কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কালোর সম্মিলনে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহ্বান কামাল লোহানীর


 স্টাফ রিপোর্টার | ২১ ডিসেম্বর ২০১৯, শনিবার, ৯:০১ | জাতীয় 


মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক ও প্রবীণ সাংবাদিক কামাল লোহানী। প্রকাশনা সংস্থা কালো’র আয়োজনে লেখক পাঠক সম্মিলনে তিনি এ আহ্বান জানান।

শনিবার (২১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি। এতে সভাপতিত্ব করেন কথা সাহিত্যিক আতা সরকার।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, রোটারি ক্লাব অব ঢাকা মিডটাউনের প্রেসিডেন্ট শাখাওয়াত হোসেন মামুন।

প্রধান অতিথির বক্তব্যে কামাল লোহানী বলেন- লেখাপড়া না করলে সমাজবদ্ধতার প্রয়োজনীয়তা আমরা বুঝতে পারব না। তাই বই পড়ার ব্যাপারে নতুন প্রজন্মকে উৎসাহী করতে উদ্যোগ নেয়া খুবই জরুরি।

তিনি বলেন- মুক্তিযুদ্ধের সময় আমাদের আকাঙ্খা ছিল অসাম্প্রদায়িক ধর্মরিপেক্ষ বাংলাদেশ গড়ার। কিন্তু স্বাধীনতার এত বছর পড়েও কেন সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পন করতে হচ্ছে। হেফাজতে ইসলামীর চাপে পাঠ্যপুস্তকে পরিবর্তন আনায় সরকারের সমালোচনা করেন তিনি।

তিনি বলেন- পাকিস্তান আমলে লবণের দাম বেড়েছিল, তখন গান লেখা হয়েছিল। কবিতা লেখা হয়েছিল। কিন্তু আজ দুশো টাকার বেশি দাম উঠলেও তা নিয়ে কোনো গান লেখা হয় না, কবিতা হয় না।

তিনি প্রশ্ন রাখেন- বর্তমানে সাংস্কৃতিক কর্মীরা গণমানুষের মনের কথা তুলে ধরতে পারছেন কি?

মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে তিনি সবার প্রতি আহ্বান জানান।

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর বলেন- অর্থনৈতিকভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে কিন্তু বইমেলায় মানুষ কম। বইবিমুখ হয়ে পড়ছে প্রজন্ম। এটা সমাজের জন্য বিপদসংকেত। এর কারণ খুঁজে বের করে সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়তে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- কালোর প্রকাশক আহমদ আমিন ও শাহ মুহাম্মদ মোশাহিদ। বক্তব্য দেন কিশোরগঞ্জের প্রবীণ সাংবাদিক কালোর লেখক মু আ লতিফ, ‘এবং বইয়ের’-এর সম্পাদক ফয়সাল আহমেদ, সম্মিলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক সালাম সরকার প্রমুখ।

অনুষ্ঠানে কবি আশুতোষ ভৌমিককে সম্মাননা প্রদান করা হয়। কবি অসুস্থ থাকায় তিনি উপস্থিত হতে পারেননি। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন- ফাতেমা আক্তার। কবির লিখিত অনুভূতি পড়ে শোনা ওমর বিশ্বাস।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর