কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ বইমেলায় পাঠকের হাতে হাতে ‘কসমিক লাইফ’

 স্টাফ রিপোর্টার | ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৮:০১ | সাহিত্য 


এবারের অমর একুশে গ্রন্থমেলায় সাড়া জাগানো কর্নেল মো. রাব্বি আহসানের লেখা ‘কসমিক লাইফ’ বইটি পাওয়া যাচ্ছে কিশোরগঞ্জের একুশে বইমেলাতেও। বুধবার (২৬ ফেব্রুয়ারি) থেকে কিশোর বুক হাউজের স্টলে বিক্রি হচ্ছে বইটি। এরই মধ্যে বইটি বেশ পাঠকপ্রিয়তা অর্জন করেছে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) স্টলটির সামনে ভিড় জমিয়ে পাঠককে বইটি কিনতে দেখা গেছে।

মেলা ঘুরে পাঠকদের সাথে কথা বলে জানা গেছে, গত ২১ ফেব্রুয়ারি কিশোরগঞ্জ বইমেলা শুরু হওয়ার পর পাঠকরা তাদের পছন্দের বই কিনতে বিভিন্ন স্টলে ভিড় করছেন। কিন্তু হাতেগোণা কয়েকটি বই মেলায় আলোচিত হয়েছে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) থেকে মেলায় আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে কর্নেল মো. রাব্বি আহসানের লেখা ‘কসমিক লাইফ’ বইটি। শুধু একদিনেই কিশোরগঞ্জ বইমেলার বেস্টসেলারের তালিকায় নাম লেখায় বইটি।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলা পাবলিক লাইব্রেরি সহ বিভিন্ন প্রতিষ্ঠান বইটি মেলা থেকে সংগ্রহ করেছে। এছাড়া সব বয়সী পাঠকের হাতে হাতে শোভা পাচ্ছে ‘কসমিক লাইফ’।

বইটির ব্যাপারে পাঠকদের সাথে কথা হলে তারা জানান, ‘কসমিক লাইফ’ বইটি আত্মোন্নয়নমূলক ও অনুপ্রেরণামূলক জীবন দর্শনের এক অসাধারণ প্রতিচ্ছবি। মাত্র ২০৭ পৃষ্ঠার মধ্যেই একটি বই এত অধিক ও চমৎকার তথ্যভাণ্ডার হতে পারে, তা না পড়লে অজানা থেকে যেত।

পাঠকদের ভাষ্য, মানবজীবনের আবশ্যিক প্রতিটি অলিগলি লেখক গভীরভাবে স্পর্শ করেছেন। বইটি পড়ে মনে হয়েছে ডেল কার্নেগির বই পড়ছি। আবার কখনো মনে হয়েছে ড. লুৎফর রহমানের লেখা পড়ছি।

জীবনের সাধারণ কথাগুলোই গল্প, বাণী, যুক্তি, উদাহরণসহ অসাধারণভাবে উপস্থাপন করেছেন লেখক।

আশ্চর্য বিষয় হচ্ছে, এটি আত্মোন্নয়নমূলক বই অথচ কোথাও ‘আমিত্ব’ নেই। সামরিক শৃঙ্খলার লেখক তাঁর বইতে সমস্ত পৃথিবীর, সব ধর্মের এবং সব সময়ের উদাহরণ দিয়েছেন শুধু তাঁর ব্যক্তিগত উদাহরণ ব্যতীত।

একজন পাঠক তার প্রতিক্রিয়ায় বলেন, প্রত্যেক মানবের মধ্যেই যেন একেকটি ছায়া মহাবিশ্বের চলাচল। মানবের সেই অলৌকিক আধার ও অসাধারণ সক্ষমতার আকর ‘কসমিক লাইফ’।

বইটির মূল্যায়ন করতে গিয়ে একজন পাঠক বলেন, প্রত্যেক মানব যেন ‘জীবন’ যাপন করতে শেখে ও তার অশেষ সক্ষমতাকে, সম্ভাবনাকে বুঝতে পারে। মহাবিশ্বের পার্থিব-অপার্থিবের সমন্বয়ে মহাজাগতিক এক অনন্য জীবনদর্শনের নির্যাস থেকেই হয়তো ‘কসমিক লাইফ’ বইটির নাম দেওয়া হয়েছে।

আমি বলব শুধু প্রতিটি পাতা নয়, বইটির প্রতিটি বাক্য বা লাইনই শিক্ষামূলক, অনুপ্রেরণামূলক। প্রতিটি লাইনের মধ্যে যেন জীবনকে উন্নত করার মন্ত্র রয়েছে। বইটির ব্যাপ্তি বিশাল।

জীবনের কথকতা, জীবনের লক্ষ্য নির্ধারণ, বিশ্বাস-আত্মবিশ্বাস, নিজেকে ভালোবাসার গুরুত্ব, জীবনসংগ্রাম, জীবনের প্রতিকূলতা, কঠোর পরিশ্রমের অপরিহার্যতা, সময়ের সদ্ব্যবহার, সফলতার পথ, নীরবতার শক্তি, মন, ভাবনা, কল্পনা, প্রার্থনা, সমালোচনা, হতাশা, প্রতিযোগিতা ও তুলনার নেতিবাচকতা, সুখ-দুঃখ, হাসির ম্যাজিক, সিদ্ধান্ত গ্রহণের দৃঢ়তা ইত্যাদি বিষয়ে ইতিবাচক ধারণার মাধ্যমে আত্মোপলব্ধির এক পরশ পাথর এই বই। বইটি পড়ে পাঠক সত্যিই উপকৃত হবেন এবং আপনার মন ছুঁয়ে যাবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর