কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শোলাকিয়া ময়দানে মডেল মসজিদ নির্মাণ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া, মানববন্ধন

 স্টাফ রিপোর্টার | ২৯ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ৬:০৪ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের প্রায় ৪৩ শতাংশ জায়গার উপর নির্মাণ করা হচ্ছে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। গত ২২শে জুলাই আনুষ্ঠানিকভাবে শোলাকিয়া ময়দান মডেল মসজিদের নির্মাণ কাজ উদ্বোধন করেছেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। এরপর থেকে সেখানে গণপূর্ত বিভাগের বাস্তবায়নে মডেল মসজিদের নির্মাণ কাজ চলছে।

শোলাকিয়া ময়দানে মডেল মসজিদ নির্মাণ নিয়ে এলাকাবাসীসহ নানা শ্রেণি-পেশার মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শোলাকিয়া ময়দানকে সংকুচিত করে মডেল মসজিদ নির্মাণের প্রতিবাদ এবং ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের ঐতিহ্য রক্ষার দাবিতে সরব হয়েছেন স্থানীয়রা। এ নিয়ে বৃহস্পতিবার (২৯শে আগস্ট) মানববন্ধন কর্মসূচিও পালন করা হয়েছে। কর্মসূচি থেকে মডেল মসজিদটি অন্যত্র নির্মাণের দাবি জানানো হয়েছে। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত শহরের ঐতিহাসিক শহীদী মসজিদের সামনের সড়কে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ঐহিত্য সংরক্ষণ কমিটি’র ব্যানারে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে নেতৃত্ব দেন প্রয়াত সংসদ সদস্য মাওলানা আতাউর রহমান খানের ছেলে মাওলানা ড. খলীলুর রহমান খান। এতে অন্যদের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের সাবেক ভাইসচেয়ারম্যান শেখ সেলিম কবির, জেলা জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি মাওলানা মোহাম্মদ উল্লাহ জামী, মাওলানা ইলিয়াস আমিনী প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, আড়াইশ’ বছরের ঐতিহ্যবাহী শোলাকিয়া ময়দান উপমহাদেশের মধ্যে একটি প্রসিদ্ধ ঈদগাহ ময়দান। এই মাঠের ঐতিহ্যকে নষ্ট করার জন্য শোলাকিয়া মাঠের আয়তন ছোট করে এখানে মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। কিন্তু আপামর জনতা এই ঐতিহ্যকে কোনভাবেই নষ্ট হতে দিবে না। বুকের রক্ত ঢেলে এই অপতৎপরতা প্রতিহত করা হবে। বক্তারা অবিলম্বে শোলাকিয়া ময়দানে মডেল মসজিদ নির্মাণ কাজ বন্ধ করে অন্যত্র মডেল মসজিদ নির্মাণের দাবি জানান। অন্যথায় লাখো মানুষ শোলাকিয়ার ঐতিহ্য রক্ষায় মাঠে নামবে বলেও তারা হুশিয়ারি উচ্চারণ করেন। পরে মোনাজাতে মধ্য দিয়ে কর্মসূচির সমাপ্তি টানা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলা এবং জেলা সদরে মোট ১৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করা হচ্ছে। জেলা সদরের মডেল মসজিদটি নির্মাণ করা হচ্ছে শোলাকিয়া ময়দানে। এজন্যে ২০১৭ সালের ২৩শে অক্টোবর তৎকালীন জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস শোলাকিয়া ময়দানের জায়গায় মডেল মসজিদ নির্মাণের প্রস্তাব প্রেরণ করেন। সে অনুযায়ী মডেল মসজিদের জন্য শোলাকিয়া ময়দানের মিম্বর ও সংলগ্ন এলাকার প্রায় ৪৩ শতাংশ জায়গা নির্বাচন করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর