কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের বৌলাইয়ে হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়


 স্টাফ রিপোর্টার | ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, ৫:৪৫ | বিশেষ সংবাদ 


‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

এর আগে গত ৩০ ডিসেম্বর মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কিশোরগঞ্জে প্রস্তাবিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় সহ নতুন দুটি বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়া নীতিগতভাবে অনুমোদন দেয় মন্ত্রিসভা।

কিশোরগঞ্জে প্রস্তাবিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ছাড়া অপরটি হচ্ছে সুনামগঞ্জে প্রস্তাবিত সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ফলে এ দুটি নিয়ে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৫০–এ।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে জানান, কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার বৌলাই ইউনিয়নে বিশ্ববিদ্যালটি স্থাপন করা হবে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এ ৫৫টি ধারা রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, চ্যান্সেলর, ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ নিয়োগসহ সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল ও অর্থ কমিটির কাজ নিয়ে আইনে উল্লেখ রয়েছে।

অন্য বিশ্ববিদ্যালয়ের আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এর জন্য জায়গা নির্বাচন করা হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এঁর উদ্যোগ এবং আগ্রহে পূর্ণাঙ্গ এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিন দিনের সফরে ২০১৮ সালের ৮ অক্টোবর কিশোরগঞ্জ এসে বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত জায়গাটি পরিদর্শনও করে গেছেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর