কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে করোনা আক্রান্ত স্বাস্থ্য বিভাগের ১০৪ জনের মধ্যে ৯৫ জনই সুস্থ

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ১০ মে ২০২০, রবিবার, ৫:৫৭ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে রোববার (১০ মে) পর্যন্ত মোট ১৯১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে স্বাস্থ্য বিভাগেরই ছিলেন ১০৪ জন। এই ১০৪ জনের মধ্যে ৯৫ জন ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। বাকি নয় জনের অবস্থাও উন্নতির দিকে। খুব শীঘ্রই তারাও সুস্থ হয়ে ওঠবেন বলে আশা করা হচ্ছে।

এছাড়া জেলার দু’টি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। দু’জনই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। এছাড়া জেলা পুলিশের ভৈরব থানার ১১ জন সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তাদের মধ্যে ১০ জনই ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

আইসোলেশনে থাকা বাকি একজনের অবস্থাও উন্নতির দিকে। সবমিলিয়ে কিশোরগঞ্জ জেলায় করোনা আক্রান্ত ১৯১ জনের মধ্যে ১৫৬ জন সুস্থ হয়েছেন। এছাড়া পাঁচজন মারা গেছেন।

বর্তমানে জেলায় মোট ৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে বিভিন্ন হাসপাতাল ও নিজ বাড়িতে আইসোলেশনে রয়েছেন।

দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে কোভিড-১৯ প্রতিরোধ ও ক্ষতিগ্রস্থদের মাঝে জেলা পর্যায়ে ত্রাণ কার্যক্রম সুসমন্বয়ের লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান এসব তথ্য জানান।

তিনি জানান, স্বাস্থ্য বিভাগের করোনা আক্রান্ত মোট ১০৪ জনের মধ্যে ৪৮ জন চিকিৎসক, ১৪ জন নার্সিং স্টাফ ও ৪২ জন স্বাস্থ্যকর্মীর মধ্যে ৪৩ জন চিকিৎসক, ১৪ জন নার্সিং স্টাফ ও ৩৮ জন স্বাস্থ্যকর্মী সুস্থ হয়েছেন। বর্তমানে পাঁচজন চিকিৎসক ও ৪ জন স্বাস্থ্যকর্মী আইসোলেশনে রয়েছেন। তাদের অবস্থাও উন্নতির দিকে।

সুস্থ হওয়া চিকিৎসক, নার্সিং স্টাফ ও স্বাস্থ্য কর্মীরা বর্তমানে স্ব স্ব চাকুরিস্থলে দায়িত্ব পালন করছেন। ফলে তাদের আক্রান্ত হওয়ার পর জেলার হাসপাতালগুলোতে সেবা প্রদান নিয়ে যে সমস্যার সৃষ্টি হয়েছিল, তা এখন আর নেই।

করোনাজয়ী চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীরা নতুন উদ্যমে হাসপাতালগুলোতে পুরোদমে সেবা প্রদান শুরু করেছেন। এছাড়া তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য পর্যাপ্ত পিপিই ও মাস্ক রয়েছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে স্বাস্থ্য বিভাগ বদ্ধ পরিকর বলেও প্রত্যয় ব্যক্ত করেন সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কোভিড-১৯ প্রতিরোধ ও ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ কার্যক্রম সুসমন্বয়ের লক্ষ্যে কিশোরগঞ্জ জেলার দায়িত্বপ্রাপ্ত সরকারের সচিব (ভূমি সংস্কার কমিশনের চেয়ারম্যান) মো. আবদুল মান্নান।

কমিটির উপদেষ্টা ও কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর-হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দ জাকিয়া নূর লিপি’র উপস্থিতিতে অনুষ্ঠিত এই সভায় জেলার কোভিড-১৯ প্রতিরোধ ও ত্রাণ তৎপরতায় জড়িত শীর্ষ পর্যায়ের সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাসহ সুশীল সমাজের নেতৃস্থানীয়রা অংশ নেন।

সভা সঞ্চালনায় ছিলেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

সভাপতির বক্তৃতায় কিশোরগঞ্জ জেলার দায়িত্বপ্রাপ্ত সরকারের সচিব (ভূমি সংস্কার কমিশনের চেয়ারম্যান) মো. আবদুল মান্নান বলেন, ত্রাণ কার্যক্রমে অনিয়ম, দুর্নীতি ও অবহেলা যেন না হয়। কিশোরগঞ্জ জেলার ৭৭ হাজার পরিবারকে ত্রাণ দেওয়া হচ্ছে। এই তালিকায় আরো স্বচ্ছতার জন্য কাজ করা উচিত।

প্রধানমন্ত্রী যে উদ্যোগ নিয়েছেন, আমরা যেন সেটি ঠিকভাবে পৌঁছাতে পারি। যার অন্ন নেই, সেই পাবে, নিরন্ন কেউ থাকবে না। প্রকৃত মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেয়াই আমাদের দায়িত্ব।

তিনি আরো বলেন, কিশোরগঞ্জের করোনা পরিস্থিতি ক্রমান্বয়ে উন্নতির দিকে। চিকিৎসকরা অসাধারণভাবে ফিরে এসেছেন। শুরুতে আতঙ্ক থাকলেও এখন তা নেই।

তাই এই মুহুর্তে হালাল করে বেতনটা নিতে হবে। সাধারণ অসুখ-বিসুখেও মানুষ চিকিৎসা পাচ্ছে না। এখন আমাদের সেটি অবশ্যই নিশ্চিত করতে হবে। জনগণের দোরগোড়ায় গিয়ে স্বাস্থ্যসেবা দিতে হবে। এজন্যে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গিয়ে চিকিৎসক সেবা প্রদান করলে মানুষের মাঝে আস্থা তৈরি হবে।

কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর-হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দ জাকিয়া নূর লিপি বলেন, কিশোরগঞ্জের করোনা পরিস্থিতি উন্নতির এই ধারা বজায় রাখতে হবে। এজন্যে আমাদের সম্মিলিতভাবে নিরন্তর কাজ করে যেতে হবে। কেননা আমরা কেউই দ্বিতীয়বার সংক্রমণ দেখতে চাই না।

করোনা মহামারির এই সময়ে কিশোরগঞ্জ পৌর এলাকায় যেন ডেঙ্গুর প্রাদুর্ভাব না ঘটে সেদিকে নজর দেয়ার জন্য পৌরমেয়রকে তিনি নির্দেশনা দেন।

সভায় জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, কিশোরগঞ্জের হাওর এলাকায় এবার এক লাখ তিন হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছিল। ইতোমধ্যে হাওরের ৯৯ ভাগ ধান কাটা হয়ে গেছে। এছাড়া হাওর বহির্ভূত এলাকার ৫৬ ভাগ ধান কাটা হয়ে গেছে। এছাড়া ত্রাণের প্যাকেটে সব্জি দেয়ায় স্থানীয় কৃষক উপকৃত হয়েছেন।

জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, কিশোরগঞ্জ জেলার বাসিন্দা গার্মেন্টকর্মীদের তালিকা করা হচ্ছে। তারা ঈদে বাড়িতে আসতে পারবে না। এটি নিশ্চিত করতে হবে। এছাড়া গণবিজ্ঞপ্তির নির্দেশনা অনুসারে জেলায় দোকান-পাট খোলা রাখতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ আফজল, পৌর মেয়র মাহমুদ পারভেজ, জেলা বারের সভাপতি পিপি শাহ আজিজুল হক, সাবেক সভাপতি অ্যাডভোকেট মিয়া মোহাম্মদ ফেরদৌস, জেলা বিএমএ‘র সাধারণ সম্পাদক ডা. আবদুল ওয়াহাব বাদল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, সিনিয়র সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু, জেলা চেম্বারের সভাপতি মো. মজিবুর রহমান বেলাল প্রমুখ।

সভায় ময়মনসিংহ ডিজিএফআই প্রধান কর্নেল মো. আরিফুজ্জামান, জেলার দায়িত্বে থাকা সেনাবাহিনীর লে. কর্নেল মো. মাহবুবুর রহমান, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সজল কুমার সাহা, সাংবাদিক আহমেদ উল্লাহ, আশরাফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে বায়োসেফটি ল্যাব প্রতিষ্ঠার অগ্রগতি নিয়েও আলোচনা করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর