কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ কিশোরগঞ্জের কৃতী সন্তান ডা. চিত্তরঞ্জন দেবনাথ


 বিশেষ প্রতিনিধি | ৪ অক্টোবর ২০১৯, শুক্রবার, ৮:০৮ | এক্সক্লুসিভ 


ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন কিশোরগঞ্জের কৃতী সন্তান অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথ। আগামী রোববার (৬ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে তিনি অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করবেন। তিনি অধ্যাপক ডা. মো. আনোয়ার হোসেনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

‎ডা. চিত্তরঞ্জন দেবনাথ বিগত ১০ বছর ধরে একই মেডিকেল কলেজের লিভার বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। প্রায় দুই বছর পূর্বে তিনি সহযোগী অধ্যাপক পদ হতে পদোন্নতি পেয়ে অধ্যাপক পদ লাভ করেন। শুরুতে ১৯৯৬ সালে তিনি প্রভাষক হিসেবে যোগ দেন এবং পেশাগত দায়িত্বস্বরূপ মানবসেবা ব্রতী ডা. চিত্তরঞ্জন দেবনাথ বিভিন্ন পদে বিগত দিনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে যোগদানের আগে তিনি মেডিকেল অফিসার হিসেবে বিভিন্ন সরকারি হাসপাতালে কর্মরত ছিলেন। ১৯৮০ সালে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজে একজন এমবিবিএস-এর ছাত্র হিসেবে ভর্তি এবং ১৯৮৭ সালে কৃতিত্বের সাথে এমবিবিএস পাশ করেন।

জীবনে বর্ণমালার হাতে খড়ি হয়েছিল বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের গোথালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। সরারচর শিবনাথ বহুমুখী উচ্চ বিদ্যালয় হতে এসএসসি এবং জেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান গুরুদয়াল কলেজ হতে এইচএসসি পাশ করেন।

একজন মানবিক ও দারিদ্রবান্ধব চিকিৎসক হিসেবে ‎ডা. চিত্তরঞ্জন দেবনাথ নিজ কর্মস্থল এবং এলাকায় ব্যাপক জনপ্রিয়। তিনি কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের রস্তমপুর গ্রামের গর্বিত সন্তান। স্বর্গীয় ধর্ম নারায়ণ দেবনাথ ও বিনতা রানী দেবনাথ পাঁচ ছেলে ও ছয় মেয়ের মধ্যে পঞ্চম চিত্তরঞ্জন দেবনাথ।

নিভৃত পল্লী রস্তমপুর গ্রামে কাটে তাঁর শৈশব ও কৈশোর জীবন। তারপর থেকে ঢাকায় নানা চড়াই উৎরাইয়ের মধ্যদিয়ে এগিয়ে চলা। ডা. চিত্তরঞ্জন দেবনাথের সকল ভাই এলাকায় অত্যন্ত সজ্জন ও কর্ম জীবনে সফল। তাঁর ভাইদের মধ্যে প্রদীপ দেবনাথ বর্তমানে বাংলাদেশে ব্যাংকের যুগ্ম পরিচালক, অপর ভাই সুজিত দেবনাথ নাহার এগ্রো কোম্পানির ব্যবস্থাপক ও সবার ছোট ভাই অজিত দেবনাথ ব্র্যাকে এলাকা ব্যবস্থাপক হিসেবে কর্মরত রয়েছেন।

অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথ পেশাগত দক্ষতার জন্য দেশ-বিদেশ থেকে এমডি, এমসিপিএস, এফআরসিডি (ইংল্যান্ড) এবং এফআরসিপি (আমেরিকা) ডিগ্রী লাভ করেছেন। তিনি নেত্রকোণা জেলার মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ কর্মময় জীবন শুরু করেন। পরবর্তীতে কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। অতপর ময়মনসিংহ মেডিকেল কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন। সহকারী অধ্যাপক হিসেবে ছিলেন বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে কিছুদিন কর্মরত ছিলেন।

পেশাগত দায়িত্ব পালনে তিনি মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান, ভারত, আমেরিকা, ইংল্যান্ড, চীন ও জার্মানী সফর করেন। তিনি দেশে-বিদেশে সহস্রাধিক জাতীয় ও আন্তর্জাতিক সম্মেলন, সেমিনার ও কর্মশালায় অংশ নেন। বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক জার্নালে এ পর্যন্ত তাঁর ২৮ টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তাঁর অবসর কাটে বই পড়ে, গান শুনে। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক।

ডা. চিত্তরঞ্জন দেবনাথের এই নিয়োগে কিশোরগঞ্জ-৫ (বাজিতপুর-নিকলী) আসনের এমপি মো. আফজাল হোসেন, বাজিতপুর উপজেলা চেয়ারম্যান মো. ছারওয়ার আলম, পিরিজপুর ইউনিয়ের চেয়ারম্যান জাফর ইকবাল জুয়েল, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতি কর্মী নাসরুল আনোয়ার, মৃত্তিকা প্রতিবন্ধী ফাউন্ডেশনের চেয়ারপারসন ম. মাহবুবুর রহমান ভূঁইয়া ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোজাম্মেল হক ভূঁইয়া, সরারচর শিবনাথ স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন উত্তরাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও অতিরিক্ত সচিব মো. গোলাম শফি, নির্বাহী সভাপতি সহযোগী অধ্যাপক ডা. আব্দুর সবুর এবং উক্ত ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মো. শরফুল ইসলামসহ এলাকাবাসী তাঁকে অভিনন্দন জানিয়ে তাঁর সাফল্য ও দীর্ঘায়ু কামনা করেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর