কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আমাদের তিন্দু ভ্রমণ

 ওমর ফারুক | ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, ৪:৩৯ | সম্পাদকের বাছাই  


তিন্দুর বর্ণনার আগে কিছু কথাঃ ভ্রমণের জন্য প্রয়োজন প্রকৃতি দেখার চোখ, যদি থাকে তাহলে ভ্রমণের কষ্ট কোন কষ্টই মনেই হবে না। আমার সংগে ভ্রমণ সঙ্গী ছিলেন কিছু আসাধারণ মানুষ, যাদের মধ্যে দুজন গানের উস্তাদ যাদের মুহুর্তে মুহুর্তে গানের সুরে ভ্রমণ প্রাণবন্ত হয়েছে।

ছিলেন বড় ভাই ড. এ কে মাজহারুল হক চুন্নু স্যার, ছোট ভাই হালিম রানা ও আরেক ছোট ভাই ডেন্টাল সার্জন ডা. ফারুক, যার প্রতি মুহুর্তের মুগ্ধতা দেখে আমরা প্রকৃতি না দেখেই মুগ্ধ হয়েছি বার বার এবং প্রত্যেকের প্রকৃতি দেখার ও মনের চোখ অতুলনীয়।

তিন্দুর রুপের বর্ণনা করা সত্যিই কঠিন, শুধু মুগ্ধ হয়ে দেখে যেতে হয় মেঘ, পাহাড়, আর খরস্রোতা সাঙ্গু নদীর সৌন্দর্য্য। স্থানীয়রা এ নদী কে ডাকে শঙ্খ নদী। নদীতে স্বচ্ছ পানির ঢল, বিশাল বিশাল পাথর, স্থানীয়রা ছোট ও বড় অসংখ্য পাথরের মধ্যে একটি পাথর কে রাজা পাথর এবং একটি পাথর কে রাণী পাথর নামে ডাকে। তাদের কাছে এ পাথর অনেক পবিত্র একটি বিষয়।

মেঘ, নদী, ঝর্ণা, পাহাড় একসঙ্গে উপভোগ করতে চাইলে আসতে হবে তিন্দুতে। এখানে পাহাড় ঘিরে সকাল-সন্ধ্যা মেঘেদের আনাগোনা। মুগ্ধ হয়ে দেখতে হয় ঝিরিপথ দিয়ে সারাদিন কল কল করে ছুটে আসা ঝর্ণার স্বচ্ছ পানি, পাথর এর উপরে কলকল শব্দে বয়ে আসা স্রোতধারা।

আমরা তিন্দু যাওয়ার পথে কখনো পাথুরে নদীর দিকে আবার কখনো পাহাড়ের দিকে মুগ্ধ হয়ে দেখছিলাম। আ হা! পাহাড়ের প্রতি পরতে পরতে সৌন্দর্য্য লুকিয়ে আছে, চোখ ফেরানো যায় না।

পাহাড়ের উপরের দিকে তাকালে দেখা যায় কখনো স্বচ্ছ নীল আকাশ, আবার কখনো পাহাড়ী ছায়ার শীতল অনুভূতি, আবার কখনো পাহাড়ের ঢালে সবুজ জুম চাষ, মনে হবে পাহাড় যেন সবুজ কার্পেটে মোড়ানো, আবার কখনো দেখা যাবে নদীর স্বচ্ছ পানিতে সবুজ পাহাড়ের প্রতিচ্ছবি।

নৌকায় চলতি পথে ঝিরি ঝিরি পানির কলরব, মাঝ নদীতে ছোট বড় অসংখ্য পাথরের বাঁক, আর বড় বড় পাথরের বাঁকে ঝর্ণার নেমে আসা পানির বিপরীতে বয়ে চলা নৌকার রোমাঞ্চকর অনূভুতি।

পাথুরে নদীর স্বচ্ছ পানি, উচূ নীচু সবুজ পাহাড়, নীল আকাশ, পাথর, ঝর্ণার বয়ে আসা পানির কলরব, মুগ্ধ হয়ে দেখতে দেখতে কখন যে সময় কেটে গেলো টেরই পাই নি।

তিন্দুতে গিয়ে মনে হচ্ছিলো এমন সুন্দর আদুরে আদুরে জায়গা পৃথিবীতে হয়তো আর দ্বিতীয়টি নেই। আমরা মুগ্ধ হয়ে দেখছিলাম আর ভাবছিলাম আমাদের দেশটা এত সুন্দর!

তিন্দু বান্দরবন জেলার থানচি উপজেলার একটি ইউনিয়ন যার দুরত্ব শহর থেকে ৮০ কিলোমিটার। বান্দরবন থেকে থানচি যাওয়ার পথে প্রথমে চিম্বুক পাহাড়, খুবই সুন্দর লেগেছে, পাহাড়ের ঢালে চোখে পড়বে অসংখ্য কাঞ্চন ফুল, উপর থেকে নেমে আসা সবুজ গাছের ভাঁজ, ঘুম ঘুম স্নিগ্ধতা ছড়িয়ে আছে চারদিক। তারপর নীলগিরি খুব সুন্দর করে সাজিয়েছে, হ্যালিপ্যাড থেকে সুর্যাস্ত অসম্ভব সুন্দর।

সবশেষে নীল দিগন্ত, এই স্পট এর কাজ এখনো শেষ হয়নি, তবে উপর থেকে ভিউ অসাধারণ। নীলগিরি থেকে নীল দিগন্ত পর্যন্ত আমাদের গাড়ী প্রায় তিনহাজার ফুট উপরে এবার নীল দিগন্ত থেকে আঁকাবাঁকা রাস্তাটা ১৬ কি.মি. নিচের দিকে সমতলে এসে সরাসরি থানচি উপজেলায়।

এই ১৬ কি মি রাস্তার দু’ধারেই খুব উচু পাহাড়, মনে হচ্ছিলো পাহাড়ের প্রতি ভাঁজে ভাঁজেই মুগ্ধতা। চলমান চান্দের গাড়ী কখনো উপরে আবার কখনো অনেক নিচুতে চলার পথে মনে হলো রৌদ্র ছায়ার অনূভূতি, কখনো গরম, আবার কখনো মনে হচ্ছিল আশে পাশে কোথাও পাহাড়ী ঝর্ণা লুকিয়ে আছে, প্রচণ্ড হিম হিম ঠাণ্ডা, এ যেন অন্য এক অনুভূতির রাজ্যে।

থানচি থেকে থানা এবং বিজিবি’র অনুমতি নিয়ে সাঙ্গু নদীতে নৌকায় ঘন্টা দেড়েক যাবার পর তিন্দু বাজার, তারপর বড় পাথর এলাকা। ইচ্ছে করলে সরাসরি রোমাক্রি বাজার এ যাওয়া যায়। সেখান থেকে নদীর পার ধরে ঘন্টা তিনেক হাটঁলেই বাংলার নায়াগ্রা নাফাখুম ঝর্না।

আমরা সকলেই এতটাই মুগ্ধ হয়ে দেখতে দেখতে কখন থানচি পৌছুলাম বুঝতেই পারিনি। আর সাঙ্গু নদীর চলমান নৌকায় আমরা নিজেদের সাথে কোন কথা বলতে পারিনি, শুধু বিস্ময়ে চারদিক দেখেছি বাংলার অপরূপ সৌন্দর্যের লীলাভুমি তিন্দুকে…


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর