কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে নির্দেশনা অমান্য করে রাস্তাঘাট-বাজারে লোক সমাগম

 মাজহার মান্না | ১৪ এপ্রিল ২০২০, মঙ্গলবার, ১২:০২ | বিশেষ সংবাদ 


করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনসচেতনতা সৃষ্টিতে কিশোরগঞ্জ জেলা প্রশাসনের নেতৃত্বে সংশ্লিষ্টরা দিন-রাত বিরামহীন কাজ করে যাচ্ছেন। তবুও অনেকে করোনাকে তোয়াক্কা না করে নিজেদের খেয়ালখুশি মতো চলাচলের চেষ্টা করছে। তবে সব এলাকা একরকম নয়। এরই মধ্যে জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজন মারা গেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৫ জনের শরীরে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে।

এ পরিস্থিতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে গণবিজ্ঞপ্তি জারি করে যানবাহন ও মানুষের চলাচল কঠোরভাবে সীমিতকরণসহ সর্বক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। কিন্তু কিশোরগঞ্জে ‘গণবিজ্ঞপ্তি’র এই নির্দেশনা যেন মানছে না সাধারণ মানুষ।

এখানে অনেক ক্ষেত্রেই প্রশাসনের নির্দেশনা উপেক্ষিত হচ্ছে। এখনই কঠোর পদক্ষেপ না নিলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা অনেকের।

সরেজমিনে দেখা যায়, জেলা শহরের অনেক গুরুত্বপূর্ণ রাস্তায় অবাধে চলছে রিকশা-অটোসহ অন্যান্য ছোট যানবাহন। যেখানে-সেখানে মানুষের জটলা বাধছে। করোনা প্রতিরোধে হাট-বাজার ও দোকান নির্ধারিত সময়ে খোলার নির্দেশনা থাকলেও সুযোগ পেলেই অনেকে দোকান খোলা রাখছে।

বিশেষ করে শহরের বড়বাজার, পুরানথানা ও কাচারি বাজারে যেন উপচে পড়ছে মানুষ। এ বাজারগুলোতে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। এতে করে জেলায় করোনোর ঝুঁকি বাড়ছে।

এ ক্ষেত্রে প্রশাসনের কঠোর নির্দেশনা অমান্য করে প্রয়োজনে-অপ্রয়োজনে রাস্তায় নেমে আসা মানুষজনকে ঘরমুখো করতে হিমশিম খেতে হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীকে।

খোঁজ নিয়ে জানা যায়, জেলার বিভিন্ন উপজেলার হাট-বাজারগুলোতে এখনও লোক সমাগম কমেনি। চায়ের দোকান থেকে শুরু করে বিভিন্ন গ্রামের অলিগলি পথঘাটে এবং খেলার মাঠগুলোতে অবাধে বিচরণ চলছে। জেলা শহরসহ গ্রামের অনেক এলাকায় কোথাও কোথাও দলবেধে আড্ডা দেয়াসহ অনেকে জুয়া খেলায় মত্ত রয়েছে।

এদিকে করোনা মোকাবেলায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রশাসনসহ পাড়া-মহল্লার মসজিদে মাইকিং করা হচ্ছে। ঘোষণায় সরকার নির্দেশনা মেনে ন্যূনতম প্রয়োজন ছাড়া কোথাও বের হবেন না। এই পরিস্থিতিতে ঘরের বাইরে যাওয়ার চিন্তাও করবেন না।

এই মহামারি থেকে রক্ষা পেতে ব্যক্তি সচেতনতা, পারিবারিক সচেতনতা, সামাজিক সচেতনতার কোনো বিকল্প নেই বলা হচ্ছে। তবুও যেন মানুষের কর্ণপাত হচ্ছে না।

জেলা প্রশাসক ও করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভাপতি মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী গণমাধ্যমকে জানান, সরকারি নির্দেশনা মানতে জনসাধারণের মাঝে জনসচেতনতা সৃষ্টিতে জেলা প্রশাসন নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জন্যে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করা হচ্ছে।

এছাড়া কয়েক দিনের মধ্যেই খোলা জায়গায় বাজারগুলো সরিয়ে নেয়া হচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর