কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ঈসা খাঁ স্মৃতি জাদুঘর নির্মাণসহ কিশোরগঞ্জের প্রত্নস্থলের ভূমি অধিগ্রহণে ২০ কোটি টাকা বরাদ্দ

 স্টাফ রিপোর্টার | ১৩ মে ২০২০, বুধবার, ৬:৫৪ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে মহাবীর ঈসা খানের স্মৃতি জাদুঘর নির্মাণসহ জেলার প্রত্নস্থলের ভূমি অধিগ্রহণের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ পেয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তর এ বরাদ্দ পেয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়ার বরাত দিয়ে সদ্য এলপিআরে যাওয়া প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রত্নতাত্ত্বিক প্রকৌশলী ও অধিদপ্তরের সহকারী পরিচালক মো. ছাদেকুজ্জামান বরাদ্দের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, সম্প্রতি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মহাবীর ঈসা খাঁর স্মৃতি বিজড়িত জঙ্গলবাড়ি, এগারসিন্ধুর দুর্গ, কবি চন্দ্রাবতীর মঠ, ভৈরব ও কুলিয়ারচরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শন করে।

পরিদর্শনের পর মহাবীর ঈসা খাঁর স্মৃতি বিজড়িত সংরক্ষিত পুরাকীর্তি জঙ্গলবাড়িতে ঈসা খাঁর স্মৃতি জাদুঘর হিসেবে গড়ে তোলার জন্য অধিদপ্তর গণপুর্ত বিভাগের মাধ্যমে ডিজিটাল সার্ভে করে ভূমি অধিগ্রহণের জন্য প্রস্তাবনা দেয়।

এছাড়াও জেলার সংরক্ষিত প্রত্নস্থলের উন্নয়নের জন্য একটি প্রকল্প তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে দাখিল করে।

কিশোরগঞ্জ আরকিওলজিক্যাল সোসাইটির সভাপতি আমিনুল হক সাদী বলেন, কিশোরগঞ্জের মহাবীর ঈসা খান, কবি চন্দ্রাবতীর মঠসহ জেলায় ৯টি সংরক্ষিত প্রত্নস্থল রয়েছে। যেগুলোর উন্নয়নে জমি অধিগ্রহণ অত্যাবশ্যকীয়। সম্প্রতি ২০ কোটি টাকা বরাদ্দ পাওয়ায় জেলার প্রত্নস্থলের উন্নয়নে জমি অধিগ্রহণ ত্বরান্বিত হবে।

আমাদের কিশোরগঞ্জের ভৈরবের কৃতী সন্তান প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া স্যার অধিদপ্তরে যোগদানের পর থেকে কিশোরগঞ্জের সংরক্ষিত প্রত্নস্থলসহ দেশের পুরাকীর্তি সংরক্ষণে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন।

জঙ্গলবাড়িতে বসবাসরত ঈসা খাঁর ১৫তম অধস্তন পুরুষ দেওয়ান জামাল দাদ খান বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তর মহাবীর ঈসা খাঁর স্মৃতি বিজড়িত জাদুঘর নির্মাণসহ অন্যন্য প্রত্নস্থলের উন্নয়নের লক্ষ্যে ভূমি অধিগ্রহণ বাবদ অর্থ বরাদ্দ পাওয়ায় কিশোরগঞ্জ জেলাবাসী আনন্দিত।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর