পড়ার সাথে শোনা যোগ হয়ে হয় ‘পড়াশোনা’, আর লেখা যোগ হয়ে হয় ‘পড়ালেখা’।

সাংবাদিকদের শুনতে হয়। একটা ঘটনা ঘটলে ঘটনার সাথে সম্পৃক্ত লোকজন বা প্রত্যক্ষদর্শীদের বিবরণ ‘শুনে’ নোট খাতায় টুকতে হয়। টেলিভিশনের সাংবাদিক হলে ওই ‘শোনাগুলো’ ভিডিও করতে হয়। এগুলোতেও না হলে বিভিন্ন অথরিটির সাথে ফোনে কথা বলতে হয়। অর্থাৎ এবার ফোনে শোনার পালা। ‘শোনা’ শেষ হলো, তথ্য উপাত্ত সংগ্রহ হলো, এবার ‘লেখা’র কাজ। শব্দের পর শব্দ সাজিয়ে লিখলেন, সংবাদও হয়ে গেল। বাদ রইল মূল শব্দ ‘পড়া’।

আচ্ছা, সাংবাদিকদের কি তাহলে পড়াশোনা বা পড়ালেখা করতে হয় না?

এ বিষয়ে গ্যাটলম্যান বলেন, ‘সাংবাদিকতা অর্থ সবকিছু। সাংবাদিক হতে হলে আপনাকে ইতিহাস, ভূগোল, সমাজ, অর্থনীতি, রাজনীতি, সাহিত্য, ধর্ম, বিজ্ঞান সবকিছু জানতে হবে।’

গ্যাটলম্যানের বক্তব্য- ‘রিপোর্টিংয়ের জায়গাটা অত্যন্ত ছোট। সেখানে নির্দিষ্ট কিছু শব্দসংখ্যার মধ্যেই আপনাকে লেখা শেষ করতে হয়। সেখানে নিজের আবেগ-অনুভূতি কিছুই লিখে ওঠা যায় না। যে বিষয়ে আপনি রিপোর্ট করছেন সে বিষয়ে ধারণা থাকতে হয়। এর জন্য একজন সাংবাদিককে প্রচুর পড়তে হয়।’ তিনি আরো বলেন ‘শেখার জন্য জীবনের মতো দ্বিতীয় শিক্ষক আর নেই।’

কি, এবার বুঝলেন তো সাংবাদিক হতে হলে আপনাকে কতটুকু পড়তে হবে?

ওহে প্রিয় পাঠক, সাংবাদিক হওয়ার কারো খায়েশ থাকলে কাছা দিয়ে পড়ালেখায় নেমে পড়ুন। এক্ষুণি নেমে পড়ুন। সারাদিন বই পড়ুন। এই করোনার সময় বই পড়ুন। ঘরে বসে বই পড়াটাই হবে এখন আপনার জন্য ‘অতি উত্তম’ কাজ। ভালো বই পড়ুন। প্রয়োজনে ‘কালো’র বই পড়ুন। (হা হা হা। সম্পাদক সাহেব, লেখার ফাঁকে আমার প্রকাশনা সংস্থা ‘কালো’র বিজ্ঞাপন দিয়ে দিলাম, মনে কিছু নিয়েন না)

পাঠকেরা বই পড়ায় ব্যস্ত থাকুন, এতো বড় লেখা লিখেছি এটা তো একটা হিলে করতে হবে। এখন আমাকে একটু কিশোরগঞ্জ নিউজ এ যেতে হবে। কিশোরগঞ্জ নিউজ। পুরো নাম কিশোরগঞ্জ নিউজ ডট কম। মাস্ট হেড স্লোগান ‘কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা’। দেশ বিদেশে প্রায় কোটি ভিউয়ার্স। ১ জুন এই নিউজ পোর্টালটির জন্মদিন। হাঁটি হাঁটি পা পা করে নয়, রীতিমত লেফ রাইট করে  এবার চার বছরে পা দিল এই সংবাদ মাধ্যমটি।

প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম এর তাগাদাতেই মূলত আমার এই লেখা। তিনিই এই পোর্টালটির প্রাণপুরুষ। তুখোড় সাংবাদিক। সারাক্ষণই তার মাথায় নিউজেরা কিলবিল করে। প্রায় ২৪ ঘণ্টাই তিনি এই ওয়েব পত্রিকাটির সঙ্গে সংযুক্ত থাকেন। করোনায় কঠিন লকডাউনের সময়েও তিনি অফিস করেন। একের পর এক নিউজ আপ দেন। তাঁর কারণে কিশোরগঞ্জে অনেকের সাংবাদিকতা করা সহজ হয়ে গেছে।

মাঝে মধ্যে এই লোকটাকে আমার কাছে যন্ত্র মনে হয়। কী করে পারেন তিনি এতো লোড নিতে! মাঝে-মধ্যে অবশ্য মেজাজ চড়া থাকে। নিউজ লেখার সময় কেউ ডিস্টার্ব করলেই দেন ক্ষ্যাপা। আমি কিশোরগঞ্জ নিউজের কেউ না হলেও দয়াপরবশ হয়ে আমাকে অফিসে বসতে দেন। আমার জন্য আলাদা টেবিল চেয়ারের ব্যবস্থাও করেছেন তিনি।

সিম্মী আহাম্মেদ। কিশোরগঞ্জ নিউজ এর সম্পাদক। তাঁর অসহযোগিতা থাকলে কিশোরগঞ্জ নিউজ এতোদিনে ডানা ভেঙে পড়ে যেত। স্বামী প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম সারদিনই অফিস করেন। ঘরে সময় দিতে পারেন না। ওখানে সব সামলান তিনি। এর মধ্যে বিশেষ বিশেষ গুরুত্বপূর্ণ সংবাদ নিয়ে প্রধান সম্পাদককে পরামর্শও দেন তিনি। নানা বিষয়ে লেখা পড়া তার। নিয়েছেন সমাজকর্ম নিয়ে উচ্চতর ডিগ্রি। সঙ্গীত শিল্পী বাবার মেয়ে। নিজেও ভালো গান গাইতে পারেন।

ফারুক আহমেদ। আমাদের সবার প্রিয় ফারুক ভাই। কিশোরগঞ্জ নিউজ এর পরামর্শক সম্পাদক। পেশায় ডেন্টাল সার্জন। আচার আচরণে একজন বনেদি মানুষ। ভিতরে কবি সত্তা। লকডাউনেও জীবনের ঝুঁকি নিয়ে তাঁকে মানুষের সেবা করতে হয়। কিশোরগঞ্জ নিউজে যোগ দেওয়ার পর প্রতিষ্ঠানটির গতি বেড়ে গেছে। লেখেন নিজের অভিযাত্রার কথা। লিখতে থাকেন একের পর এক আশাবাদী উপাখ্যান। রোমান্টিজম তাঁর প্রিয়।

কিশোরগঞ্জ নিউজে সম্পাদক মণ্ডলীর সভাপতি হিসেবে আছেন দাপুটে সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু। কিশোরগঞ্জের সিনিয়র সাংবাদিকদের একজন তিনি। গতানুগতিকতার বাইরে ভিন্নধর্মী ‘বিশেষ প্রতিবেদন’ করে এক সময় সারাদেশে পরিচিতি পেয়েছেন। জেলা শহরের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের ডাকসাইটে পদে আছেন তিনি। ইদানিং বইও লিখছেন। প্রায় প্রতিনিই বিকেলে অফিসে আসেন। খোঁজ নেন সবার।

কণ্ঠে তার তেজস্বিতা। শ্রমিক কৃষকের অধিকার আদায়ে গলা ফাটান তিনি। তাঁর বক্তৃতার ঝাঁজে কাঁপে শোষকের মসনদ। আবদুর রহমান রুমী। আমরা যাকে রহমান ভাই বলেই ডাকি। বাম রাজনীতিক। গণপরিহন নেতা। কিশোরগঞ্জ নিউজের ব্যবস্থাপনা সম্পাদক। লেখায় হাত রয়েছে। ব্যস্ততার কারণে নিয়মিত অফিসে আসতে পারেন না। তবে খোঁজ-খবর নেন সবার।

ড. মাহফুজ পারভেজ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক। বুদ্ধিজীবী। কবি। কিশোরগঞ্জ নিউজের উপদেষ্টা সম্পাদক। বটবৃক্ষের মতো ছায়া হয়ে আছেন কিশোরগঞ্জ নিউজ পরিবারের। পোর্টালটির উন্নয়নে সচেষ্ট তিনি। নানা উপাদান নিয়ে লেখেন। ন্যানো ভালোবাসায় তিনি আটকে রেখেছেন কিশোরগঞ্জ নিউজের সবাইকে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় সাংবাদিকতা এক ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি। এ পরিস্থিতিতে রাজধানীর অনেক মিডিয়া হাউজ মুখ থুবরে পড়ার অবস্থায়। কিছু কিছু পত্রিকা বন্ধ হয়ে গেছে। মফস্বলে স্বাভাবিক অবস্থাতেই মিডিয়া হাউজ চালানো কঠিন। এ প্রতিকূলতার মধ্যেই সবাইকে নিয়ে এগিয়ে যাচ্ছে কিশোরগঞ্জ নিউজ।

কিশোরগঞ্জ নিউজ তুলে ধরতে চায় কিশোরগঞ্জের মানুষের ব্যথা–বেদনা, সাফল্যের কথা, সংকটের কথা। করোনা থেকে আমরা কবে মুক্তি পাবো জানি না। দোয়া করি করোনা থেকে বাংলাদেশ ভালো থাকুক। প্রিয় কিশোরগঞ্জ ভালো থাকুক। কিশোরগঞ্জ নিউজের মাধ্যমে সারা পৃথিবীতে অনন্য উচ্চতায় পরিচিতি পাক প্রিয় কিশোরগঞ্জ। ঘরে থাকুন, ভালো থাকুন। জয়তু কিশোরগঞ্জ নিউজ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর