কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


দেশের হয়ে খেলতে সিঙ্গাপুর গেছে আরজত আতরজান স্কুলের পাঁচ হকি তারকা


 স্টাফ রিপোর্টার | ৫ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৩:২২ | এক্সক্লুসিভ 


কিশোরগঞ্জ শহরের পশ্চিম তারাপাশা এলাকায় ১৯৬৭ সালে গড়ে ওঠা আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের খেলাধুলার সাফল্য সর্বজন বিদিত। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত মোট ১২ বার বিভিন্ন খেলায় জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। এই সাফল্যের ধারাবাহিকতায় এবার নতুন পালক যুক্ত হলো। বাংলাদেশ হকি ফেডারেশন সম্প্রতি প্রথম বারের মতো জাতীয় (অনুর্ধ-২১) জুনিয়র নারী হকি দল গঠন করেছে। মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী হকি স্টেডিয়ামে ভারতের জুনিয়র হকি দলের সাথে ৬টি প্রস্তুতি ম্যাচ খেলার পর গত মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ১৮ সদস্যের যে দলটি সিঙ্গাপুর এ এইচ এফ কাপ আন্তর্জাতিক  হকি টুর্নমেন্ট খেলতে গেছে, এই দলটির পাঁচ জন সদস্যই কিশোরগঞ্জের। তারা সবাই আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের বর্তমান ও সাবেক ছাত্রী। তারা হলো স্বর্ণা, সুমি, রাত্রি, খুশি ও মনি। স্বর্ণা দলটির সহ অধিনায়কের দায়িত্ব পালন করছেন। আগামী ৯-১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টের প্রথম দুটি দল ২০২০ উইমেন্স জুনিয়র হকি এশিয়া কাপে অংশ নেবে।

এ বিষয়ে জানতে চাইলে আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া সাফল্যের স্বপ্নদ্রষ্টা এবং বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক এম আব্দুল্লাহ বলেন, ‘‘প্রথম দিকে খেলা ধুলায় মেেেয়দেরকে টেনে আনা ছিল আমার জন্য খুব চ্যালেঞ্জিং। অভিভাবক রাজি হতো না, বিভিন্ন জনের বিভিন্ন কথা, মেয়েদের খেলা নিয়ে আমাদের সমাজের নেতিবাচক  ধারণা এক্ষেত্রে বড় বাধা ছিলো। বর্তমানে মেয়েদের  সাফল্য অনেককেই আগ্রহী করে তুলছে খেলাধুলায়।”

তিনি আরও যুক্ত করেন, ‘‘মেয়েদের নিয়ে এই কঠিন যাত্রা আমার জন্য সহজ করে দিয়েছেন আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কমিটির সভাপতি এবং সদস্যবৃন্দ। বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ উল্লিখিত ব্যক্তিগণের সহযোগিতা না পেলে আমার পক্ষে এই বিদ্যালয়ের মেয়েদের নিয়ে এতদূর আসা সম্ভব হতো না। আমাকে সার্বক্ষণিক আরও  একজন সহযোগিতা করছে, সে হলো রিপেল হাসান। সে মূলত আমার ছাত্র। এখন সে জেলা ক্রীড়া সংস্থার হকি কোচ। রাত দিন তাকে নিয়ে পরিশ্রমের ফসল এই সাফল্য। আমার প্রাক্তন ছাত্র-ছাত্রী যারা খেলাধুলায় যুক্ত তারাও প্রতিনিয়ত সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে।”

জাতীয় জুনিয়র হকি দলের সদস্য এবং আমাদের আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের ছাত্রী স্বর্ণা, সুমী, রাত্রি, খুশি ও মনিদের সাফল্যে হাসবে কিশোরগঞ্জ তথা সারা বাংলাদেশ এই কামনা করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুবকর ছিদ্দিক বলেন, ‘‘আমাদের এই বিদ্যালয়টি  দীর্ঘদিন যাবৎ ক্রীড়া ক্ষেত্রে সাফল্যে রাঙাচ্ছে কিশোরগঞ্জকে। এবার জাতীয় পর্যায়ের এই সাফল্য ধরে রাখতে প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করছি।”

বাংলাদেশ জুনিয়র নারী হকি দলে সুযোগ পাওয়া আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের পাঁচ ছাত্রীর বয়ে আনা সাফল্যের ধারাবাহিকতায় এগিয়ে যাবে কিশোরগঞ্জের ক্রীড়াঙ্গন এই প্রত্যাশা সকলের।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর