কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


গণস্বাস্থ্যের কিট পরীক্ষার অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন

 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১ মে ২০২০, শুক্রবার, ১২:৪৪ | জাতীয় 


গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা শনাক্তের কিটের সক্ষমতা পরীক্ষার অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কিটের সক্ষমতা পরীক্ষা করা হবে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বুধবার (২৯ এপ্রিল) এ অনুমতি দিয়ে চিঠি লেখে ওষুধ প্রশাসন। আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সেই চিঠি পেয়েছে বিএসএমএমইউ ও গণস্বাস্থ্য কেন্দ্র।

ডা. জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, ‘ওষুধ প্রশাসন গবেষণার জন্য অনুমতি দিয়েছে। ওষুধ প্রশাসন গতকাল বিএসএমএমইউকে চিঠি লিখেছে, আজকে তারা পেয়েছে। আমরাও আজ পেয়েছি চিঠি। আমরা চাচ্ছিলাম যে, দুই লাইনের একটা চিঠি দেন, ফাইনালি তারা ব্যুরোক্রেসি (আমলাতান্ত্রিকতা) বাদ দিয়ে চিঠি দিয়েছে।’

‘বিএসএমএমইউ কীভাবে গবেষণা করবে, তাদের চাহিদা মতো মাল-মসলা দেব। আগামী শনিবার তাদের সঙ্গে আমরা এসব বিষয় নিয়ে বসবো’, যোগ করেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা।

গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালের প্রধান বিজ্ঞানী  ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাশেদ জমিরউদ্দিন ও ড. ফিরোজ আহমেদ করোনা শনাক্তের এই কিট উদ্ভাবন করেছেন। এর নাম হলো: র‌্যাপিড ডট ব্লট।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর