কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ভার্চুয়াল আদালতের যাত্রা শুরু, দুদকের মামলায় প্রথম জামিন

 বিশেষ প্রতিনিধি | ১৩ মে ২০২০, বুধবার, ৩:১০ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে গত ২৫ মার্চ থেকে আদালতের কার্যক্রম বন্ধ থাকার পর ভিন্ন আঙ্গিকে তথ্যপ্রযুক্তি নির্ভর ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (১৩ মে) জেলার ভৈরব থানায় দায়ের করা দুদকের একটি মামলার জামিন শুনানির মধ্য দিয়ে এই ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়।

শুনানি শেষে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান মামলার আসামি ভৈরবের মেসার্স মাম অটো রাইস মিলের মালিক মো. ফারদুল্লাহ’র জামিন মঞ্জুর করেন।

এটিই ছিল কিশোরগঞ্জে ভার্চুয়াল আদালতের প্রথম জামিন।

রাষ্ট্রপক্ষে পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক ও দুদক পিপি অ্যাডভোকেট মো. আবদুর রহমান পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হকের চেম্বারে এবং আসামি পক্ষে অ্যাডভোকেট সৈয়দ শাহজাহান নিজ চেম্বারে বসে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জামিন শুনানি কার্যক্রমে অংশ নেন।

ভার্চুয়াল আদালতের প্রথম দিনের কার্যক্রম অবলোকন করতে বেশ কয়েকজন আইনজীবী সামাজিক দূরত্ব বজায় রেখে সেখানে অবস্থান করেন।

এরপর জেলা ও দায়রা জজ আদালতে আরো দু’টি মামলার জামিন শুনানি শেষে দু’টি মামলার একজন করে দুইজন আসামির জামিন মঞ্জুর করেন।

এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ ও ২ এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের কার্যক্রমও এদিন ভার্চুয়াল আদালতের মাধ্যমে পরিচালনা করা হয়।

এদিকে ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও স্বল্প সময়ে জামিন শুনানি কার্যক্রম সমাপ্ত হওয়ায় আইনজীবীরা স্বস্তি প্রকাশ করেন।

এ ব্যাপারে জেলা আইনজীবী সমিতি সভাপতি ও পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক বলেন, করোনা মহামারির এই দুঃসময়ে বিচারপ্রার্থীরা বিশেষ করে বিভিন্ন মামলায় গ্রেপ্তার কিংবা কারাগারে থাকা আসামিরা তাদের জামিন প্রার্থনার অধিকার পাচ্ছেন। এতে করে সীমিত পরিসরে হলেও বিচার বিভাগের কার্যক্রম শুরু হওয়ায় বিচারপ্রার্থী মানুষের দুর্ভোগ কমবে।

দেশে করোনাভাইরাস কোভিড-১৯ এর সংক্রমণের ফলে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ফলে বন্ধ রয়েছে আদালতের কার্যক্রম।

এমন পরিস্থিতিতে ডিজিটাল পরিষেবার মাধ্যমে জরুরি মামলার শুনানি ও নিষ্পত্তি করতে ভার্চুয়াল আদালত পরিচালনা সংক্রান্ত অধ্যাদেশ জারি করে সরকার।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর