কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


3D গ্লাস কি? কোনটি ব্যবহার করবেন?


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ২৯ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, ৬:০৫ | রকমারি 


3D গ্লাসের নাম আমরা অনেকেই শুনেছি। 3D গ্লাস বললেই কল্পনায় চলে আসে লাল নীল রঙের উদ্ভট একধরনের সানগ্লাস যেটা দিয়ে 3D মুভি দেখি। 3D এর পূর্ণরূপ হল 3 ডাইমেনসন অর্থাৎ যার ৩টা ডাইমেনশন থাকে তাকে 3D বলে। এখানে ৩টা ডাইমেনশন হল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা। এখন কার স্মার্ট টিভি গুলাতে সব 3D মুভি দেখা যায়। 3D মুভি দেখতে একটি 3D চশমা লাগে । নিচে ২টি ভিন্ন 3D গ্লাস নিয়ে আলোচনা করা হল।

অ্যানাগ্লাফ 3D গ্লাসঃ বর্তমান সময়ে থ্রিডি গ্লাস সবচেয়ে জনপ্রিয়। অ্যানাগ্লাফ 3D গ্লাসের একপাশের রং হয় রেড  এবং অন্যপাশেরটা হয় লীল রং এর। যখন আমরা এই থ্রিডি গ্লাস পরে বিশেষ ছবি বা ভিডিও দেখি তখন গ্লাসের লাল রঙের অংশটুকু স্ক্রিনের নীল রং কে ফিল্টার করে কেবল লাল রঙের ছবির অংশটুকুই প্রবেশ করতে সাহায্য করে। আবার ঠিক একই ভাবে গ্লাসের নীল রঙের অংশে ঘটে থাকে যেখানে লাল রং গুলো ফিল্টার হয়ে নীল রং ভিতরে প্রবেশ করে। আর এভাবে একই ছবি দুটো ভিন্ন ভাবে দেখতে পাই।

পোলারাইজড 3D গ্লাসঃ পোলারাইজড 3D গ্লাসে আমরা বিভিন্ন থিয়েটারে থ্রিডি মুভি দেখার জন্য ব্যবহার করি। পলারাইজড গ্লাস দেখতে সাধারণ একটা সাদা চশমার মত মনে হলেও এর দুই গ্লাসের ম্যাকানিজম ভিন্ন থাকে। এখানে স্ক্রিনে মূলত দুইটা আলাদা আলাদা ছবি ব্যবহার করা হয় যাদের, পোলারাইজেশন ভিন্ন থাকে অর্থাৎ চশমার দুইটা ভিন্ন গ্লাস দিয়ে দুইটা ভিন্ন পোলারাইজেশনের ছবি প্রবেশ করে।

যদি আপনার মনে হয় কি ধরনের টিভি তে 3D গ্লাস ব্যবহার করা যাবে তবে এখান থেকে কিছু স্মার্ট 3D টিভি দেখে নিতে পারেন। 3D  গ্লাস এর দাম ১৮০০ থেকে ৬০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে যা আপনি বিভিন্ন অনলাইন শপ যেমন বিডিস্টল এ পেয়ে যাবেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর