কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


গুণী সংস্কৃতিজন সুধেন্দু বিশ্বাস আর নেই


 স্টাফ রিপোর্টার | ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, ১১:৫৯ | রকমারি 


কিশোরগঞ্জের গুণী সংস্কৃতিজন ও কৃতী শিক্ষক সুধেন্দু বিশ্বাস আর নেই। ৭৮ বছর বয়সে বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় কিশোরগঞ্জ শহরের খরমপট্টি এলাকার নিজ বাসভবনে তিনি পরলোক গমন করেছেন।

কিশোরগঞ্জের নাট্য আন্দোলনের ইতিহাসে এক পথিকৃৎ ব্যক্তিত্বের নাম সুধেন্দু বিশ্বাস। ১৯৪১ সালের ১৩ ফেব্রুয়ারি তাঁর জন্ম। মূল বাড়ি ইটনা উপজেলায় হলেও সুদীর্ঘকাল যাবৎ কিশোরগঞ্জ শহরের খরমপট্টি মহল্লার নিজস্ব বাড়িতে বসবাস করছিলেন।

পেশায় তিনি ছিলেন কিশোরগঞ্জ শহরের ঐতিহ্যবাহী আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের কৃতী শিক্ষক। তদানীন্তন কিশোরগঞ্জ মহকুমার একমাত্র সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘কল্লোল সমিতি’র তিনি ছিলেন প্রতিষ্ঠাতাদের একজন। এই সংগঠন তৎসময়ে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি কিশোরগঞ্জের নাট্য আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রতি বছর নাটক মঞ্চায়নের মাধ্যমে স্থানীয় নাট্যামোদীদের আমোদিত করার পাশাপাশি নাট্য আন্দোলনকে জোরদার করার ক্ষেত্রে এ সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সংগঠনের অন্যতম একজন কর্মী হিসেবে নাট্য পাগল সুধেন্দু বিশ্বাসের ভূমিকাও ছিল যথেষ্ঠ ফলপ্রসূ।

স্বাধীনতা-উত্তর সময়ে সুধেন্দু বিশ্বাস কিশোরগঞ্জের নাট্য আন্দোলনকে জোরদার করার ক্ষেত্রে জোরালো উদ্যোগ গ্রহণ করেন। স্থানীয় আর্টস কাউন্সিল হল (বর্তমানে জেলা শিল্পকলা একাডেমি) এক সময় তাঁর নির্দেশিত ও অভিনীত নাটকে মুখরিত থাকতো।

এই গুণী নাট্য নির্দেশক ও নাট্যভিনেতাকে তাঁর অসাধারণ কৃতিত্ব ও অবদানের জন্য নাট্যকলা ক্যাটাগরিতে ২০১৪-২০১৫ সালের জন্য ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’য় ভূষিত করা হয়। গত ১৩ সেপ্টেম্বর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে তাঁকে আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা প্রদান করা হয়।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর