কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে র‌্যাবের নির্দেশনা, সতর্কতা ও প্রচারণা র‌্যালি, বৃত্ত সুরক্ষা কার্যক্রম উদ্বোধন

 স্টাফ রিপোর্টার | ২৯ মার্চ ২০২০, রবিবার, ৫:৫৮ | বিশেষ সংবাদ 


করোনা ভাইরাস প্রতিরোধে কিশোরগঞ্জে নির্দেশনা, সতর্কতা ও প্রচারণামূলক র‌্যালির পাশাপাশি বৃত্ত সুরক্ষা কার্যক্রমের উদ্বোধন করেছে র‌্যাব। রোববার (২৯ মার্চ) র‌্যাব-১৪, সিপিসি-২, কিশোরগঞ্জ ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিনিয়র সহকারী পরিচালক চন্দন দেবনাথ এর নেতৃত্বে কিশোরগঞ্জ সদরের বিভিন্ন স্থানে নির্দেশনা, সতর্কতা ও প্রচারণামূলক র‌্যালির পাশাপাশি বৃত্ত সুরক্ষা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

র‌্যাব জানিয়েছে, ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের একটি প্রজাতির সংক্রামণ দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটিকে প্রাতিষ্ঠানিকভাবে কোভিড-১৯ নামকরন করে।

এ ভাইরাস চীন, ইতালি, স্পেন, যুক্তরাষ্ট সহ বিশ্বের ১৯৭ টি দেশে ছড়িয়ে পড়ে। এতে ২৭ হাজার ৭৬১ জনেরও অধিক লোক মারা গেছে এবং ৬ লক্ষ ৪৯ হাজার ৯০৪ জনেরও অধিক আক্রান্ত হয়েছে।

সম্প্রতি বাংলাদেশে এই ভাইরাসে ৪৮ জন লোক আক্রান্ত হয়েছে এবং ৫ জন মৃত্যু বরণ করেছে। র‌্যাব একটি  এলিট ফোর্স। এই এলিট ফোর্স দেশের আইন শৃঙ্খলা রক্ষার্থে সার্বক্ষনিক ডিউটির পাশাপাশি প্রতিনিয়ত এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে।

এরই প্রেক্ষিতে রোববার (২৯ মার্চ) সকালে কিশোরগঞ্জ র‌্যাব ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিনিয়র সহকারী পরিচালক চন্দন দেবনাথ এর নেতৃত্বে এবং এই ক্যাম্পের র‌্যাব সদস্যগণের সহায়তায় করোনা ভাইরাস প্রতিরোধে সর্তকতামূলক মহড়া বের করা হয়।

মহড়া টহলগাড়ী ও মোটর সাইকেলযোগে কিশোরগঞ্জ সদরের মনিপুরঘাট ব্রীজ থেকে শুরু হয়ে কিশোরগঞ্জ বত্রিশ বাসষ্ট্যান্ড, জেলা স্মারণীর মোড়, জাহাঙ্গীর মোড়, রথখোলা, ঈশা খাঁ রোড হয়ে আখড়া বাজার ব্রীজে এসে শেষ হয়।

পরবর্তীতে কিশোরগঞ্জ র‌্যাব ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিনিয়র সহকারী পরিচালক চন্দন দেবনাথ এর নেতৃত্বে করোনা ভাইরাস প্রতিরোধে নির্দেশনা, সর্তকর্তা ও প্রচারণামূলক র‌্যালি আখড়া বাজার ব্রীজ হতে শুরু হয়ে কালী বাড়ি মোড় দিয়ে লাজ ফার্মা ঔষধের দোকানের সামনে এসে শেষ হয়।

প্রচারণামূলক র‌্যালি শেষে লাজ ফার্মা সহ আশেপাশের ঔষধের দোকানের সামনে বৃত্ত সুরক্ষা অংকনের মাধ্যমে বৃত্ত সুরক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন র‌্যাব-১৪, সিপিসি-২, কিশোরগঞ্জ ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিনিয়র সহকারী পরিচালক চন্দন দেবনাথ।

র‌্যালি ও বৃত্ত সুরক্ষা কার্যক্রমে ২ হাত দূরত্ব বজায় রেখে কিভাবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদী ক্রয় বিক্রয় করতে হয় তার দিক নির্দেশনা প্রদান করা হয়।

পরে র‌্যাব-১৪, সিপিসি-২, কিশোরগঞ্জ ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিনিয়র সহকারী পরিচালক চন্দন দেবনাথ করোনা ভাইরাস প্রতিরোধে জনগণের মধ্যে সচেতনতামূলক দিক নির্দেশনা দেন এবং মাইকিং এর মাধ্যমে জনগণকে আরো বেশি সচেতন হওয়ার জন্য আহ্বান করেন।

যার মধ্যে রয়েছে ১. আতঙ্কিত হওয়া থেকে বিরত থাকুন ২. মাস্ক, হ্যান্ডগ্লোবস পরিধান করুন ৩. ২০ সেকেন্ড ধরে হাত ধৌত করুন ৪. নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন (২ হাত) ৫. জনসমাগম এড়িয়ে চলুন ৬. প্রয়োজন ছাড়া ঘরের ভেতরে থাকুন ৭. বাড়ির ভেতর বাহির পরিস্কার করুন ৮. হ্যান্ডওয়াশ, হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার করুন ৯. পরিহিত পোশাক ধৌত করুন ১০. ভিটামিন সি জাতীয় ফল সংগ্রহে রাখুন ১১. বিশুদ্ধ পানি পান করুন ১২. একের অধিক লোককে পরিহার করুন।

ইতোমধ্যে গত ২৪ মার্চ করোনা ভাইরাস প্রতিরোধে র‌্যাব-১৪, সিপিসি-২, কিশোরগঞ্জের পক্ষ থেকে কালীবাড়ি মোড় ও জাহাঙ্গীর মোড়ে দুইটি ওয়াশিং পয়েন্টের উদ্বোধন করা হয়।

ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক আরো বলেন, প্রচার প্রচারণার পাশাপাশি বৃত্ত সুরক্ষা কার্যক্রম পর্যায়ক্রমে সকল উপজেলায় অব্যাহত থাকবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর