কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


এমপিওভুক্ত হল কিশোরগঞ্জের মোট ৪৮ শিক্ষা প্রতিষ্ঠান


 স্টাফ রিপোর্টার | ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, ১০:০৬ | শিক্ষা  


নতুন এমপিওভুক্ত হওয়া ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৩ অক্টোবর) গণভবনে তিনি এমপিওভুক্তির এ ঘোষণা দেন। নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কিশোরগঞ্জ জেলার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

কিশোরগঞ্জ জেলার যে ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিভুক্তি করা হয়েছে তার মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের (৬ষ্ঠ- ৮ম) সংখ্যা ১০টি, মাধ্যমিক বিদ্যালয়ের (৬ষ্ঠ -১০ম) সংখ্যা ২০টি, স্কুল এন্ড কলেজের সংখ্যা (৬ষ্ঠ-দ্বাদশ) একটি, মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠান দাখিল ৪টি, আলিম ৬টি এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ভোকেশনাল ৩ এবং এইচএসসি (বিএম) ৪টি।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৪৩৯টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক স্তর, ৬ষ্ঠ- ৮ম) রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার ১০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক স্তর, ৬ষ্ঠ- ৮ম) রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার ৩টি, কটিয়াদী উপজেলার একটি, তাড়াইল উপজেলার ৩টি এবং কুলিয়ারচর উপজেলার ৩টি।

নতুন এমপিওভুক্ত হওয়া ১০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক স্তর, ৬ষ্ঠ- ৮ম) হচ্ছে, কিশোরগঞ্জ সদর উপজেলার শিমুলিয়া আদর্শ জুনিয়র উচ্চ বিদ্যালয়, আলহাজ্ব শামসুদ্দিন ভূঁইয়া উচ্চ বিদ্যালয় ও আলহাজ্ব তাজমল খান মডেল উচ্চ বিদ্যালয়। কটিয়াদী উপজেলার পূর্বচর পাড়াতলা উচ্চ বিদ্যালয়।

তাড়াইল উপজেলার উমেদ আলী ভূঞা উচ্চ বিদ্যালয়, কে.ডি.আর জুনিয়র স্কুল ও শাহ আবুল হাসেম জুনিয়র উচ্চ বিদ্যালয়। কুলিয়ারচর উপজেলার জনতা আইডিয়াল জুনিয়র উচ্চ বিদ্যালয়, আব্দুল্লাপুর-বারছারা আইভী রহমান উচ্চ বিদ্যালয় এবং লায়ন মুজিব মুনা গার্লস হাই স্কুল।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৯৯৪টি মাধ্যমিক স্তর শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার ২০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাধ্যমিক স্তর) রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার ৩টি, হোসেনপুর উপজেলার ৩টি, কটিয়াদী উপজেলার ৩টি, পাকুন্দিয়া উপজেলার ২টি, তাড়াইল উপজেলার একটি, করিমগঞ্জ উপজেলার একটি, অষ্টগ্রাম উপজেলার ২টি, ইটনা উপজেলার ২টি, মিঠামইন উপজেলার একটি, নিকলী উপজেলার একটি এবং অপরটি ভৈরব উপজেলার।

নতুন এমপিওভুক্ত হওয়া ২০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাধ্যমিক স্তর) হচ্ছে, কিশোরগঞ্জ সদর উপজেলার মহিনন্দ উচ্চ বিদ্যালয়, রেজিয়া সামাদ বালিকা উচ্চ বিদ্যালয় ও পুলিশ লাইন্স হাই স্কুল। হোসেনপুর উপজেলার শামসুল ইসলাম আইডিয়াল গার্লস হাই স্কুল, চর হাজীপুর উচ্চ বিদ্যালয় ও হাজী জালাল উদ্দিন উচ্চ বিদ্যালয়।

কটিয়াদী উপজেলার হযরত মিয়াচান্দ শাহ উচ্চ বিদ্যালয়, রইস মাহমুদ উচ্চ বিদ্যালয় ও ঝাকালিয়া বালিকা উচ্চ বিদ্যালয়। পাকুন্দিয়া উপজেলার চরটেকী গার্লস স্কুল এন্ড কলেজ ও এমডিপি মডেল হাই স্কুল। তাড়াইল উপজেলার তালজাঙ্গা ইউনিয়ন বালিকা উচ্চ বিদ্যালয়, করিমগঞ্জ উপজেলার পিটুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়।

অষ্টগ্রাম উপজেলার আব্দুল ওয়াদুদ উচ্চ বিদ্যালয় ও অষ্টগ্রাম গার্লস স্কুল। ইটনা উপজেলার রায়টুটি উচ্চ বিদ্যালয় ও লাইমপাশা উচ্চ বিদ্যালয়। মিঠামইন উপজেলার এম এ গণি ভূঞা উচ্চ বিদ্যালয়। নিকলী উপজেলার ছাতির চর উচ্চ বিদ্যালয় এবং ভৈরব উপজেলার হাজী জিল্লুর রহমান স্কুল এন্ড কলেজ।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টি স্কুল এন্ড কলেজ (৬ষ্ঠ থেকে ১২শ) রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার একটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠানটি হচ্ছে হোসেনপুর উপজেলার এসআরডি শামছ উদ্দিন ভূঁইয়া স্কুল এন্ড কলেজ।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৩৫৭টি মাদ্রাসা দাখিল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার চারটি মাদ্রাসা দাখিল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। জেলার চারটি মাদ্রাসা দাখিল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার একটি, করিমগঞ্জ উপজেলার একটি, অষ্টগ্রাম উপজেলার একটি এবং অপরটি নিকলী উপজেলার।

নতুন এমপিওভুক্ত হওয়া চারটি মাদ্রাসা দাখিল শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে, কিশোরগঞ্জ সদর উপজেলার পাটধা দারুল হুদা আদর্শ দাখিল মাদ্রাসা, করিমগঞ্জ উপজেলার তানজিম আশরাফ (সাদি) দাখিল মাদ্রাসা, অষ্টগ্রাম উপজেলার কলিমপুর দারুল এহসান দাখিল মাদ্রাসা এবং নিকলী উপজেলার নানশ্রী সিংগারপাড় আদর্শ দাখিল মাদ্রাসা।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টি মাদ্রাসা আলিম স্তর শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার ছয়টি মাদ্রাসা আলিম স্তর শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। জেলার ছয়টি মাদ্রাসা আলিম স্তর শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কটিয়াদী উপজেলার একটি, পাকুন্দিয়া উপজেলার দুইটি, তাড়াইল উপজেলার দুইটি এবং অপরটি মিঠামইন উপজেলার।

নতুন এমপিওভুক্ত হওয়া ছয়টি মাদ্রাসা আলিম স্তর শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে, কটিয়াদী উপজেলার সহশ্রাম ছাইমুন্নেছা আলিম মাদ্রাসা, পাকুন্দিয়া উপজেলার চরকাওনা মধ্যপাড়া আলিম মাদ্রাসা ও নূর হোসাইনী আলিম মাদ্রাসা, তাড়াইল উপজেলার ধলা বহুমুখী আলিম মাদ্রাসা ও রাজ্জাকীয়া দারুচ্ছুন্নাহ আলিম মাদ্রাসা এবং মিঠামইন উপজেলার মহিষারকান্দি নিজামীয়া মাতলুবুল উলূম আলিম মাদ্রাসা।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৭৫টি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার তিনটি এসএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। জেলার তিনটি এসএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার একটি, একটি হোসেনপুর উপজেলার এবং অপরটি কুলিয়ারচর উপজেলার।

নতুন এমপিওভুক্ত হওয়া তিনটি এসএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে, কিশোরগঞ্জ সদর উপজেলার জেলা সরণী গার্লস উচ্চ বিদ্যালয়, হোসেনপুর উপজেলার ফুলকলি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এবং কুলিয়ারচর উপজেলার লক্ষীপুর টেকনিক্যাল এন্ড বিএম কলেজ।

এর মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার জেলা সরণী গার্লস উচ্চ বিদ্যালয়ে জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস ট্রেড, হোসেনপুর উপজেলার ফুলকলি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজি ট্রেড এবং কুলিয়ারচর উপজেলার লক্ষীপুর টেকনিক্যাল এন্ড বিএম কলেজে কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজি ও ড্রেস মেকিং ট্রেড।

নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২৮৩টি এইচএসসি বিএম প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার চারটি এইচএসসি বিএম প্রতিষ্ঠান রয়েছে। জেলার চারটি এইচএসসি বিএম প্রতিষ্ঠানের মধ্যে দুইটি বাজিতপুর উপজেলার, একটি হোসেনপুর উপজেলার এবং অপরটি পাকুন্দিয়া উপজেলার।

নতুন এমপিওভুক্ত হওয়া চারটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে, বাজিতপুর উপজেলার সরারচর টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ ও উত্তর পিরিজপুর বিএম কলেজ, হোসেনপুর উপজেলার হোসেনপুর মডেল পাইলট স্কুল এন্ড কলেজ এবং পাকুন্দিয়া উপজেলার হোসেনদী আদর্শ কলেজ।

এর মধ্যে সরারচর টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজে কম্পিউটার অপারেশন ট্রেড, উত্তর পিরিজপুর বিএম কলেজে কম্পিউটার অপারেশন ও সেকরেটারিয়াল সাইন্স ট্রেড, হোসেনপুর মডেল পাইলট স্কুল এন্ড কলেজে কম্পিউটার অপারেশন ও সেকরেটারিয়াল সাইন্স ট্রেড এবং হোসেনদী আদর্শ কলেজে কম্পিউটার অপারেশন ট্রেড।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর