কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সৈয়দ আশরাফুল ইসলামের চলে যাওয়ার এক বছর আজ


 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ৩ জানুয়ারি ২০২০, শুক্রবার, ১২:০০ | জাতীয় 


বাংলাদেশের শুদ্ধ রাজনীতির আইকন সৈয়দ আশরাফুল ইসলাম। এই জানুয়ারি মাসেই তিনি জন্মেছিলেন, আবার এই জানুয়ারিতেই তিনি চলে গিয়েছিলেন চিরদিনের মতো। ময়মনসিংহ শহরে ১৯৫২ সালের পহেলা জানুয়ারি জন্মগ্রহণ করেন সৈয়দ আশরাফুল ইসলাম।

গত বছরের আজকের দিনে (৩রা জানুয়ারি) রাজধানীর ২১ বেইলি রোডের সরকারি বাসা খালি করে তিনি চলে যান চিরদিনের জন্য। এই সময়েই তিনি আস্তানা গাড়লেন বাংলার কোটি মানুষে বক্ষস্থলে; মানুষের বুকের যে অঞ্চলে অমর মানুষের বসবাস।

মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের সন্তান চার ছেলে ও দুই মেয়ের মধ্যে সবার বড় ছিলেন সৈয়দ আশরাফুল ইসলাম। ছিলেন রাজনীতির এক অনন্য কবি। তাঁর কবিতার কারুকার্যে আজো মোহিত বাংলাদেশ।

থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে ছয় মাস চিকিৎসাধীন থাকার পর গত বছরের (২০১৯) ৩রা জানুয়ারি রাত সাড়ে ৯টার দিকে সৈয়দ আশরাফ পাড়ি জমান না ফেরার দেশে। এর আগে তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে ২০১৮ সালের ৩রা জুলাই তাঁকে সেখানে ভর্তি করা হয়।

কিশোরগঞ্জ সদর আসনের টানা পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য, আওয়ামী লীগের দুই বারের সাবেক সফল সাধারণ সম্পাদক, সাবেক এলজিআরডি ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম নেই আজ এক বছর। এই এক বছরে রাজনৈতিকভাবে যেমনি অভিভাবকশূণ্য হয়ে পড়েছে কিশোরগঞ্জ, তেমনি বাংলাদেশ অনুভব করছে বিরল এই রাজনীতিকের শূণ্যতাকে।

সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে আজো কাঁদে কিশোরগঞ্জ, কাঁদে বাংলাদেশ। আওয়ামী লীগের চরম বিরুদ্ধবাদীরাও বলছেন, এ এক অপূরণীয় মৃত্যু। দলের ভেতরে-বাইরে জনপ্রিয়তা ঈর্ষণীয় এমন রাজনীতিবিদ কোন দলেই সাম্প্রতিককালে দেখা যায়নি।

সৈয়দ আশরাফের এই কারিশমার রহস্য আজো অজানাই রয়ে গেছে, যা তাঁকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। শারীরিক মৃত্যু সেখানে একেবারেই তুচ্ছ।

কিশোরগঞ্জে নানা আনুষ্ঠানিকতায় সৈয়দ আশরাফুল ইসলামের প্রথম মৃত্যু বার্ষিকী পালন করা হবে। বাদ জুমআ জেলার মসজিদে মসজিদে দোয়া অনুষ্ঠিত হবে। বিকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর