কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে করোনায় কর্মহীন ১৫০ পরিবার পেলো সমকাল সুহৃদ ও আল খায়ের ফাউন্ডেশনের খাদ্য সামগ্রী

 স্টাফ রিপোর্টার | ১৬ মে ২০২০, শনিবার, ৬:১৯ | বিশেষ সংবাদ 


আবহাওয়া প্রতিকূলে থাকায় কিশোরগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সু-পরিসর বারান্দায় শনিবার (১৬ মে) দুপুর ১২টায় জড়ো হন করোনায় কর্মহীন শতাধিক নারী-পুরুষ। তাদের অবয়ব দেখে সহজেই অনুমান করা যায়, কত কষ্টে আছেন তারা! শুকনো মুখে তাদের চেহারায় ক্লান্তির ছাপ।

তিনবেলা ঠিকমতো খাবারের সন্ধান করতে গিয়ে তাদের চেহারায় ভাঁজ পড়েছে, মুখের দিকে তাকালে সহজেই তা অনুমান করা যায়। বৃষ্টিভেজা দুপুরে একটার মধ্যেই কর্মহীন মানুষেরা দাঁড়িয়ে যায় বারান্দায়।

মানবিক কাজের যেন সমাপ্তি নেই। তাদের উৎসাহ-উদ্দীপনা দেখে একে এক জড়ো হতে থাকে তালিকাভুক্ত করেনায় কর্মহীন অসহায় ১৫০ জন নারী-পুরুষ। সামাজিক দুরত্ব বজায় রেখে তাদেরকে পরম মমতায় সুহৃদ সদস্যরা বারান্দায় নিয়ে খাদ্য সামগ্রীর পৌঁছে দিয়ে দাঁড় করিয়ে দেন।

কিশোরগঞ্জ জেলার হাওর এলাকার মিঠামইন-ইটনা-অষ্টগ্রাম উপজেলায় গত ৫ মে দারিদ্র-পীড়িত দুস্থ ও অসহায়দের মাঝে রমজান ও ঈদে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রমের পর শনিবার (১৬ মে) আবারো মানবিক উদ্যোগ নিয়ে কর্মহীন দুস্থদের  পাশে দাঁড়িয়েছে সমকাল সুহৃদ সমাবেশ ও আল খায়ের ফাউন্ডেশন।

১৫০ জন কর্মহীন দুস্থদের মধ্যে খাদ্য সামগ্রী হিসেবে চাল, আলু, চিনি, ডাল, তেল, পিয়াজ, লবণসহ উন্নতমানের খাদ্য সামগ্রী বিতরণ করেছেন তারা।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মহীন বেকার নারী-পুরুষদের মধ্যে খাদ্য সামগ্রী তুলে দেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

এ সময় সমকাল সুহৃদ সভাপতি ডা. দীন মোহাম্মদের সভাপতিত্বে উদ্বোধন পর্বে স্বাগত বক্তব্য রাখেন সমকালের সহকারি সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, আল খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার তারেক মাহমুদ সজীব, পৌর মেয়র মাহমুদ পারভেজ, সমকালের কিশোরগঞ্জের নিজস্ব প্রতিবেদক সাইফুল হক মোল্লা দুলু প্রমুখ।

সিরাজুল ইসলাম আবেদ বলেন, সমকাল ও আল খায়ের ফাউন্ডেশন দীর্ঘদিন ধরে মানবিক কাজে সম্পৃক্ত থেকে দেশের দরিদ্র ও অতি-দরিদ্র মানুষের সহযোগিতা দিয়ে আসছে। দেশের তৃণমুল পর্যায়ে যারা রয়েছেন, যাদের খবর সাধারণত কেউ রাখে না। এমন জনপদের মানুষের পাশে দুর্দিন-দুঃসময়ে সমকাল ও আল খায়ের ফাউন্ডেশন সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

এরই ধারাবাহিকতায় আজকের এই বিতরণ কর্মসূচি। এমন কর্মসূচি থেকে ‘সুহৃদ সদস্যরা‘ ভবিষ্যত প্রজন্ম হিসেবে শিক্ষা নিয়ে তাদের পেশাগত জীবনে মানবিক মূল্যবোধকে কাজে লাগাবে।

আল খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার তারেক মাহমুদ সজীব তার বক্তব্যে বলেন, কিশোরগঞ্জের হাওরাঞ্চলসহ গোটা হাওরে সমকালকে সাথে নিয়ে আমার দীর্ঘদিন ধরে কাজ করছি। বিশেষ করে ২০১৬ সালের চৈত্রের বন্যায় ফসল হারানো কৃষকদের হাহাকার দূর করার জন্য আমরা প্রয়াস চালাই। সেই থেকে প্রতি বছর ঈদুল ফিতর, ঈদুল আযহায় দরিদ্র জনগোষ্টিকে খাদ্য সহায়তার পাশাপাশি ঈদে জামা-কাপড়, কোরবানির সময় মাংস বিতরণ করে আসছি।

মূলত মানবিকতাকে জাগ্রত করাই আমাদের মূল লক্ষ্য। বিশেষ করে তরুণ প্রজন্ম ‘সুহৃদ সদস্যদের‘কে  মানবিক কাজে উৎসাহিত করাও আজকে আয়োজনের একটি দিক।

পৌর মেয়র মাহমুদ পরভেজ বলেন, সমকাল ও আল খায়ের ফাউন্ডেশন শুধু করোনাকালে নয়। প্রতি বছরই তারা এ জেলায় নানা মানবিক কাজ করে আসছেন। গরীব মানুষ এখন তাদের দিকে চেয়ে থাকে। কবে আসবে মানবিক সহায়তার দল। তাই আপনাদের আর পালিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। প্রতি বছর কাজ করতেই হবে।

পরে তিনি সমকাল ও আল খায়ের ফাউন্ডেশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

প্রধান অতিথি জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী তার বক্তব্যে সমকাল সুহৃদ সমাবেশ ও আল খায়ের ফাউন্ডেশন মানবিক উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, পাশাপাশি আমাদের সবাইকে সচেতন ও সর্তক থাকতে হবে। সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে চললে আমরা এই করোনা থেকে নিজেদের রক্ষা করতে পারবো।

তিনি সমকাল ও আল খায়ের ফাউন্ডেশন আগামী দিনেও এ ধরনের মানবিক কার্যক্রম অব্যাহত রাখার তাগিদ দেন। কারণ এবার সারা জেলায় ত্রাণ তৎপরতায় দেখা গেছে, সরকারি সাহায্যের তুলনায় বেসরকারি সাহায্য কোন অংশই কম নয়।

বিতরণ অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ, বিশিষ্ট ছড়াকার ও মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর আলম জাহান, সমকাল সুহৃদ সহ-সভাপতি ঈশা খাঁ ইন্টান্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের প্রধান বদরুল হুদা সোহেল, সমাজসেবক সৈয়দ রেজওয়ানউল্লাহ বাশার, জেলা ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু, সমকাল সুহৃদ সমাবেশ কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক আসলামুল হক আসলাম, সাবেক সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, যুগ্মসাধারণ সম্পাদক মো. আল আমিন, সাংগঠনিক সম্পাদক শেখ রিগ্যান, তাসনুবা এনাম বর্ষাসহ সুহৃদ সদস্যরা উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর